scorecardresearch

বড় খবর

১৬ লক্ষ টাকার ‘ঘোটালা’ ফাঁস AIFF-র! ইন্ডিয়ার দুর্ধর্ষ সাফল্যের পিছনে নাকি কালা জাদু!

ভারতীয় ফুটবল সংস্থা ১৬ লক্ষ টাকায় জ্যোতিষী ভাড়া করেছিল। যা জেনে চাঞ্চল্য ছড়িয়েছে ফুটবল মহলে।

সাম্প্রতিক সময়ে ভারতীয় ফুটবল দারুণ সাফল্য পেয়েছে। সেই সাফল্যের নেপথ্যে কি জ্যোতিষী? অন্তত সর্বভারতীয় ফুটবল সংস্থার কর্তারা ফুটবলারদের গ্রহ-নক্ষত্রের অবস্থান ঠিক রাখার জন্য চেষ্টার কার্পণ্য করেননি। ১৬ লক্ষ টাকার বিনিময়ে এআইএফএফ (AIFF) নামি জ্যোতিষ সংস্থা কে ভাড়াই করে নিয়েছিল। অবিশ্বাস্য হলেও, এমন ঘটনাই সত্যি। সেই জ্যোতিষ সংস্থার ‘কাজ’ই ছিল এশিয়ান কাপের কোয়ালিফাইং পর্বে ভালো পারফর্ম করার জন্য ফুটবলারদের মোটিভেট করা! এমন ঘটনা সামনে আসতেই হৈচৈ পড়ে গেল ভারতীয় ফুটবলের অন্দরমহলে।

সুনীল ছেত্রীর নেতৃত্বাধীন ভারতীয় দল এশিয়ান কাপের কোয়ালিফাইং পর্বে গ্রুপ পর্বে শীর্ষে থেকে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। সংবাদসংস্থাকে ফেডারেশনের এক কর্তা জানিয়ে দিয়েছেন, “এশিয়ান কাপের আগে জাতীয় দলের জন্য একজন মোটিভেটরকে নিযুক্ত করা হয়েছিল। পরে জানা যায়, যে সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছিল, তারা একটি জ্যোতিষ সংস্থা। মোদ্দা কথা হল, জ্যোতিষ সংস্থাকে দিয়ে মোটিভেশনের কাজ দেওয়া হয়েছিল। ১৬ লক্ষ টাকার বিশাল চুক্তিতে এই ঘটনা ঘটে।”

আরও পড়ুন: চুক্তি সঙ্কটে ভবিষ্যৎ অন্ধকার! বাধ্য হয়ে ইস্টবেঙ্গল ছাড়লেন বাগানের আইলিগ জয়ী তারকা

ঘটনা হল, ভারতীয় ফুটবলে কালা জাদু নতুন কিছু নয়। একবার দিল্লির একটি ক্লাব মিরাটের ‘বাবা’কে ধরে এনেছিল গুরুত্বপূর্ণ লিগ ম্যাচের আগে। ম্যাচে সাফল্যের পর ফুটবলারদের নয়, কৃতিত্ব দেওয়া হয় সেই বাবাকে! তবে জাতীয় দলে এমন কাণ্ড অভূতপূর্ব। সূত্রের খবর, সেই জ্যোতিষ সংস্থা ব্লু টাইগারদের সঙ্গে তিনটে সেশন করেছিল। কলকাতার একজন জাতীয় দলের ফুটবলার আবার বলছেন, “অন্তত আমি এরকম ঘটনা শুনিনি। কারণ দেরিতে জাতীয় দলের সঙ্গে যোগ দিয়েছিলাম।”

আর ফেডারেশনের কর্তারা নিজেদের হাস্যস্পদ করে তোলার জন্য জাতীয় দলের প্রাক্তন গোলকিপার তনুময় বোস সংবাদসংস্থায় জানিয়েছেন, “ফেডারেশন যেভাবে ঠিকভাবে যুব ফুটবল লিগ চালু করতে পারছে না, একাধিক ঐতিহ্যশালী টুর্নামেন্ট বন্ধ হয়ে যাচ্ছে, তখন এরকম ঘটনা ভারতীয় ফুটবলের ভাবমূর্তি আরও খারাপ করবে। কমিটি অফ এডমিনিষ্ট্রেটরদের উচিত ঘটনার গভীরে গিয়ে তদন্ত করা। পুরো ঘটনার জন্য যে দায়ী তাঁকে খোঁজা হোক। এখনও বহু দুর্নীতি আড়ালে রয়েছে। সেগুলো সামনে আসুক।”

আরও পড়ুন: সবুজ মেরুন ছাড়লেন ইউরোপা লিগের কোচ! কলকাতার পর নতুন গন্তব্য মেক্সিকো

সভাপতি প্রফুল্ল প্যাটেল দীর্ঘদিন পর ফেডারেশন থেকে বিদায় নেওয়ার পরে সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক মন্ডলী দায়িত্ব নিয়েছে ফেডারেশনের। এশিয়ান কাপের কোয়ালিফাইং পর্বে ভারত নিজেদের সেরা পারফরম্যান্স মেলে ধরেছে এবারই। সুনীল ছেত্রী সামনে থেকে নেতৃত্ব দিয়ে চারটে গোল করেন তিন ম্যাচে। প্ৰথম ম্যাচে কম্বোডিয়াকে ভারত হারায় ২-০ গোলের ব্যবধানে। তারপরে আফগানিস্তানের বিপক্ষে শেষ মুহূর্তের গোলে ২-১’এ জয় ছিনিয়ে নেয় টিম ইন্ডিয়া। শেষ ম্যাচে হংকংকে ৪-০ বিধ্বস্ত করে গ্রুপ পর্বের সেরা হয়ে মূলপর্বে পৌঁছয় ভারত।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Aiff reportedly spent 16 lakhs to hire astrologer agency to motivate national football team