India vs Afghanistan Live Score: রুদ্ধশ্বাস ম্যাচের পরিণতি টাই

Asia Cup 2018: India vs Afghanistan Match Live Score Update: সম্ভবত চলতি এশিয়া কাপের সেরা ম্যাচটা হয়ে গেল ইন্ডিয়া-আফগানিস্তানের মধ্যে। রুদ্ধশ্বাস চিত্রনাট্য, পরতে পরতে মোচড়। ঠিক যেন সাসপেন্স থ্রিলার। পরিণতি টাই।

By: Dubai  Updated: September 26, 2018, 01:31:44 AM

Asia Cup 2018: India vs Afghanistan Live Cricket Score Updates:  সম্ভবত চলতি এশিয়া কাপের সেরা ম্যাচটা হয়ে গেল ইন্ডিয়া-আফগানিস্তানের মধ্যে। রুদ্ধশ্বাস চিত্রনাট্য, পরতে পরতে মোচড়। ঠিক যেন সাসপেন্স থ্রিলার। পরিণতি টাই। শেষ ওভারের শেষ বল পর্যন্ত ঝুলে থাকল ম্য়াচের ভাগ্য়। কিন্তু ক্রিকেট ফ্যানেরা নিঃসন্দেহে উপভোগ করেছে এই টাই।

মহম্মদ শাহজাদের সেঞ্চুরিতে ভর করে আফগানিস্তান নির্ধারিত ওভারে তুলেছিল ২৫২ রান। জবাবে ভারত শুরুটা দুরন্ত মেজাজে করেছিল। প্রথম উইকেট পার্টনারশিপেই ১১০ রান উঠে গিয়েছিল। কিন্ত মিডল অর্ডারের ব্যর্থতায় ম্যাচটা শেষ ওভার পর্যন্ত গড়াল। কিন্তু সেখানেও ম্যাচটা ফিনিশ করতে পারলেন না রবীন্দ্র জাদেজা।

এশিয়া কাপে সুপার ফোরের পর পর দুটো ম্যাচ জিতে কার্যত ফাইনালে চলে গিয়েছে রোহিত শর্মা অ্যান্ড কোং। রবিবার পাকিস্তানকে ন’উইকেটে হারিয়েই টগবগ করে ফুটছে ভারত। আজ ভারতের হয়ে ক্যাপ্টেনসি করছেন মহেন্দ্র সিং ধোনি। ৬৯৬ দিন পর তিনি ভারতের দায়িত্বে। এবং এটা তাঁর নিজের ২০০ তম ম্যাচে অধিনায়কত্ব। আজ ভারতের পাঁচ প্রথম টিমের প্লেয়ার খেলছেন না। রিজার্ভ বেঞ্চে ভরসা রেখে ধোনি যদি এ ম্যাচ জিতিয়ে দিতে পারেন, তাহলে নিঃসন্দেহে তাঁর মাথায় আরেকটি মুকুট বসিয়ে দেবেন তাঁর অনুগামী সমর্থকরা।

অবাক কাণ্ড, এই টুর্নামেন্টে এক হংকং বাদে আর কেউ কোনোরকম বেগ দিতে পারেনি ভারতকে। বিশেষ করে যেখানে চারটির মধ্যে দুটি ম্যাচে প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ভারতের ক্লিনিক্যাল পারফরম্যান্সের ঠেলায় পাকিস্তান রবিবার নয় উইকেটে পর্যুদস্ত হয়। এদিকে আফগানিস্তান ইতিমধ্যেই এশিয়া কাপ ২০১৮-য় হিসেবের খাতার বাইরে, কিন্তু দল হিসেবে তাদের একবারও পাকিস্তান বা বাংলাদেশের চেয়ে কম মনে হয় নি। দুর্ভাগ্যক্রমে, কিছু গুরুত্বপূর্ণ মুহূর্তে ভাগ্য সহায় হয় নি তাদের। আজকের ম্যাচ তাদের কাছে মাথা উঁচু করে টুর্নামেন্ট থেকে বেরোনোর সুযোগ করে দেয় কী না, সেটাই দেখার।

