scorecardresearch

বড় খবর

চ্যাম্পিয়ন হতেই আর্জেন্টিনায় সবাই লিওনেল! মেসিকে নিয়ে তুঙ্গে টানাটানি মারাদোনার দেশে

আর্জেন্তিনায় শয়ে লিওনেল জন্মেছে ডিসেম্বরে

চ্যাম্পিয়ন হতেই আর্জেন্টিনায় সবাই লিওনেল! মেসিকে নিয়ে তুঙ্গে টানাটানি মারাদোনার দেশে

দীর্ঘ ৩৬ বছরের অবসান ঘটিয়ে দেশে কাপ এনে দিয়েছেন লিওনেল মেসি। আর্জেন্টিনায় বিশ্বকাপ জয়ের হ্যাংওভার চলছে এখনও। জাতীয় দলের ফুটবলাররা নিজেদের ক্লাবে যোগ দিয়ে ফেললেও এখনও গোটা দেশ সেলিব্রেশনের মেজাজে। ভালোবাসা উপচে পড়ছে লিওনেল মেসিদের জন্য। কতটা ভালবাসা দেওয়া হচ্ছে আর্জেন্তিনার জাতীয় দলকে? প্রমাণ সামনেই!

সান্তা ফে প্রদেশে সিভিল রেজিস্ট্রির তথ্য অনুযায়ী, ২০২২-এর ডিসেম্বরে যত শিশুর জন্ম হয়েছিল, তাদের মধ্যে ৭০ জনের একজনের নাম রাখা হয়েছে হয় লিওনেল অথবা লিওনেলা। ৩০ দিনের মধ্যেই লিওনেল-লিওনেলা নামধারী শিশুর সংখ্যা বেড়ে হয়েছে ৪৯-এ। তথ্য বলছে, সেপ্টেম্বর পর্যন্ত গড়ে লিওনেল নাম রাখার সংখ্যা ছিল ছয় জন। অক্টোবর-নভেম্বরে আচমকা বিশ্বকাপের আবহে এই নাম বেড়ে যায় ৩২-এ। ডিসেম্বরে কাপ জয়ের পর এই সংখ্যা আরও বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: পৃথিবী ছড়িয়ে মহাকাশেও এবার মার্টিনেজ! বিরাট কীর্তিতে সেলাম আর্জেন্টিনার গোল্ডেন গ্লাভসজয়ী কিপারকে

ঘটনা হল, শুধুমাত্র মেসিই নন, চ্যাম্পিয়ন দলের অন্যান্য ফুটবলাররাও দেশে এখন রীতিমত জনপ্রিয়। তাঁদের নামের সঙ্গে নামকরণের ট্রেন্ড জারি রয়েছে। সান্তা ফে-র সিভিল রেজিস্ট্রি অফিসের ডিরেক্টর মারিয়ানো হালভেজ জানিয়েছেন, “মেসি ছাড়াও চ্যাম্পিয়ন দলের অন্যান্য সদস্যদের নামেও নাম রাখা হচ্ছে। যেমন- হুলিয়ান অথবা এমিলিয়ানো। তবে লিওনেল নাম রাখার ট্রেন্ড সবথেকে বেশি।”

মেসির নামের সঙ্গে কেন জুড়ে গিয়েছে Lionel, যেখানে আর্জেন্টিনায় Leonel নাম ভীষণ সাধারণ? এই বিষয়ে ব্যাখ্যা দিয়েছে মেসির জন্মস্থান রোজারিও-র প্রচারমাধ্যম ‘লা ক্যাপিতাল’। বলা হচ্ছে, এই জন্য দায়ী মার্কিন গায়ক lionel রিচি। সেই প্রতিবেদনে বলা হচ্ছে, মেসির মা সেলিয়া কাকুত্তিনি মেসির নামের অদ্যক্ষর রেখেছিলেন ‘লিও’। তবে মেসির মায়ের পছন্দের গায়ক ছিলেন লিওনেল রিচি। গর্ভবতী অবস্থায় মেসির মায়ের প্রিয় গান ছিল, ‘সে ইউ, সে মি’।

আরও পড়ুন: বিয়ে না করেই বান্ধবীর সঙ্গে সহবাস! সৌদিতে কড়া শাস্তিতে পড়তে পারেন রোনাল্ডো

বিখ্যাত মার্কিন গায়ক মেসির নামকরণের রহস্য জানতে পেরে রীতিমত উচ্ছ্বসিত হয়ে পড়েন। ২০১৪-য় রিচি টিএমজি স্পোর্টসে বলেন, “ওঁরা আমার নামেই ওর নাম রেখেছে! আমি শীঘ্রই ওঁর সঙ্গে সাক্ষাৎ করব। কারণ আমি রীতিমত সম্মানিত।”

২০১৬-র কোপা আমেরিকা ফাইনালে চিলির কাছে মেসি পেনাল্টি মিস করে হেরে বসে আর্জেন্তিনা। হতাশ মেসিকে স্বান্ত্বনা দিতে বার্তা পাঠান স্বয়ং লিওনেল রিচি, “লিওনেল (মেসি) রোববারের সকালের মত গোটা বিষয়টিকে সহজভাবে নাও। ভেঙে পড়ো না। আমি তোমাকে আগেই বলেছি কতবার গ্র্যামি জিততে পারিনি। আমাকে স্রেফ এই বিষয়টি একটাই শিক্ষা দিত- নিজেকে আরও উন্নত করা। আমি নিজের নামধারীকে নিয়ে একদমই চিন্তিত নই। মেসি ঠিক থাকবে। ও একজন চ্যাম্পিয়ন। ও এখন হয়ত কিছুটা হতাশ। তবে ও একজন লিওনেল। ও কখনই ভুল করবে না।” বলেছেন রিচি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Argentina lionel named after 70 babies born in december for heroics of messi