বড় খবর

ধোনিদের ম্যাচ গড়াপেটা ছিল? টানা জেরা শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ীকে

আলুথামাগের অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন বিশ্বকাপের ফাইনালিস্ট দলের দুই লঙ্কান তারকা- কুমার সাঙ্গাকারা ও জয়াবর্ধনে। জয়বর্ধনে সাফ জানিয়ে দিয়েছেন, “সামনেই নির্বাচন। তাই সার্কাস শুরু হয়ে গিয়েছে। প্রমাণ এবং নাম দেখতে চান?”

ভারতের বিরুদ্ধে ৯ বছর আগে বিশ্বকাপের ফাইনালে গড়াপেটা হয়েছিল কিনা তা তদন্ত করে দেখছে শ্রীলঙ্কা সরকার। ২৪ ঘন্টা আগেই সরকারিভাবে জানিয়ে দেওয়া হয়েছিল। সেই তদন্তের অংশ হিসেবেই এবার সেই সময়ের শ্রীলঙ্কার জাতীয় দলের প্রধান নির্বাচক অরবিন্দ ডিসিলভাকে জেরা করা হল।

প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহেন্দ্র আলুথামাগে অভিযোগ করে জানিয়েছিলেন, ভারতের বিরুদ্ধে শ্রীলঙ্কার হার কোনো তৃতীয় পক্ষ ঠিক করে দিয়েছিল। তারপরেই দ্বীপরাষ্ট্র এর ক্রিকেটে হৈচৈ পরে যায়।

১৯৯৬ সালে একবারই বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কা। সেই বিশ্বকাপের ফাইনালে ম্যাচ সেরা হন অরবিন্দ ডিসিলভা। ক্রীড়া সংক্রান্ত দুর্নীতি খতিয়ে দেখার জন্য শ্রীলঙ্কা সরকার একটি তদন্তকারী সংস্থা গঠন করেছে। সেই কমিটির পক্ষ থেকেই তদন্তের জন্য প্রথমবার জেরা করা হল অরবিন্দ ডিসিলভাকে। সেই কমিটির সুপারিনটেনডেন্ট জগনাথ ফনসেকা স্থানীয় প্রচারমাধ্যমে জানান, “২০১১ বিশ্বকাপের ম্যাচ গড়াপেটার অভিযোগের তদন্ত শুরু করা হল এদিন। অরবিন্দ ডিসিলভা এদিন যা জানিয়েছেন, সেই বয়ানের উপর নির্ভর করে ২০১১ স্কোয়াডের এক সদস্যকে আমরা ডাকছি। ইনি উপুল থরঙ্গা।”

ফাইনালে ভারতের বিরুদ্ধে ওপেন করতে নেমেছিলেন থরঙ্গা। ২০ বলে মাত্র ২ রান করে আউট হয়ে যান তিনি।জানা গিয়েছে, বুধবার ডিসিলভাকে ছয় ঘন্টার বেশি সময় ধরে জেরা করা হয়েছে।

অরবিন্দ ডিসিলভা

এর আগে আলুথামাগের অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন বিশ্বকাপের ফাইনালিস্ট দলের দুই লঙ্কান তারকা- কুমার সাঙ্গাকারা ও জয়াবর্ধনে। জয়বর্ধনে সাফ জানিয়ে দিয়েছেন, “সামনেই নির্বাচন। তাই সার্কাস শুরু হয়ে গিয়েছে। প্রমাণ এবং নাম দেখতে চান?”

বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক ছিলেন কুমার সাঙ্গাকারা। ভারতের কাছে হারের পরেই নেতৃত্ব ছেড়ে দেন তিনি। তিনি জানিয়েছেন, এই রাজনৈতিক নেতার উচিত আইসিসির আন্টি করাপশন বিরোধী ইউনিটের সঙ্গে যোগাযোগ করা। কারন এটা রীতিমত গুরুতর অভিযোগ।

গত সপ্তাহেই তদন্তকারী অফিসাররা আলুথামাগের বয়ান রেকর্ড করে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aravinda de silva faces interrogation on world cup fixing allegations

Next Story
লিভারপুলের গান ভারতীয় সুরে, তাক লাগাল প্রবাসী শিখ পরিবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com