বড় খবর

আর্জেন্টিনার মানুষের চোখে আজও কি মারাদোনা ভগবান?

আজ শনিবার আর্জেন্টিনা নক-আউট পর্বের প্রথম ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধে মাঠে নামবে। এবং আগের ম্যাচগুলোর মতই মারাদোনাকে হয়ত আজও দেখা যাবে তাঁর চেনা মেজাজে।

Maradona
দিয়েগো মারাদোনা

নাইজেরিয়ার বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচের ৮৬ মিনিটে মার্কাস রোজোর গোলে আর্জেন্টিনা এগিয়ে যেতেই ফের ‘বিতর্কিত’ কারণে খবর হলেন দিয়েগো মারাদোনা। নাইজেরিয়ান ফ্যানেদের উদ্দেশ্যে একটি অশ্লীল ভঙ্গীর মাধ্যমে জয়ের উচ্ছাস প্রকাশের একটি ভিডিও স্বভাবতই ভাইরাল হয়ে যায়। অতি বিলাসবহুল জীবনযাপনের দরুন আর্জেন্টাইন ফ্যানেরা দ্বিধাভিবক্ত। একদল আজও তিরিশ বছর আগের বিশ্বকাপের নায়ককে নিয়ে উচ্ছসিত আর অন্যদলের ধারণায় তিনি দাম্ভিক এক প্রাক্তন ফুটবলার ছাড়া কিছুই নন।

সংবাদমাধ্যম এএফপি’কে দেওয়া সাক্ষাৎকারে আর্জেন্টিনার এক মাঝবয়সী ব্যবসায়ী ব্রুনো সোলনার বলেন, “উনি মনে করেন আর্জেন্টিনার সমস্ত ফুটবলপ্রেমী মানুষই আজও ওকে এতটাই অন্ধভাবে ভালবাসে যে উনি খারাপ কিছু করলেও তা সবার ভাল লাগবে। আসলে উনি ভীষণ দাম্ভিক এবং এই কারনেই প্রায়ই খেই হারিয়ে ফেলেন।”

তবে মারাদোনাপ্রীতির কারণ বিশ্লেষণ করতে গিয়ে তিনি বলেন, “তবে তিনি সবসময় শক্তিশালী বিপক্ষের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন। আর্জেন্টিনা-অন্ত প্রাণ মারাদোনার অনমনীয় এই ব্যবহারের জন্যই আজও আমরা ওঁকে ভালবাসি।”

নাইজেরিয়ার বিরুদ্ধে গত ম্যাচে মারাদোনার অসুস্থ হওয়ার খবর ভক্তরা কিভাবে নিয়েছিল তা বোঝাতে তিনি বলেন, “দেখুন ৩০ বছর আগে উনি আমাদের জন্য বিশ্বকাপ এনেছিলেন। তবু আজও তিনি একই ভাবে প্রাসঙ্গিক। উনি হাঁচলেও আমরা আঁতকে উঠি। কারণ উনি মারাদোনা।”

আরও পড়ুন- FIFA World Cup 2018, Argentina vs France: মেসি না গ্রিজম্যান, কে হাসবে শেষ হাসি?

শিক্ষিকা পলা গার্সিয়া পাজ বলেন ১৯৮৬ বিশ্বকাপে পশ্চিম জার্মানির বিরুদ্ধে মারাদোনার বিজয়ী গোলটি আজও ভুলতে পারেননি তিনি। সেসময় তাঁর বয়স ছিল মাত্র ৬ বছর। আর্জেন্টিনার বর্তমান মহাতারকা লিও মেসির তুলনা টেনে তিনি বলেন, “মেসি এখনও আমাদের দিয়েগোর মত আনন্দ দিতে পারেনি। মারাদোনা নিজেকে ভগবান মনে করে তাই উনি প্রচুর ভূলও করেন। কিন্তু উনি মারা গেলে আর্জেন্টিনা পঙ্গু হয়ে পড়বে এ বিষয়ে আমি নিশ্চিত।”

মারাদোনার জীবনীকার গিলমেরো ব্লাঙ্কো মারাদোনার সম্পর্কে বললেন, “দেখুন বস্তিতে বড় হওয়া দিয়েগো অন্যান্য সমস্ত মানুষের মত ভাল এবং মন্দের মিশেলে তৈরি। তবে ও সাধারণের মত ও ব্যালেন্স রাখায় বিশ্বাসী না। ও যখন যা করে তখন তার শেষ অবধি দেখে ছাড়ে।”

আজ শনিবার আর্জেন্টিনা নক-আউট পর্বের প্রথম ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধে মাঠে নামবে। এবং আগের ম্যাচগুলোর মতই মারাদোনাকে হয়ত আজও দেখা যাবে তাঁর চেনা মেজাজে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Argentina fans divided on diego maradonas exploits at world cup

Next Story
FIFA World Cup 2018, Uruguay vs Portugal: লাইভ ম্যাচ দেখবেন কোথায়, কীভাবে!Cristiano Ronaldo
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com