আইএসএল-আইলিগের রোডম্যাপ জানিয়ে দিল ফেডারেশন

সরকারিভাবে চলতি মরশুম থেকে ২০২৪-২৫ মরশুম পর্যন্ত ভারতীয় ফুটবলের রূপরেখা জানিয়ে দেওয়া হল। জানানো হল, আইএসএলই দেশের সেরা লিগ থাকছে। আর আইলিগকে ধীরে ধীরে মিশিয়ে দেওয়া হবে আইএসএলের সঙ্গে।

By: Kuala Lumpur  Updated: October 14, 2019, 01:15:51 PM

আইলিগ বনাম আইএসএল, নাকি আইলিগ ও আইএসএলের সংযুক্তি- ভারতীয় ফুটবল বেশ কিছুদিন ধরেই আড়াআড়িভাবে বিভাজিত ছিল সংশ্লিষ্ট প্রশ্নে। সেই প্রশ্নেরই জবাব দিয়ে দিল সর্বভারতীয় ফুটবল সংস্থা সপ্তাহের শুরুতেই সোমবার। ২০২০-২১ সাল পর্যন্ত আইএসএলকেই দেশের একনম্বর লিগ করে দেওয়া হল। আইলিগ হয়ে গেল দ্বিতীয় সারির। সোমবারেই মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে ফেডারেশন এবং এএফসি-র বৈঠক ছিল। সেই বৈঠকেই ভারতীয় ফুটবলের রোডম্যাপ চূড়ান্ত করে দেওয়া হল। সেই বৈঠকে আইএসএল ও আইলিগের ক্লাবগুলির প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হয়েছিল। উপস্থিত ছিলেন আইএসএল আয়োজক এফডিএসএল-এর কর্তাব্যক্তিরাও।

সেই বৈঠকের পরেই সরকারিভাবে চলতি মরশুম থেকে ২০২৪-২৫ মরশুম পর্যন্ত ভারতীয় ফুটবলের রূপরেখা জানিয়ে দেওয়া হল। জানানো হল, আইএসএলই দেশের সেরা লিগ থাকছে। আর আইলিগকে ধীরে ধীরে মিশিয়ে দেওয়া হবে আইএসএলের সঙ্গে।

আরও পড়ুন বাঙালি বিশ্বকাপার এবার আইএসএলে, ফেডারেশনের নীতি নিয়েই উঠে যাচ্ছে প্রশ্ন

প্রথম বছর (২০১৯-২০)– আইএসএলের বর্তমান গঠনতন্ত্র অপরিবর্তিত থাকছে। কোনও প্রোমোশন কিংবা রেলিগেশন ছাড়াই।

দ্বিতীয় বছর (২০২০-২১)– মরশুমের শেষের দিকে ফ্র্যাঞ্চাইজি ফি দিয়ে দুই আইলিগ ক্লাবকে আইএসএল-এ অন্তর্ভূক্ত করা হবে।

তৃতীয় বছর (২০২০-২১)– ফেডারেশনের নিয়ম মেনে আইএসএলের নতুন নামকরণ করা হবে, পাশাপাশি লিগ ফর্ম্যাটেও পরিবর্তন আনা হবে। ২০২২-২৩ সালে এই নিয়ম কার্যকর হবে।

চতুর্থ বছর (২০২২-২৩)– আইলিগ বিজয়ী দল অটোমেটিক প্রমোশন পাবে আইএসএলে কোনও ফ্র্যাঞ্চাইজি ফি ছাড়াই। লাইসেন্স সংক্রান্ত নিয়মাবলী মানলে প্রমোটেড হওয়া দল ফেডারেশনের লভ্যাংশের ভাগ পাবে।

পঞ্চম বছর (২০২৩-২৪)– নিয়ম একই থাকছে।

ষষ্ঠ বছর (২০২৩-২৪)– ষষ্ঠ বছরেই দেশের একমাত্র লিগ আত্মপ্রকাশ করবে। নতুন দলের সংযুক্তিকরণ, অবনমন- সবই থাকছে। ফেডারেশন দেশে একটাই লিগ চালু করবে।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Aiff proposes roadmap for i league and isl clubs

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X