Asia Cup 2018: India vs Afghanistan Live Score

1.11pm: ভারতের জেতার জন্য প্রয়োজন ছিল এক বলে দুই রান। কিন্তু জাদেজা ক্যাচ আউট হয়ে গেলেন। ম্য়াচ টাই হয়ে গেল।

1.01pm: শেষ ওভার। করবেন রশিদ খান। ভারতের দরকার সাত রান। আফগানিস্তানের চাই এক উইকেট।

12.59pm: সিদ্ধার্থ কাউল রান আউট (১ বলে ০)। ভারতের দরকার সাত বলে আট

12.54pm: কুলদীপ যাদব রান আউট (১১ বলে ৯)। ভারতের দরকার ১১ বলে ১১।

12.52pm: ভারতের দরকার ১৩ বলে ১২। ৪৮ ওভার শেষে ভারতের স্কোর ২৪০/৭

12.48pm: জমে গিয়েছে খেলা। ভারতের দরকার ১৮ বলে ১৭। হাতে আর তিন উইকেট। ৪৭ ওভার শেষে ভারতের স্কোর ২৩৬।

12.36pm: চাহার আউট… অভিষেক ম্যাচে ১৪ বলে ১২ রান করে বোল্ড হয়ে গেলেন তিনি। ৪৫ ওভার শেষে ভারতের স্কোর ২২৬। ভারতের প্রয়োজন ৩০ বলে ২৭। হাতে আছে তিন উইকেট।


12.27pm: ৪৩ ওভার শেষে ভারতের স্কোর ২১৬/৬। চাহার-জাদেজার কাঁধেই এখন গুরুদায়িত্ব।

12.23pm: ৪২ ওভার শেষে ভারতের স্কোর ২১৩/৬। ভারতের জয়ের জন্য প্রয়োজন আর ৪০ রান। ক্রিজে চাহার ও জাদেজা।

12.13pm: কার্তিক আউট… ৬৬ বলে ৪৪ করে মহম্মদ নবির বলে এলবিডব্লিউ হয়ে গেলেন। যদিও আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হলেন তিনি। ধারভাষ্য়কাররা বারবারই সেকথা বলছেন। ক্রিজে এলেন দীপক চাহার। ৪১ ওভার শেষে ভারতের স্কোর ছয় উইকেট হারিয়ে ২১০।

12.08pm: যাদব আউট…২৬ বলে ১৯ রান করে রান আউট হয়ে গেলেন তিনি। ক্রিজে এলেন জাদেজা। ৩৯ ওভার শেষে ভারতের স্কোর পাঁচ উইকেট হারিয়ে ২০৫। ভারতকে এখন আর কোনও ভাবেই উইকেট হারালে চলবে না। কার্তিক আর জাদেজার কাঁধেই বৈতরণী পার করার গুরুদায়িত্ব।

11.58pm: দীনেশ-যাদবের ব্য়াটে ভারত ২০০ পার করে গেল। ৩৭ ওভার শেষে ভারতের স্কোর চার উইকেট হারিয়ে ২০০। জয়ের জন্য় ভারতের প্রয়োজন ৫৩ রান। কার্তিক (৪১) ও যাদব (১৮) ধীরে ধীরে ভারতকে জয়ের পথে নিয়ে যাচ্ছেন। সংযমী ইনিংস খেলছেন তাঁরা।

11.48pm: ৩৫ ওভার শেষে ভারতের স্কোরবোর্ডে ১৯০ রান। দীনেশ কার্তিক ক্রিজে সেট হয়ে গিয়েছেন। জয়ের পথেই ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে ভারত। এই মুহূর্তে ইন্ডিয়ার আর উইকেট হারানো চলবে না। অন্যদিকে আফগানিস্তান চাইবে দ্রুত এই জুটি ভাঙতে।

11.38pm: ৩৩ ওভারে ভারতের স্কোর ১৮০/8, যাদব-কার্তিকের জুটির স্থায়ীত্ব প্রয়োজন এখন। এদের ব্যাটেই ভর করে ভারতের জয়ের রাস্তা প্রশস্ত হবে। কারণ এরপর ব্যাটসম্যান বলতে একজনই সেই রবীন্দ্র জাদেজা। তারপর সবাই বোলার।

