বড় খবর

India vs Bangladesh LIVE Cricket Final Match Score: শেষ বলে ভারতের রুদ্ধশ্বাস জয়, ৩ উইকেটে জিতে এশিয়া কাপ ঘরেই রাখল দল

India vs Bangladesh, Asia Cup LIVE Cricket Match Score: কেদারের আহত হয়ে অবসর, জাদেজা আর ভুবির পরপর আউট ম্যাচ ঢলিয়ে দিয়েছিল ওপার বাংলার দিকে। কিন্তু সেই কেদার ফের মাঠে নামলেন, এবং ক্রিকেট বিধাতার পরম কারুণ্যে উইনিং রান এল তাঁর পা থেকে।

পরপর উইকেট নিয়ে ভারতকে ম্যচে ফেরান কেদার যাদব

India vs Bangladesh, Asia Cup Final Match LIVE Score: মহান অনিশ্চয়তার খেলা, এ তকমা যে কতটা সত্যি তা প্রমাণ করতেই যেন খেলা হল এবারের এশিয়া কাপ। শ্রীলঙ্কা কোয়ালিফাই করতে পারল না। আফগানিস্থানের কাছে হারল বড় দলেরা। পাকিস্তান হারল বাংলাদেশর কাছে। এবং সব শেষে এই ফাইনাল। যাঁরা এ কেলা দেখলেন, তাঁরা পরবর্তী প্রজন্মের কাছে গল্প করতে পারবেন ক্রিকেটের এই ওঠাপড়ার কথা। কী ছিল না এ ম্যাচে! ১২০-০ থেকে ২২২-১০ হয়ে গেল বাংলাদেশ। দুর্দান্ত সেঞ্চুরি করলেন লিটন দাশ। তেমন বড় স্কোর খাড়া করতে পারেনি তারা। কিন্ত হার না মানা ভঙ্গিতে মাঠে নেমেছিলেন বাংলাদেশিরা। ভারতের রোহিত-ধাওয়ান-কেদারকে তুলে নিয়ে কাঁপুনি ধরিয়ে দিয়েছিলেন। সে অবস্থা থেকে দলকে টেনে তোলেন ধোনি-কার্তিক এবং পরে কেদার-ভুবনেশ্বর। কিন্তু কেদারের আহত হয়ে অবসর, জাদেজা আর ভুবির পরপর আউট ম্যাচ ঢলিয়ে দিয়েছিল ওপার বাংলার দিকে। কিন্তু সেই কেদার ফের মাঠে নামলেন, এবং ক্রিকেট বিধাতার পরম কারুণ্যে উইনিং রান এল তাঁর পা থেকে। হ্যাঁ পা থেকে, কারণ শেষ রান ছিল লেগ বাই। 

এর আগে টসে জিতে ফিল্ডিং নেয় ভারত। দুর্দান্ত শুরু করেও মাত্র ২২২ রানে থেমে গেল বাংলাদেশ। লিটন-মিরাজের ওপেনিং জুটিতে বোর্ডে যখন ১২০-০, মনে হচ্ছিল, অনায়াসে তিনশো পেরোবে বঙ্গ-ব্রিগেড। কিন্তু কোথায় কী? মাঝের ওভারগুলোয় শুরুতে কেদার এবং পরে কুলদীপের স্পিনে পটাটো চিপসের মতো ঝুরঝুর করে ভেঙে পড়ে মিডল অর্ডার।

 

Read all updates in English here

Asia Cup 2018, India vs Bangladesh LIVE Cricket Final Match Score Ball by Ball Run Update

1.50 AM: প্রত্যাশিত ভাবেই প্লেয়ার অফ দ্যা ম্যাচ ঘোষিত হয়েছেন লিটন দাশ। বাংলাদেশের ২২২ রানের মধ্যে তিনিই করেছেন ১২১ রান। অন্যদিকে প্লেয়ার অফ দ্য সিরিজ মনোনীত হলেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান।

