আবু ধাবিতে শুরু হচ্ছে টি১০ লিগ, জেনে নিন খুঁটিনাটি

আরবের বিখ্যাত ব্যবসায়ী সাজি উল মুলক-এর মস্তিষ্কপ্রসূত এই লিগ। ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল নর্দার্ন ওয়ারিয়র্স। তিনি ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছেন, আরও বড় আকারে এই লিগ এবারে আয়োজন করা হবে।

By: Dubai  Updated: September 25, 2019, 03:13:38 PM

২০১৭ সালে প্রথমবার আবু ধাবিতে টি২০ লিগের সূচনা হয়েছিল। চলতি নভেম্বরেই তৃতীয় সংস্করণ শুরু হতে চলেছে। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলা এই টুর্নামেন্ট সরাসরি আইসিসি স্বীকৃত এবং এমিরেটস ক্রিকেট বোর্ডের অনুমোদিত। তবে চলতি মরশুমেই আবু ধাবি সরকারের সঙ্গে ক্রিকেট এই লিগের বিশেষ চুক্তি সম্পন্ন হয়েছে। আরও অর্থ ঢেলে বিদেশি ক্রিকেটার কেনা-বেচা হবে। এই ক্রিকেট লিগকে সর্বোচ্চ পৌঁছনোর বিষয়ে সহায়তা করছে আবু ধাবি সরকার।

আরবের বিখ্যাত ব্যবসায়ী সাজি উল মুলক-এর মস্তিষ্কপ্রসূত এই লিগ। ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল নর্দার্ন ওয়ারিয়র্স। তিনি ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছেন, আরও বড় আকারে এই লিগ এবারে আয়োজন করা হবে। এই টুর্নামেন্টের প্রধান ইউএসপি হল দশ ওভারের লিগ। সাকুল্যে ৯০ মিনিট খেলা হয়। ফুটবলের মতো। রাউন্ড রবিন ফর্ম্যাটে গ্রুপ পর্বে খেলার পরে সেমিফাইনাল, এলিমিনেটর এবং তারপরে ফাইনাল খেলা হয়। আমিরশাহিতে ইতিমধ্যেই এই টুর্নামেন্ট ঘিরে কৌতূহল পারদ চড়ছে।

আরও পড়ুন টি-টেন লিগ দেখল আফগান আগুন, ১৬ বলে ৭৪ করলেন মহম্মদ শাহজাদ

আসন্ন লিগে আরও দুটো নতুন দল যুক্ত করা হচ্ছে। একটি হল, পাকিস্তানের লাহোর কালান্দার্স। অন্যটি বাংলাদেশের বাংলা টাইগার্স। কালান্দার্সের মালিক কাতার লুব্রিক্যান্ট কোম্পানির মালিক ফাওয়াদ রানা। অন্যদিকে, বাংলা টাইগার্সের মালিক বাংলাদেশের বিজনেস টাইকুন ইয়াসিন চৌধুরি এবং সিরাজুদ্দিন আলম। গত মরশুমে রানার্স আপ হয়েছিল পাখতুনরা। তাদেরকে ছেটে ফেলা হয়েছে। অন্যদিকে, বেঙ্গল টাইগার্স এবং সিন্ধিস-কে নতুন করে ব্র্যান্ডিং করা হয়েছে। তাদের নতুন নাম দিল্লি বুলস এবং ডেকান গ্ল্যাডিয়েটর্স।

আরও পড়ুন আফ্রিদি আজও ‘বুমবুম’! আগুন জ্বালালেন টি-টেন লিগে

অংশগ্রহণকারী ক্রিকেটার: নভেম্বর মাসের ১৪ তারিখ থেকে শুরু হচ্ছে আবু ধাবি টি১০ লিগ। ইয়ন মর্গ্যান, শাহিদ আফ্রিদি এবং লাসিথ মালিঙ্গার মতো সুপারস্টার ক্রিকেটাররা অংশ নেবেন এই লিগে। পাশাপাশি জানা গিয়েছে, ভারত থেকে জাহির খান, আফগানিস্তান থেকে রশিদ খান, মহম্মদ নবি, শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউজ, পাকিস্তানের শোয়েব মালিকরাও অংশ গ্রহণ করছেন এই লিগে। অন্যান্য যে ক্রিকেটাররা অংশ গ্রহণ করছেন তাঁরা হলেন অস্ট্রেলিয়ার শ্যেন ওয়াটসন, ক্যামেরন হোয়াইট, ক্রিস লিন, ওয়েস্ট ইন্ডিজের ডারেন ব্র্যাভো, ডারেন স্যামি, আন্দ্রে রাসেল, কায়রণ পোলার্ড, সুনীল নারিনরা।

ফ্র্যাঞ্চাইজি: যে দলগুলি অংশগ্রহণ করছে তারা হল বাংলা টাইগার্স, ডেকান গ্ল্যাডিয়েটর্স, দিল্লি বুলস, কেরালা নাইটস, মারাঠা অ্যারাবিয়ান্স, নর্দার্ন ওয়ারিয়র্স, পাঞ্জাবী লেজেন্ডস, কালান্দার্স এবং রাজপুতস।

সম্প্রচার: সোনি পিকচার্স নেটওয়ার্কে সরাসরি খেলার সম্প্রচার দেখা যাবে।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Abu dhabi t10 league few things one must know

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X