11.33pm: ৩২ ওভার শেষে ভারতের স্কোর ১৭৭ রানে চার উইকেট।

11.28pm: ৩০ ওভার শেষে ভারতের স্কোর ১৭২ রানে চার উইকেট।

11.26pm: মণীশ পাণ্ডে আউট। আলমের বলে শাহজাদের হাতে ধরা পড়ে গেলেন তিনি। ১৫ বলে আট রান এল তাঁর ব্যাট থেকে। কেদার যাদব এলেন ক্রিজে।

11.23pm: ৩০ ওভার শেষে ভারতের স্কোর তিন উইকেটে  ১৬৬। মণীশ ও দীনেশ ধীরে ধীরে খেলাটা ধরার চেষ্টা করছেন। এই মুহূর্তে সিঙ্গেলে ভর করেই জয়ের রাস্তায় চলে আসবে ভারত।

11.17pm: ২৯ ওভার শেষে ভারতের স্কোর তিন উইকেট হারিয়ে ১৬০।

11.12pm: ২৮ ওভার শেষে ভারতের স্কোর তিন উইকেট হারিয়ে ১৫৮।

11.08pm: আউট ধোনি…এলবিডব্লিউ হয়ে ফিরে গেলেন ক্যাপ্টেন ১৭ বলে আট রান করলেন তিনি। ক্রিজে এলেন মণীশ পাণ্ডে।

10.48pm: ২২ ওভার শেষে ভারতের স্কোর ১৩১/২, ক্রিজে ধোনি-কার্তিক। দুজনেই এখন একটু ধরে খেলে ইনিংসটা গড়ার পথে।

10.42pm: ভারতের দ্বিতীয় উইকেটের পতন। ফিরে গেলেন রাহুল। ৬৬ বলে ৬০ রান করে আউট হয়ে গেলেন তিনি। রশিদ খানের বলে রিভার্স সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হলেন তিনি। ক্রিজে এলেন ক্য়াপ্টেন ধোনি।

10.33pm: ১৯ ওভার শেষে ভারতের স্কোর ১১৮।

10.29pm: প্রত্যাশিত হাফ সেঞ্চুরি রাহুলেরও। ১৮ ওভার শেষে এক উইকেট হারিয়ে ভারতের স্কোর ১১৪। রাহুলের সঙ্গে ক্রিজে আসেন দীনেশ কার্তিক।

10.23pm: রায়ডু আউট… মহম্মদ নবির বলে তুলে মারতে গিয়ে লং-অনে জরদানের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। ৪৯ বলে ৫৭ রানের ইনিংসে চারটে চার ও চারটে ছয় মারলেন তিনি।

10.18pm: ১৬ ওভার শেষে ভারতের স্কোর ১০৩।

10.16pm: রায়ডু হাফ সেঞ্চুরি করলেন। (৪৩ বলে ৫০)

10.14pm: ১৫ ওভার শেষে ভারতের স্কোর ৯৯। আফগান পেসারদের অনভিজ্ঞতার সম্পূর্ণ সদ্ব্যবহার করছেন ভারতের দুই ওপেনার। এককথায় অসাধারণ ফর্মে ব্যাট করছেন তাঁরা।

10.10pm: ১৪ ওভার শেষে ভারতের স্কোর ৮৬। আগের ওভার থেকে এল পাঁচ রান। আফগানিস্তান এখন উইকেটের জন্য মরিয়া। কিন্তু তাঁর প্রতিফলন তাঁদের বোলিংয়ে পাওয়া যাচ্ছে না।

10.০7pm:  ১৩ ওভার শেষে ভারতের স্কোর ৮১। রায়ডু-রাহুল জুটি রীতিমতো জমে গিয়েছে। তাঁদের থেকে বড় রানের প্রত্যাশায় ফ্যানেরা।