1.44 AM: রুদ্ধশ্বাস জয় ঠিক কিরকম?

1.26 AM: নাটকীয় জয়। রুদ্ধশ্বাস জয়। পরাজয়ের দোরগোড়ায় প্রায় পৌঁছে গিয়ে ঘুরে দাঁড়িয়ে জয়। শেষ বলে কেদার যাদব রান নিতেই উল্লাসে ফেটে পড়েছেন ভারতের সমর্থকরা।

1. 24 AM রা—–ন। এবং জয়। ভারত জিতে গেছে।

1.22 AM: ১ বলে ১ রান বাকি। দু দলের রান এখন সমান।

1.21 AM: তিন বলে চার ৪ রান। ভারতের আর মাত্র ২ রান দরকার।

1.19 AM: বাংলাদেশের হয়ে শেষ ওভার বল করতে আসছেন মাহমদল্লাহ। তাঁর সামনে কুলদীপ যাদব। মেন ইন ব্লু-দের দরকার ৬ টি রান।

1.16 AM: শেষ ওভারে ভারতের দরকার ৬ রান। দাঁতে নখ কাটা ছাড়া কোনও গত্যন্তর নেই, দুদলের সমর্থকদের মধ্যে। ফের নেমেছেন যাদব, তিনি কি কামাল করতে পারবেন? সঙ্গে তাঁর কুলদীপ যাদব।

1.11 AM: আবার আউট। এবার ভুবনেশ্বর কুমার। কট মুশফিকুর বোল্ড মিস্তাফিজুর রহমান ২১। ভারত ২১৪-৭। ক্রিজে নতুন ব্যাটসম্যান, সঙ্গে কেদার যাদব । রক্তের গন্ধ পেয়ে গেছে বাংলাদেশ।

1. 08 AM: আঘাত হানলেন সেই রুবেল। তাঁর বলে আউট জাদেজা। আম্পায়র প্রথমে আউট দেননি, কিন্তু রিভিউ চেয়ে লাভবান হল বাংলদেশ। জাদেজা কট মুশফিকুর বোল্ড রুবেল ২৩। 

1.03 AM রান রেট কিন্তু সচল রাখছেন ভুবিই। এ ওভারে তাঁর মারা বাউন্ডারির সৌজন্যে ভারত ২১০-৫। ৪৭ ওভার শেষ। ১৮ বলে ভারতকে করতে হবে ১৩ রান।

12.59 AM: ৪৬ ওভার শেষ। ভারতের রান ২০৫-৫। ২৪ বলে ভারতকে তুলতে হবে ১৮ রান। ভুবনেশ্বর ১৬ ব্যাটিং, জাদেজা ২০।

12.55 AM: ছক্কা মারলেন ভুবনেশ্বর কুমার। তাও বাংলাদেশের অন্যতম চাপ সৃষ্টিকারী বোলার রুবেলকে। রুবেলের মাথার ওপর দিয়ে লং অফ বাউন্ডারিতে বল।

12.52 AM: ৪৫ তম ওভারে কিন্তু ৬ রান তুলল ভারত। ভারতের রান এখন ১৯৭-৫। অর্থাৎ ৩০ বলে ভারতকে করতে হবে ২৬ রান।

12.48 AM: আর ৩৬ বল বাকি। ভারতের রান ১৯১- ৫। অর্থাৎ ভারতের জেতার জন্য প্রয়োজন ৩২ রান।

12.42 AM: ৪৩ ওভার খেলা শেষ হল। ভারত ১৮৭-৫। কার্যত ৬ উইকেটই সম্ভবত। কারণ কেদার যাদব আর মাঠে নামতে পারবেন কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

12. 37 AM: ৪২ ওভার খেলা শেষ হল। ভারত ১৮৬- ৫ উইকেটে। ম্যাচে বাংলাদেশের প্রাধান্য এই মুহূর্তে থাকলেও তা খুব বেশি কিছু নয়। ভারতের পক্ষে একটা ভাল ওবার বদলে দিতে পারে হিসেব। আর বাংলাদেশের একটা উইকেট চাই। ৪৮ বলে ৩৭, ভারতের লক্ষ্য।

