বড় খবর

বিদেশি কমছে ভারতীয় ফুটবলে, স্টিমাচের দর্শন মেনেই পরিবর্তন

এই মরশুম থেকে এমনিতেই এই বিদেশি খেলানোর নিয়মে বদল এসেছে এএফসির নতুন নিয়ম মেনে। সেই নিয়ম অনুযায়ী, ৪ জনের বেশি বিদেশি কোনো ক্লাব প্রথম একাদশে রাখতে পারবে না।

এএফসি র নিয়ম আগেই চালু হয়ে গিয়েছিল। সেই নিয়মের সঙ্গে সঙ্গতি রেখেই ফেডারেশনের টেকনিক্যাল কমিটি কম বিদেশি খেলানোর পক্ষে সওয়াল করল। শুক্রবারেই টেকনিক্যাল কমিটির সঙ্গে বৈঠকে বসেছিল এআইএফএফ কর্তারা। ভিডিও কনফারেন্সে টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসাবে হাজির ছিলেন শ্যাম থাপা। সেখানেই প্রথম একাদশে পাঁচের পরিবর্তে চার বিদেশিতে কমিয়ে আনার সুপারিশ করা হয়।

কোচ ইগর স্টিমাচও মার্চ মাসে একইভাবে কম বিদেশি খেলানোর পক্ষে আওয়াজ তুলেছিলেন। তিনি সাফ জানিয়েছিলেন বেশি বিদেশী খেলানো হলে তা দেশের ফুটবলার তুলে আনার ক্ষেত্রে অন্তরায়। তিনি সেই সময় এএফসির গাইডলাইন মেনে চলারও বার্তা দেন।

২০১৯-২০ মরশুম পর্যন্ত ফেডারেশনের নিয়ম ছিল, একটি ক্লাব সর্বাধিক ৭জন বিদেশিকে নথিভুক্ত করতে পারবে। এর মধ্যে প্রথম একাদশে পাঁচজনকে খেলানো সম্ভব।

তবে এই মরশুম থেকে এমনিতেই এই বিদেশি খেলানোর নিয়মে বদল এসেছে এএফসির নতুন নিয়ম মেনে। সেই নিয়ম অনুযায়ী, ৪ জনের বেশি বিদেশি কোনো ক্লাব প্রথম একাদশে রাখতে পারবে না। চার জনের মধ্যে একজনকে এএফসির সদস্যভুক্ত কোনো দেশের ফুটবলার হতে হবে।

এই ৩+১ নিয়ম স্থানীয় ফুটবলারদের আরো বেশি সুযোগ পাওয়ার জন্য চালু করেছে এএফসি। পাশাপাশি ইউরোপ ও লাতিন আমেরিকান ফুটবলারদের পরিবর্তে এশিয়ায় যাতে স্থানীয় ফুটবলাররা বেশি সুযোগ পান, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ।

টেকনিক্যাল কমিটির এই সুপারিশ এখনও অবশ্য কার্যকরী সভায় মান্যতা পেতে হবে। ফুটবল মহলের ধারণা, এই একজিকিউটিভ কমিটিতে এই নিয়ম সবুজ সঙ্কেত দেখা এখন কেবল সময়ের অপেক্ষা।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aiff technical committee recommends less foreigners in indian football

Next Story
খেলোয়াড়ের স্ত্রীকে এখানে অপয়া ভাবা হয়, ইউটিউবে বিস্ফোরণ সানিয়ার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com