10.০০pm: ১১ ওভার শেষে ভারতের স্কোর ৭৩। যেভাবে রায়ডু আর রাহুল খেলছেন তাতে মনে হচ্ছে না তাঁরা উইকেট দিয়ে আসবেন। আফগানিস্তানের কালঘাম ছুটে যাচ্ছে এই জুটি ভাঙতে। দুজনেই রয়েছেন অসাধারণ ছন্দে।

9.54pm: ১০ ওভার শেষে ভারতের স্কোর ৬৪। এরকম একটা শুরুই চেয়েছিল ভারত। রায়ডু-রাহুলের জুটিকে দেখে মনে হচ্ছে তাঁরা যেন দীর্ঘদিন ধরেই ভারতের হয়ে ওপেন করেন। এই স্লটে অত্যন্ত সাবলীল লাগছে তাঁদের। খেলছেনও দুরন্ত মেজাজে।

9.51pm: গুলাবুদ্দিন নইবের ওভারটায় রীতিমতো হাতের সুখ করে নিলেন রায়ডু ও রাহুল। ১৫ রান এল এই ওভার থেকে। ভারতের স্কোর ৫০ পেরিয়ে গেল। ন ওভার শেষে ভারতের রান ৫৫।

9.46pm: রশিদ খান আসায় যথারীতি রানটা একটু কমল ভারতের। এই ওভার থেকে এল মাত্র দু রান। ভারতের সংগ্রহে এখন আট ওভার শেষে ৩৮ রান। ক্রিজে দুই ওপেনার।

9.43pm: সাত ওভার শেষে ভারতের স্কোর ৩৬। রশিদ খানকে এবার ব্যবহার করতে চাইবে আফগানিস্তান।

9.38pm: ছয় ওভার শেষে ভারতের স্কোর ২৮। ধীরে ধীরে খেলছেন দুই ওপেনার। বল বুঝেই রণণীতি সাজাচ্ছেন তাঁরা। ভীষণ ইতিবাচক ব্যাটিং করছেন রায়ডু-রাহুল।

9.33pm: পাঁচ ওভার শেষে ভারতের স্কোর ২২। দুই ওপেনারই ভাল ছন্দে রয়েছেন। এখনও আফগানিস্তান বিপাকে ফেলতে পারেনি কাউকেই।

9.27pm: তিন ওভার শেষে ভারতের স্কোর ১৯। শিখর ধাওয়ান আর রোহিত শর্মার কাজটাই করছেন রাহুল ও রায়ডু। দুজনেই মন খুলে ব্যাট করছেন। সুযোগ পেলেই স্ট্রোক-প্লে বেছে নিচ্ছেন দুই মারকাটারি ওপেনার।

9.25pm: ছক্কা। আফতাব আলমের অফস্টাম্পের বাইরের বল স্টেপ আউট করে কভারের উপর দিয়ে তুলে দিলেন রায়ডু।

9.21pm: মুজিবুর রহমানকে এনে ভারতের রানটা একটু চাপার চেষ্টা করল আফগানিস্তান। দ্বিতীয় ওভারে যুক্ত হল দু রান।

9.13pm: লোকেশ রাহুলের দুরন্ত কাট শটে চার। এভাবেই ভারত শুরু করল। ক্রিজের অন্য প্রান্তে আম্বাতি রায়ডু। এক ওভার শেষে ভারতের স্কোর ১০।

………………………………………………………………………………………………………………………………………………………………………8.35pm: ভারতকে ২৫৩ রানের টার্গেট দিল আফগানিস্তান। নির্ধারিত ওভারে আট উইকেটে ২৫২ তুলল তারা।

8.30pm: ৪৯ ওভার শেষে আফগানিস্তান ২৪৮ রান তুলল। হাতে আর এক ওভার। দুর্দান্ত ওভার করলেন সিদ্ধার্থ কাউল। বাউন্ডারি লাইনে বসে দেখলেন বুমরা।