12.27 AM: আর ১০ ওভার বাকি। রান তুলতে হবে ৫১। ৫.১ ওভার পিছু।

12.24 AM: পুরনো চোটের ব্যথায় কাবু যাদব রান নিতে পারছিলেন না। এ অবস্থায় তাঁর মাঠ ছাড়ার সিদ্ধান্ত ভাল না কি মন্দ, তা সময়ই বলবে। ভুবি দৌড়বেন, এই আশায় তাঁকে নামিয়েছে ভারতীয় ম্যানেজমেন্ট। ৩৯.৩ ওভারে ভারত ১৭১-৫

12.19 AM: আহত হয়ে মাঠ চাড়লেন কেদার যাদব। তাঁর জায়গায় ব্যাট করতে নেমেছেন ভুবনেশ্বর কুমার। ৩৮. ২ ওভারে ভারত ১৬৭-৫।

12.15 AM: আগের ম্যাচে বোলিংয়ে কামাল করেছিলেন। বাংলাদেশের ৪ টি উইকেট নিয়েছিলেন। আজ তাঁর ব্যাটের দিকে তাকিয়ে ভারতীয়রা। নেমেছেন রবীন্দ্র জাদেজা।

12.07 AM: এবং ধোনি আউট হলেন। কট মুশফিকুর রহিম বোল্ড মুস্তাফিজুর রহমান। রান করেছেন ৩৬। বল খেলেছেন ৬৭টি। চার মেরেছেন ৩টি। ৬ মারেননি।

12.04 AM-: ৩৬ তম ওভারে উঠল ৬ রান। কেদার যাদবের একটি বাউন্ডারির সৌজন্যে। ভারত ১৬০- ৪ উইেটের বিনিময়ে। ১৪ ওভারে ভারতকে তুলতে হবে ৬০ রান। এবার প্রয়োজনীয় রান রেট বর্তমান রান রেটের চেয়ে বেশি।

11.56 pm: ৩৫ তম ওভারে মাত্র ১ রান উঠল। ভারত যদি এ ম্যাচ জেতে তার কৃতিত্ব নিঃসন্দেহে বহুলাংশেই পাবেন মহেন্দ্র সিং ধোনি। আর ভারত যদি হারে, তাহলে বল নষ্টের দায়ে যে তিনি অভিযুক্ত হবেন, তা নিয়ে বিন্দুমাত্র সন্দেহের অবকাশ নেই।

11.51 pm: দেড়শ রান তুলে ফেলল ভারত। ৩৪ ওভার খেলা শেষ। ভারত ১৫২, ৪ উইকেটে। ধোনি ৩৪, কেদার যাদব ১১।

11.46 pm: ছক্কা। ছয় মারলেন কেদার যাদব। মাহমদুল্লাহকে মাতার উপর দিয়ে তুলে দিলেন। এগিয়ে এসে, যেমন ভাবে স্পিনারকে মাথায় না চড়তে দিতে হয়, সেই ভঙ্গিতে। ৩৩ ওভার শেষে ভারত ১৪৭-৪।

11.41 pm: ৩১ ওভার খেলা শেষ। ভারতের রান ১৩৪-৪। নেমেছেন কেদার যাদব। অলরাউন্ডার হিসেবে দলে আসেন তিনি। আজ তাঁর ব্যাটিং পরীক্ষার পালা।

11.36 pm: আউট। দীনেশ কার্তিক আউট। এল বি ডবলিউ হয়ে গেলেন দীনেশ। ঘাতক বোলার মাহমদুল্লাহ। দীনেশ এলবিডবলিউ বোল্ড মাহমদুল্লাহ ৩৭। ফুলটস মিস করলেন, পা উইকেটের সামনে পেয়ে গেলেন বোলার। ভারত ১৩৭-৪।

11.31 pm: আশায় বুক বাঁধছেন ভারতের সমর্থকরা।

11.28 pm: দেখতে দেখতে ৫০ রানের পার্টনারশিপ হয়ে গেল ধোনি ও দীনেশ কার্তিকের মধ্যে। ৩ উইকেট হারানোর পর কিছুটা ধরে খেলাই কাম্য ছিল নিশ্চিতভাবে, তবে তাঁরা কি খেলাটা একটু স্লো করে দিলেন? চাপ বাড়িয়ে ফেললেন নিজেদের ওপর? এ প্রশ্নের উত্তর দিতে পারবে এ খেলার ফলাফল। ২৯.৩ ওভারে ভারত ১৩৫-৩।

