scorecardresearch

বড় খবর

আয়ারল্যান্ডকে হারিয়ে টেস্ট ইতিহাস আফগানদের, অনন্য মাইলস্টোন এই খেলোয়াড়ের

টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে এই প্রথম কোনও  ১১ নম্বর ব্যাটসম্যান যিনি এক টেস্টের প্রতি ইনিংসে ২৫-এর বেশি রান করলেন। প্রথম ইনিংসে ৫৪ রানের অপরাজিত ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে তিনি ২৭ রান করেন।

আয়ারল্যান্ডকে হারিয়ে টেস্ট ইতিহাস আফগানদের, অনন্য মাইলস্টোন এই খেলোয়াড়ের (ছবি টুইটার/আফগানিস্তান ক্রিকেট বোর্ড)

চলতি বছরের ২১ ফেব্রুয়ারি থেকে উত্তরাখণ্ডের দেরাদুন দেখছে আফগানিস্তান-আয়ারল্যান্ডের ক্রিকেটীয় যুদ্ধ। রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম সাক্ষী থাকল তিনটি টি-২০, পাঁচটি ওয়ান-ডে ও একটি মাত্র টেস্টের। আর এই টেস্টেই ইতিহাস লিখল আফগানরা।

https://platform.twitter.com/widgets.js

আসগর আফগানের দল সাত উইকেটে উইলিয়াম পর্টারফিল্ডের আয়ারল্যান্ডকে হারিয়ে প্রথম টেস্ট জয়ের স্বাদ পেল। তৃতীয় দেশ হিসেবে দ্বিতীয় টেস্ট জয়ের নজির গড়ল তারা।

এই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন পর্টারফিল্ড। আফগান বোলারদের দাপটে ১৭২ রানে শেষ হয়ে আয়ারল্যান্ডের প্রথম ইনিংস। আয়ারল্যান্ডের হয়ে ব্যাট হাতে একমাত্র ছাপ রাখেন টিম মুর্তাগ। ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে তিনি ৭৫ বলে ৫৪ রানের অপরাজিত ইনিংস খেলেন। আফগানরা প্রথম ইনিংসে ৩১৪ রান (রহমত শাহ ৯৮, আফগান ৬৭) করে।

আয়ারল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২৮৮ রানে অলআউট হয়ে যায়। দলের হয়ে সর্বোচ্চ স্কোর আন্দ্রে বালবিরনির (৮২)। বল হাতে কামাল দেখান রশিদ খান। একাই তুলে নেন পাঁচ উইকেট। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ১৪৭ রান প্রয়োজন ছিল আফগানদের। ইনসানুল্লাহ জনত (৬৫*) ও রহমত শাহর (৭৬) ১৩৯ রানের পার্টনারশিপই জয়ের মঞ্চ গড়ে দেয়।

 Tim Murtagh creates new record
টিম মুর্তাগ

টেস্ট হারের ব্যর্থতাতেও আয়ারল্যান্ডের টিম মুর্তাগ মাইলস্টোন স্পর্শ করলেন। টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে এই প্রথম কোনও  ১১ নম্বর ব্যাটসম্যান যিনি এক টেস্টের প্রতি ইনিংসে ২৫-এর বেশি রান করলেন। প্রথম ইনিংসে ৫৪ রানের অপরাজিত ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে তিনি ২৭ রান করেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Afghanistan create history beat ireland for first test win