8.22pm: নবি আউট… ৫৬ বলে ৬৪ রানের দুরন্ত ইনিংস খেলে ফিরলেন তিনি। আহমেদের বল সোজাসুজি তুলে দিয়েছিলেন তিনি। এক্সট্রা কভার থেকে কুলদীপ যাদব ছুটে এসেছিলেন। মিড অফ থেকে দীনেশ কার্তিকও আসেন। দুই ফিল্ডারের সংঘর্ষ হলেও ক্যাচটা হাতছাড়া হয়নি। ৪৮ ওভার শেষে আফগানিস্তান আট উইকেট হারিয়ে ২৪৫। ক্রিজে এলেন আফতাব আলম।

8.19pm: হাতে আর অন্তিম তিন ওভার। আফগানিস্তান ২৪৩ রান তুলল সাত উইকেটের বিনিময়ে। এখন দেখার শেষ তিন ওভারে ভারত আফগানদের কতটা চাপে রাখতে পারে। নবি ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছেন।

8.16pm: ছক্কা…কাউলের নির্বিষ বল। স্ট্রেইট ব্যাটে গ্য়ালারিতে পাঠালেন নবি।

8.14pm: ৪৬ ওভার শেষে আফগানিস্তানের স্কোর ২৩১। হাতে আর শেষ চার ওভার।

8.1০pm: ৪৫ ওভার শেষে ২২৮ আফগানিস্তানের।

8.06pm:  আউট…২০ বলে ২০ করে ফিরে গেলেন জারদান। জাদেজার বলে সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হয়ে গেলেন তিনি। যদিও ব্য়াটসম্যান রিভিউ চেয়েছিলেন। কিন্তু সফল হলেন না তিনি। সপ্তম উইকেট হারাল আফগানিস্তান। ক্রিজে এলেন আফগান স্টার রশিদ খান।

8.06pm: মহম্মদ নবি করে ফেলেলন হাফ-সেঞ্চুরি। এটা প্রত্যাশিতই ছিল। ৪৪ ওভার শেষে আফগানিস্তানের স্কোর ২২৬, ছয় উইকেট হারিয়ে।

8.02pm: ভুবনেশ্বর কুমার ও যসপ্রীত বুমরার অভাব টের পাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। শেষের দিকের ওভারগুলোয় তাঁদের বিকল্প এখন কেউ নেই। ফলে কুলদীপ-জাদেজাকেই খেলাতে হচ্ছে। ৪৩ ওভার শেষে আফগানিস্তান ২২১ তুলল স্কোরবোর্ডে।

7.59pm: কুলদীপ যাদব এসে ১৭ রান হজম করলেন। ছয়-চার সবই এল তাঁর ওভারে। আফগানিস্তান কোনও ভাবেই চাপে আছে সেটা বুঝতে দিচ্ছে না। ৪২ ওভার শেষে ২১৩ রান তাঁদের স্কোরবোর্ডে।

7.54pm: শাহজাদ আউট হওয়াতে স্বাভাবিক ভাবেই আফগানদের রানের গতি কিছুটা হলেও ব্য়হত হবে। ক্রিজে এখন আছেন ইন-ফর্ম ব্যাটসম্য়ান মহম্মদ নবি। ব্যাট করতে এসেছেন নাজিবুল্লাহ জারদান। ৪১ ওভার শেষে স্কোর ১৯৬/৬।

7.45 pm: প্রত্যাশিতভাবেই কেদার যাদবের হাতেই ঘটল শাহজাদ নিধন। বলের পিচ পর্যন্তও না পৌঁছেই স্লাইস করে শূন্যে ক্যাচ তুলে দিলেন শাহজাদ। আফগানিস্তান ১৮৪/৬, ৪০ ওভার চলছে।

শাহজাদের উইকেট নিয়ে যাদবের উল্লাস

7.41 pm: আউট! মহম্মদ শাহজাদ (কট কার্ত্তিক বোল্ড যাদব, ১২৪)

7.36 pm: মহম্মদ নবি এবং শাহজাদ এবার বেশ দেখেশুনেই রানের গতি বাড়াচ্ছেন। রান রেট পাঁচ ছুঁই ছুঁই। সম্মান রক্ষার এই ম্যাচে আফগানিস্তানের স্কোর ৩৭ ওভারের শেষে ১৭৮/৫