11.23 pm: আর ২২ ওভার খেলা বাকি। ভারতকে তুলতে হবে আর ৯৪ রান। অর্থাৎ ৪.২৭ প্রতি ওভারে। এখন ভারতের রান রেট ৪.৬০। খেলা যে কোনও দিকেই ঘুরতে পারে।

11.15 pm: এই ওভারে কিন্তু ৮ রান নিল ভারত। ২৬ ওবার শেষে ভারত ১২০-৩। ধোনি এ ওভারে বাউন্ডারি মারলেন। বাকি ৪ রান এল সিঙ্গলস থেকে।

11.11 pm: অর্ধেক ওভার শেষ। ২৫ ওভার খেলা হয়ে গেল। ভারত ১১২ রান ৩ উইকেটে। ধীর লয়কে আশ্রয় করেছেন ধোনি ও কার্তিক। চাইছেন উইকেট না হারিয়ে টুকটুক করে লক্ষ্যে পৌঁছে যেতে।

11.03 pm: একটা ছোট পরিসংখ্যানেই ম্যাচের চেহারা বদল কতটা হয়েছে তা ধরা পড়ে। ভারতের প্রথম ৫০ রান উঠেছিল ৫১ বলে। ১০০ রান করতে লাগল ১৩৯ বল। অর্থাৎ দ্বিতীয় ৫০ রান করতে ভারত নিয়েছে ৮৮ বল। ২৩. ১ ওভারে ১০৩ -৩

10.59 pm: ধোনি কি পুরনো টাচ হারিয়েছেন, নাকি অনেক বেশি পরিণত হয়েছেন? এ নিয়ে তাঁর সমর্থক ও অসমর্থকদের মধ্যে বিতণ্ডাকে বাড়িয়ে দিয়ে মুস্তাফিজুরের এ ওভারে মাত্র ১ রান উঠল। ব্যাটসম্যান তিনি, ধোনি। ভারত ৯৮-৩।

10.54 pm: ২১ ওভারে ৯৭-৩। ওভারের চতুর্থ বলে নাজমুলকে লং অনের ওপর দিয়ে ৬ মারলেন দীনেশ কার্তিক।

10.51 pm: ২০ ওভার খেলা শেষ। ভারত ৩ উইকেটে ৯০। আদৌ একপেশে হচ্ছে না ম্যাচ. যেমনটা অনেকেই ভেবেছিলেন। ধোনি ব্যাটিং ৩, কার্তিক ব্যাটিং ১৯। ধোনি ১০ বল খেলেছেন, কার্তিক খেলেছেন ৩৪ বল।

10.42 pm: এবার ক্রিজে ধোনি। যাঁর চওড়া কাঁধ এবং চওড়া ব্যাটে ভর করে বহু দুর্গম গিরি, দুস্তর পারাবার পার হয়ে গেছে ভারত। তিনিই কি ফের হয়ে উঠবেন রক্ষাকর্তা?  ১৮.৩ ওভারে ভারত ৮৭-৩।

10.37 pm: শর্ট বল ছিল, পুল করতে গিয়ে স্কোয়ারে ক্যাচ দিয়ে আউট হয়ে গেলেন রোহিত। এবার ম্যাচে বাংলাদেশ চেপে বসল নির্দিবাধায় বলা যায়। ভারত ১৭ ওভার শেষে ৮৩-৩।

10.33 pm: ইন্দ্রপতন। আউট। রোহিত শর্মা আউট। সেই রুবেল হোসেন আঘাত হানলেন। রোহিত শর্মা কট নাজমুল ইসলাম বোল্ড রুবেল ৪৮।

10.23 pm: ১৫ ওভার শেষে ভারতের রান ২ উইকেটে ৭৯। প্রথম বলে ৬ মারার পর আর ঝুঁকি নেননি রোহিত। আলগা বল করেননি রুবেলও।

