বড় খবর

অক্টোবরেই বিশ্বকাপের কোয়ালিফায়ারে খেলবে টিম ইন্ডিয়া

ভারতের ফিফা বিশ্বকাপের মূলপর্বে ওঠার কোনো সম্ভাবনা নেই। তবে ২০২৩ এ এএফসি এশিয়ান কাপের মূলপর্বে ভারত এখনও পৌঁছাতে পারে।

ক্রিকেটাররা কবে ক্রিকেট মাঠে ফিরবেন তার দিনক্ষণ এখনও চূড়ান্ত নয়। তবে ভারতীয় ফুটবলারদের মাঠে প্রত্যাবর্তনের সূচি চূড়ান্ত হয়ে গেল। অক্টোবরেই বিশ্বকাপের কোয়ালিফাইং ম্যাচে খেলতে নামছে টিম ইন্ডিয়া। ভাইরাস সংক্রমণের কারণে কাতারের বিরুদ্ধে ফিরতি পর্বের ম্যাচ স্থগিত হয়ে গিয়েছিল। সেই ম্যাচটি এবার অক্টোবরের ৮ তারিখে খেলা হবে। এর পরে ভারত আওয়ে ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে ১২ নভেম্বর। দেশের মাটিতে আফগানিস্তানের বিরুদ্ধে ইন্ডিয়াকে খেলতে হবে নভেম্বরের ১৭ তারিখে। এমনটাই সূচি জানিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন।

ফিফার সঙ্গে আলোচনা করে এএফসি কাতার বিশ্বকাপের যোগ্যতা নির্নায়ক পর্বের রাউন্ড ২-র প্রস্তাবিত এই সূচি প্রকাশ করল শুক্রবার। পাশাপশি এদিন এএফসির তরফে ২০২৩ এশিয়ান কাপের কোয়ালিফাইং ম্যাচের সূচিও ঘোষণা করে দিল। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যোগ্যতা নির্নায়ক পর্বের ম্যাচ সূচি অনুযায়ী মার্চ ও জুলাইয়ে হওয়ার কথা ছিল। তবে করোনা সংক্রমণের কারণে সেই ম্যাচ স্থগিত করতে বাধ্য হয়েছিলেন আয়োজকরা।

এএফসির প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, “আন্তর্জাতিক ক্যালেন্ডারে ফিফা বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের যোগ্যতা নির্ণায়ক রাউন্ড, এশিয়ান কোয়ালিফায়ারের ফাইনাল রাউন্ড এবং এএফসি এশিয়ান কাপের চূড়ান্ত পর্বের কথা বিবেচনা করে সূচি চূড়ান্ত করা হয়েছে। আন্তর্জাতিক অন্যান্য ম্যাচের কথাও সূচি তৈরির ক্ষেত্রে বিবেচনা করা হয়েছে।”

ভারতের ফিফা বিশ্বকাপের মূলপর্বে ওঠার কোনো সম্ভাবনা নেই। তবে ২০২৩ এ এএফসি এশিয়ান কাপের মূলপর্বে ভারত এখনো পৌঁছাতে পারে।

এএফসির তরফে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতির দিকে কড়া নজর রাখা হচ্ছে। সরকারি বিধিনিষেধ মেনে যাতায়াতের সময় দলের খেলোয়াড়, স্টাফ অন্যান্য স্টেকহোল্ডারদের নিরাপত্তা নিশ্চিত করা হবে। ঘোষিত সূচি প্রত্যেক দলকে খতিয়ে দেখার বার্তাও দিয়েছে এএফসি। যাতে পরবর্তীকালে কোনো সমস্যা হলে আগে থেকেই সেই ম্যাচের সূচি বদলানো সম্ভব হয়।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Afc india to play qatar on 8th october world cup qualifying

Next Story
দিনের সেরা খেলার খবর: করোনায় মৃত ফুটবলার, রোহিতের স্ত্রীর চোখে জল এবং অন্যান্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com