7.25 pm: কেদার যাদবের বলে ডিপ ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগের পাশ দিয়ে চার মেরে দলের স্কোর ১৫০ পার করালেন মহম্মদ নবি।

সেঞ্চুরির পরমুহূর্তে শাহজাদ

7.20 pm: স্রেফ অনভিজ্ঞতার কারণে এই টুর্নামেন্টে সাফল্যের মুখ দেখল না আফগানিস্তান, কিন্তু আগামী দিনে বিশ্বের প্রথম পাঁচটি টিমের একটিকে হারালে আপসেট গণ্য না হওয়াই উচিৎ।

7.10 pm: ফ্লিক করে কব্জির জোরে অসামান্য ছয় মারলেন শাহজাদ। ৩১ ওভারের শেষে স্কোর ১৪৪/৫। যত খেলছেন, তত শাহজাদ প্রমাণ করছেন ব্যাটসম্যান হিসেবে তাঁর দর। যে কোনও আন্তর্জাতিক মানের ব্যাটসম্যানকে টক্কর দিতে পারেন তিনি।

7.07 pm: শটটা খারাপ মারেন নি নায়েব, কিন্তু একটু বেশিই ভালো মেরেছিলেন। সোজা ডিপ ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগে ফিল্ডারের হাতে।

7.05 pm: আউট! চাহারের প্রথম ওয়ান ডে শিকার হলেন গুলবদিন নায়েব (কট যাদব বোল্ড চাহার, ১৫)


7.02 pm: সেঞ্চুরি! ফাইন লেগ বাউন্ডারিতে বল পাঠিয়ে দিয়ে একশো ছুঁলেন শাহজাদ। সারা মাঠ উঠে দাঁড়িয়ে হাততালিতে ফেটে পড়ল। 

7.00 pm: সারা মাঠ তাকিয়ে মহম্মদ শাহজাদের সেঞ্চুরির দিকে। সবাই যেন চাইছেন এটা হোক। এই ওভারে স্ট্রাইক পেলেন না তিনি। আপাতত ৯৯ নট আউট।


6.55 pm: ২৭ ওভারের শেষে আফগানিস্তানের স্কোর ১২৬/৪

6.50 pm: সিদ্ধার্থ কল এখনও দাঁত বসাতে পারেননি আফগানিস্তানের ব্যাটিংয়ের ওপর। ধোনির ক্রিকেট বুদ্ধি আরও একবার সামনে এলো। তাড়াতাড়ি ওভার শেষ করা, এবং অপেক্ষাকৃত দুর্বল বোলারদের এমন সময়ে ফেরত নিয়ে আসা, যখন একজন ব্যাটসম্যান সেঞ্চুরির দিকে তাকিয়ে, আরেকজন সবে ক্রিজে ঢুকেছেন।

6.33 pm: খলিলের বলে কট বিহাইন্ডের আবেদন, এবং আম্পায়র আউট ঘোষণা করার পর রিভিউ চাইলেন শাহজাদ। এবং টিভি রিপ্লে জানিয়ে দিল আউট নন তিনি। ২১ ওভার শেষে আফগানিস্থান ১১০ রানে চার উইকেট। শাহজাদ ব্যাটিং ৯৪।

6.29 pm: খালিল আহমেদের নতুন স্পেলের প্রথম বলেই সোজা স্টেডিয়ামে পাঠিয়ে দিয়ে তাঁকে যেন অভ্যর্থনা করলেন শাহজাদ। ৮৭ থেকে এক লাফে পৌঁছে গেলেন ৯৩ রানে।

6.25 pm: ১৯ ওভার শেষে দলীয় ১০০ রানে পৌঁছে গেল আফগানিস্তান। তার মধ্যে শাহজাদের সংগ্রহ ৮৬।

6.23 pm: অন্যদিকে চার উইকেট পড়ে গেলেও কিন্তু নিজের ছন্দে খেলে যাচ্ছেন শাহজাদ। দলের তরফে অধিকাংশ রানই যে তাঁর সংগ্রহে তা বলার অপেক্ষা রাখে না।

 