10.20 pm: ১৫ নম্বর ওভারের প্রথম বলে বাউন্সার দিয়েছিলেন রুবেল, চ্যালেঞ্জ গ্রহণ করে ফাইন লেগের ওপর দিয়ে তাঁকে উড়িয়ে দিলেন রোহিত। সেয়ানে সেয়ানে লড়াই যেন।

10.18 pm: চমৎকার খেলা। প্রথম চার বলে চারটি সিঙ্গলস নিলেন রোহিত ও কার্তিক। কিন্তু পঞ্চম বলে ড্রেসিং রুম ও সমর্থকদের হৃদকম্প ধরিয়ে দিয়েছিলেন দীনেশ। সম্পূর্ণ পরাস্ত হয়েছিলেন। পরের বলে দু রান নিয়েছেন। এ ওভারে ভারত কিন্তু শুধু সিঙ্গলসে ভর করে ৬ রান তুলে নিল। ১৪ ওভারে ৭৩-২

10.14 pm: রুবেলের দ্বিতীয় ওভারে উঠল ৪ রান, তার মধ্যে একটি লেগবাই। অর্থা‌ৎ এ ওভারে রুবেলের খরচ ৩ রান। ২ ওভার বল করে রুবেল দিয়েছেন ৪ রান। ভারত ১৩ ওভারে, ৬৭-২।

10.09 pm: ১২ ওভার শেষে ভারত ২ উইকেটে ৬৩। রোহিত শর্মা ৩৮, দীনেশ কার্তিক ৭। চাপ সৃষ্টি করতে শুরু করেছেন বাংলাদেশের বোলাররা।

10.04 pm: রুবেল হোসেনের প্রথম ওভারে মাত্র ১ রান উঠল। ভারত ১১ ওভারে ২ উইকেটে ৫৮। এশিয়া কাপের ফাইনাল, ফাইনালের মতই জমে উঠেছে।

9.59 pm: চাপ দলের বা নিজের ওপর বসতে দিতে চাইছেন না ক্যাপ্টেন রোহিত। মাশরাফির এ ওভারের দ্বিতীয় বলে চার মারলেন, তার পরের বলে সিঙ্গলস নিয়ে স্ট্রাইক রোটেট করলেন। কিন্তু পঞ্চম বলে বিট হলেন দীনেশ কার্তিক। ১০ ওভার শেষে ভারত ২ উইকেটে ৫৭ রান।

9.54 pm: ভারতের ৫০ রান পূর্ণ হল ৮.৩ ওভারে।  অর্থাৎ ৫১ বলে ৫০ রান তুলল ভারত। এবং এর মধ্যে ৩০ রানই এল রোহিত শর্মার ব্যাট থেকে।

9.51 pm: ৮ ওভার শেষে ভারত ৪৮ রান, ২ উইকেটে।

9.49pm: আউট। রায়াডু আউট। খোঁচা দিয়ে আউট। মাশরাফি মোর্তাজার বলে খোঁচা দিলেন। রায়াডু ক মুশফিকুর বোল্ড মাশরাফি ২। ভারত ৪৬-২

9.45 pm: সপ্তম ওভারে মাত্র ২ রান উঠল। ম্যাচের রাশ ভারত নিজের হাতে রাখতে চায়, এ কথা বেশ বোঝাচ্ছেন রোহিত, তবে শিখরের আউট যে ছন্দপতন ঘটিয়েছে তাতে সন্দেহ নেই।

9.42 pm: ব্যাট করতে নেমেছেন ভারতের এ টুর্নামেন্টের নির্ভরযোগ্য ওয়ান ডাউন আম্বাতি রায়াডু। তবে ধাওয়ানকে আউট করার পর নাজমুলে নাগিন নাচ বুঝিয়ে দিচ্ছে কতটা পারদ চড়ে আছে ম্যাচের। ৬ ওভার শেষে ভারত ৪৩ -১। ষষ্ঠ ওভারের শেষ বলে আবার ছক্কা রোহিতের।

