বড় খবর

ধোনির জন্য শেষ আন্তর্জাতিক কেরিয়ার! অবশেষে চোখে জল নিয়ে অবসর তারকার

৩৭ বছরের নমন ওঝা মধ্যপ্রদেশের উইকেট কিপার ব্যাটসম্যান। রঞ্জিতে সর্বাধিক আউট করার নজিরও রয়েছে তাঁর। অবসর গ্রহণ করলেন সোমবার।

মহেন্দ্র সিং ধোনি দেড় দশক জাতীয় দলের সম্পদ ছিলেন। তাঁকে সরিয়ে অন্য কোনো উইকেটকিপার ব্যাটসম্যানকে খেলানোর চিন্তাও ছিল দুঃসাধ্য। সেই ধোনির জন্যই জাতীয় দলে খেলা হয়নি বহু উইকেটকিপার ব্যাটসম্যানের। পার্থিব প্যাটেল, দীনেশ কার্তিক, অজয় রাতরারা জাতীয় ক্রিকেটে পরিচিত নাম। তবে অকালেই বহু প্রতিভার স্বপ্ন শেষ হয়ে গিয়েছে ধোনি জমানায়।

এমনই একজন নমন ওঝা। যিনি সোমবারই সমস্ত ধরণের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন। ঘরোয়া ক্রিকেটের অন্যতম সেরা তারকা। দুই দশক ধরে খেলেছেন ঘরোয়া ক্রিকেটে। তিনিই এবার নিঃশব্দে ক্রিকেটকে বিদায় জানালেন।

৩৭ বছর তারকা উইকেট রক্ষক ব্যাটসম্যান খেলতেন মধ্যপ্রদেশের হয়ে। রঞ্জি ট্রফিতে সর্বাধিক আউট করার কৃতিত্বও তাঁর নামের পাশে। জাতীয় দলের হয়ে একটা করে ওয়ানডে, টেস্ট এবং দুটো টি২০ ম্যাচ খেললেও কোনোদিন নিয়মিত হতে পারেননি।

আরো পড়ুন: আম্পায়ারকে ব্যাট হাতে তেড়ে শাসানি কোহলির, অভব্যতায় ফের শিরোনামে তারকা, ভিডিও দেখুন

নিজের অবসর ঘোষণা করে তারকা উইকেট রক্ষক ব্যাটসম্যান চোখে জল এনে বলে দিলেন, “অবসর ঘোষণা করছি। এখন সময় হয়েছে সরে দাঁড়ানোর। যাত্রাটা দীর্ঘ ছিল। তবে রাজ্য এবং দেশের ক্রিকেটে প্রতিনিধিত্ব করতে পারায় আমি কৃতজ্ঞ। নিজের স্বপ্ন পূরণ করেছি।”

২০১০ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেটে অভিষেক ঘটে তাঁর। সেটাই তাঁর শেষ ম্যাচ এই ফরম্যাটের। পাঁচ বছর বাদে কলম্বোতে এই শ্রীলঙ্কার বিরুদ্ধেই কেরিয়ারের একমাত্র টেস্টে অংশ নেন। টি২০তে অভিষেক ঘটে জিম্বাবোয়ের বিপক্ষে। আন্তৰ্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরুর সঙ্গে সঙ্গেই শেষ হয়ে গেলেও ঘরোয়া ক্রিকেটে উজ্জ্বয়িনীর নমন তারকা খ্যাতি পেয়েছেন। মধ্যপ্রদেশের হয়ে ১৪৬ প্রথম শ্রেণির ক্রিকেটে অংশ নিয়ে ৯৭৫৩ রান করেছেন। দুই দশক ধরে ২২টি শতরান হাঁকিয়েছেন। গড় ৪১.৬৭।

এছাড়াও ১৪৩টি লিস্ট এ এবং ১৮২টি টি২০ ম্যাচে অংশ নিয়ে করেছেন যথাক্রমে ৪২৭৮ এবং ২৯৭২ রান। গত বছর জানুয়ারিতে রঞ্জিতে মধ্যপ্রদেশের হয়ে উত্তরপ্রদেশের বিরুদ্ধে শেষবার নেমেছিলেন। ইন্দোরে এলিট বি গ্রুপের সেই ম্যাচে নেতৃত্ব দেন তিনি। আইপিএলে নমন ওঝা খেলেছেন রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদ এবং দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 37 year old naman ojha announces retirement from all forms of cricket

Next Story
অশ্বিনের সেঞ্চুরি, সিরাজের উল্লাস! ভিডিওয় পাগল ক্রিকেটপ্রেমীরা, দেখুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com