6.15 pm: মহম্মদ শাহজাদের পঞ্চাশ পূর্ণ।


 6.13 pm: পরপর দু বলে দু উইকেট। কুলদীপ অন হ্যাট্রিক। আশগর আফগানকে বোল্ড করে দিয়েছেন তিনি।

6.09 pm: আবার উইকেট। এবার কুলদীপ যাদব। এবং কারিগর ধোনি। হাসমাতুলা সাহিদি স্টাম্পড ধোনি বোল্ড কুলদীপ যাদব ০। কুলদীপের স্পিন বুঝতেই পারেননি তিনি। আফগানিস্তান ৩ উইকেটে ৮২।

6.02 pm: আবার জাদেজা আঘাত হানলেন। সদ্য নামা রহমত শাহকে সরাসরি বোল্ড করে দিলেন তিনি। আফগানিস্তান ২ উইকেটে ৮১।

5.59 pm: কিন্তু উইকেট পতনে শাহজাদকে রোখা যাচ্ছে না। তিনি স্ব মেজাজ অক্ষুণ্ণ রেখে ব্যাট করে চলেছেন। ১৪ ওভার শেষে আফগানরা ৭৫-১। শাহজাদের ব্যক্তিগত সংগ্রহ ৬৪।

5.57 pm: এবং আউট। স্টাম্পড। ধোনি ম্যাজিক, জাদেজার বলে। আফগানরা প্রথম উইকেট হারাল। ১৩ ওভারে ৬৭ এক উইকেটে। আহমদি আউট।

5.53 pm: কুলদীপ যাদব আক্রমণে এসে কিছুটা সামাল দিলেন। তাঁর প্রথম ওভারে উঠল ১ রান। স্পষ্ট দেখা যাচ্ছে অভিজ্ঞ প্লেয়াররাই ভরসা জোগাচ্ছেন এখনও। বড় ময়দানে নিজেদের প্রমাণ করার সুযোগ ব্যর্থ হতে দেওয়া রিজার্ভের প্লেয়ারদের কেরিয়ারে পক্ষে যথেষ্ট ক্ষতিকর হতে পারে তাতে সন্দেহ নেই। ১২.৩ ওভারে বিনা উইকেটে ৬৫ আফগানরা।

5.45 pm: ক্যাচ ফেললেন রায়াডু এবং পঞ্চাশ করে ফেললেন শাহজাদ। মিড অফে যে ক্যাচ তিনি ফেললেন, তার জন্য নিজেকে দুষবেন তিনি। এবং এই ক্যাচ মিস অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিতে পারে। হতভাগ্য বোলার ছিলেন কাউল। আফগানরা ১০ ওভারে ৬৩ রান তুলে ফেলল। কাউলের ওভারে ক্যাচ মিস সেলিব্রেট করতে পরের ওভারে জাদেজাকে তুলে ৬ মারলেন শাহজাদ।

5.39 pm: বোলিংয়ে বদল এবং রান চেক। নিজের প্রথম ওভার মেডেন নিলেন আগের ম্যাচের অন্য়তম নায়ক রবীন্দ্র জাদেজা। ৮ ওভারে ৪৮ আফগানিস্তান, বিনা উইকেটে।

দু’বছর বাদে ভারতের হয়ে টসে মহেন্দ্র সিং ধোনি।

5.34 pm: ভুবনেশ্বর এবং বুমরা-র অভাব কিন্তু ভারত বোধ করতে শুরু করেছে। রিজার্ভ বেঞ্চের দুই বোলার, খলিল আহমেদ এবং দীপক চাহার দুজনের কেউই এখনও বিন্দুমাত্র দাগ কাটতে পারেননি। দুজনকেই যথেচ্ছ পিটিয়ে খেলছেন শাহজাদ এবং এখন আহমদিও। সাত ওভার শেষে আফগানিস্তানের রান ৪৮ বিনা উইকেটে।

5.25 pm: পাঁচ ওভার শেষে আফগানিস্তানের রান বিনা উইকেটে ৩৫। যথেষ্ট দাপটের সঙ্গে ব্যাট করছেন শাহজাদ। তাঁকে যোগ্য সঙ্গত দিচ্ছেন আহমদি।

