scorecardresearch

বড় খবর

ধোনি নয়, দেশের সেরা ক্যাপ্টেন হতেন এই তারকা, জানালেন গম্ভীর

সৌরভ অধিনায়ক থাকার সময়েই গম্ভীর জাতীয় দলের জার্সিতে আত্মপ্রকাশ করেন। এরপর গম্ভীর যথাক্রমে অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড় এবং ধোনির নেতৃত্বে জাতীয় দলে খেলেছেন।

delhi violence, দিল্লিতে হিংসা, দিল্লিতে অশান্তি, গৌতম গম্ভীর, কপিল মিশ্র, delhi northeast clash, caa protests delhi violence, bjp mp gautam gambhir, kapil mishra bjp, kapil mishra threats, কপিল মিশ্রের হুমকি
গৌতম গম্ভীর। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
সৌরভ, কোহলি কিম্বা ধোনি নন। গৌতম গম্ভীরের সেরা অধিনায়ক অনিল কুম্বলে। স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে এসে এমনটাই জানিয়ে দিলেন জাতীয় দলের প্রাক্তন তারকা।

ক্রিকেট অনুষ্ঠানে গম্ভীর সাফ জানাচ্ছেন, “পরিসংখ্যানের দিকে তাকালে অবশ্যই এমএস ধোনি। তবে আমি যাঁদের অধীনে খেলেছি তাঁদের মধ্যে সেরা অনিল কুম্বলে।”

গম্ভীর আরো জানান, বেশিদিন অধিনায়ক থাকলে কুম্বলে অনেকের রেকর্ডই ভেঙে দিতেন। তাঁর সংযোজন, “সৌরভ অধিনায়ক হিসেবে দারুণ কাজ করেছেন। তবে আমি চেয়েছিলাম জাতীয় দলের হয়ে দীর্ঘদিন অধিনায়ক থাকুন কুম্বলে। সম্ভবত ওঁর নেতৃত্বে ছ-টা টেস্ট খেলেছিলাম। কুম্বলে একটু বেশিদিন ক্যাপ্টেন থাকলে অনেকের রেকর্ড ভেঙে দিত।”

সৌরভ অধিনায়ক থাকার সময়েই গম্ভীর জাতীয় দলের জার্সিতে আত্মপ্রকাশ করেন। এরপর গম্ভীর যথাক্রমে অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড় এবং ধোনির নেতৃত্বে জাতীয় দলে খেলেছেন। ধোনির নেতৃত্বেই টি টোয়েন্টি ও ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন তিনি। শেষদিকে কোহলির অধীনেও খেলেছেন বাঁ হাতি এই তারকা।

দীর্ঘ দেড় দশক জাতীয় দলের জার্সিতে খেলা তারকার সেরা অধিনায়ক কুম্বলে। ২০০৭ সালের নভেম্বরে ক্যাপ্টেনশিপ থেকে দ্রাবিড় সরে দাঁড়ানোর পর টেস্টের অধিনায়ক বাছা হয় কুম্বলেকে। সেই সময় ইতিমধ্যেই সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়ক হয়ে গিয়েছিলেন ধোনি। তবে টেস্ট দলের ভার তার কাঁধে প্রথমদিকে চাপিয়ে দিতে নিমরাজি ছিল ম্যানেজমেন্ট।

টেস্ট (৬১৯) ও ওয়ানডেতে (৩৩৭) ভারতের সর্বোচ্চ উইকেটশিকারী এখনো কুম্বলে। জাতীয় দলের হয়ে ১৪টি টেস্টে নেতৃত্ব দেওয়ার পর ২০০৮ সালে অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথে অবসর নিয়ে ফেলেন। কুম্বলের অধিনায়কত্বে ভারত তিনটে টেস্ট জিতেছে, ড্র করেছে পাঁচটি এবং হেরেছে ছয়টিতে। কুম্বলের অবসরের পরে তিন ফরম্যাটেই দেশের নেতা হন ধোনি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Anil kumble would have been indias most successful captain gautam gambhir