5.20 pm:  বিমার দেওয়ার অপরাধে সতর্কিত হলেন দীপক চাহার। সম্ভবত নিয়ন্ত্রণ হারিয়ে তাঁর হাত থেকে বল বেরিয়ে গিয়েছিল, কিন্তু যে কারণেই হোক, বল সোজা কোমরের উপরের অংশে ধেয়ে যায় শাহজাদের। আম্পায়ার সতর্ক করলেন চাহারকে। দ্বিতীয়বার এ ভুল হলে আর বোলিং করতে পারবেন না চাহার।

5.15 pm: তিন ওভার শেষে আফগানিস্তান ১৮ বিনা উইকেটে। ইন্টারেস্টিং হল, এই ১৮ রানই করেছেন শাহজাদ। অন্য ওপেনার আহমেদি খাতাই খোলেননি।

5.10 pm: দ্বিতীয় ওভার খেলা হয়ে গেল। বল করলেন দীপক চাহার। আফগানিস্তান ২ ওভার খেলা শেষে বিনা উইকেটে ১৩ রান।

5.06 pm: ভারতের হয়ে প্রথম ওভার বল করলেন খলিল আহমেদ। একটি বাউন্ডারি সহ তাঁর ওভার থেকে উঠে এল ৫ রান। তবে যে বলে চার হয়েছে, সেটি ছিল মহম্মদ শাহাজাদের দেওয়া খোঁচা। স্লিপ কর্ডনের মাথার উপর দিয়ে বল উড়ে গেছে।

4.58 pm:

4.47 PM: ভারতীয় দল- কে এল রাহুল, আম্বাতি রায়াডু, দীনেশ কার্তিক, ধোনি, পাণ্ডে, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, চাহার, কুলদীপ যাদব, কাউল, খলিল

4.39 PM: শুধু রোহিত শর্মা নয়। খেলছেন না শিখর ধাওয়ানও। মহেন্দ্র সিং ধোনি জানিয়েছেন বিশ্রাম দেওয়া হয়েছে ভুবনেশ্বর কুমার, বুমরা এবং চাহালকেও। রিজার্ভ বেঞ্চের শক্তি পরীক্ষা আজ। রিজার্ভ বেঞ্চের সুযোগ নিজেদের প্রমাণ করার।

4.36 PM: নিজের ২০০ তম ওয়ানডে অধিনায়কত্ব করছেন আজ ধোনি। তবে টসে আজ হেরেছেন তিনি। আফগানরা টসে জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে।

4.29 pm: আজকের গুরুত্বহীন ম্যাচে মাঠে নামছেন না এ টুর্নামেন্টের ক্যাপ্টেন রোহিত শর্মা। তাঁর বদলে টস করতে এসেছেন মহেন্দ্র সিং ধোনি।

4.16 pm: একদিকে ভারত চাইবে অপরাজিত তকমা জিইয়ে রেখে ফাইনাল খেলতে, অন্যদিকে আফগানরা চাইবে মরণকামড় দিতে, নিজেদের জন্যে এবং ক্রিকেট বিশ্বের কাছেও প্রমাণ করার তাগিদ থেকে। আজকের ম্যাচে দু দলের মধ্যে যে দুটো বিষয়ে মিল রয়েছে, তার এক নম্বর হল স্পিন। দু দেশের স্পিন বোলিং লাইন আপ যথেষ্ট সমৃদ্ধ। অন্যদিকে ব্যাটিংয়ের ক্ষেত্রেও দু দলেরই লাইনআপ বেশ লম্বাই বলা চলে।

4.01 pm: এক দল উঠে গেছে ফাইনালে, অন্য দল টুর্নামেন্টের বাইরে। ফলাফল দিয়ে খুব কিছু এসে যাবে না। তবে সাড়া জাগিয়ে শুরু করা আফগানরা তাদের হৃত গৌরব পুনরুদ্ধারের একটা চেষ্টা করবে, এমনটাই প্রত্যাশা এ ম্যাচে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Asia cup 2018 india vs afghanistan odi match live cricket score updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X