9.38 pm:   আউট। আউট। শিখর ধাওয়ান কট সৌম্য সরকার বোল্ড নাজমুল, ১৫। 

9.36 pm: রোহিতের ছক্কা। সিক্সার। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে। হতভাগ্য বোলার নাজমুল ইসলাম। মিড অনের ওপর দিয়ে পুল করে ছক্কা, এবং এক বল পর ফের চার শিখরের। ফাইন লেগে প্যাডল করে।  ৪.৩ ওভারে ৩৫-০

9.32 pm: ৪ ওভার খেলা শেষে ভারতের রান বিনা উইকেটে ২৪। রোহিত ব্যাট করছেন ১৩ রানে, শিখর নট আউট ১১।

9.29 pm: বাংলাদেশের হয়ে বোলিং শুরু করেছেন মেহেদি হাসান এবং মুস্তাফিজুর রহমান। টার্গেট বেশি নেই, এ অবস্থায় বাংলাদেশের বোলারদের ভারতের উইকেটের দিকেই লক্ষ্য বেশি থাকবে, রান বাঁচানোর চেয়ে।

9.26 pm: সেই শিখর রোহিত জুটি। এবং চমৎকার শুরু। প্রথম ওভারেই ১০ রান তোলার পর একটু ধরে খেলছেন ভারতীয় ওপেনাররা। ৩ ওভার শেষে ভারতের রান বিনা উইকেটে ১৭।

9.02 pm: এবং প্রত্যাশিত ভাবেই সোশাল মিডিয়ায় স্টাম্পড নিয়ে বিতর্ক শুরু হয়েছে। বাংলাদেশের সমর্থকদের অভিযোগ লিটন রান আউট ছিলেন না। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন বাংলাদেশ ক্রিকেটের অনলাইন সমর্থকরা।

8.30 pm: শেষ! ২২২-এই নটেগাছ মুড়োল। বুমরার ট্রেডমার্ক ইয়র্কারে রুবেলের স্টাম্প হুউউস! সোয়া দুশো হল না, ১২০-০ থেকে অল আউট ২২২।


8.28 pm: আউট! রুবেল হোসেন (বোল্ড বুমরা,  ০)

8.25 pm: আউট! সৌম্য সরকার (রান আউট, রায়ুডু/ধোনি, ৩৩)

8.18 pm: হাস্যকর ‘কমেডি অফ এরর্স’, ব্যাটে লাগিয়েই ছুটলেন নাজমুল, তাঁর বিরুদ্ধে এল বি-র আপিল সত্ত্বেও। অন্য দিকে স্ট্যাচু হয়ে দাঁড়িয়ে সৌম্য। বল ধরে নিজেই দৌড়ে গিয়ে বেল তুলে নিলেন পাণ্ডে। সোয়া দুশো হবে? ৪৭.২ ওভারে বাংলাদেশ ২১৮/৮

8.17 pm: আউট! নজমুল ইসলাম (রান আউট পাণ্ডে, ৭)


8.14 pm: লিটন দাশ সত্যি আউট ছিলেন কী না, এই নিয়ে এখনও তোলপাড় সোশ্যাল  মিডিয়া। বিতর্ক চলুক। আপাতত আশা ভরসা বলতে সৌম্য সরকার।

8.01 pm: ৪৪ ওভারের শুরুতে ২০০ ছুঁল বাংলাদেশ। আড়াইশোয় পৌঁছতে পারলে তবু একটা লড়াই হওয়ার সম্ভাবনা, এখন যা অবস্থা, ম্যাচের রাশ প্রশ্নাতীতভাবে ভারতের মুঠোয়।

7.58 pm: কুলদীপের বলে অন্ধের মতো চালাতে গিয়ে মাশরাফে স্টাম্পড। সব বলে ছয় মারা যায় না, ভুলে গিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক।

7.54 pm: আউট! মাশরাফে মুর্তজা (স্টাম্পড ধোনি, বোল্ড কুলদীপ, ৭), বাংলাদেশ ৪৩ ওভার শেষে ১৯৭/৭


7.48 pm: বাজপাখির ক্ষিপ্রতায় বেল তুলে নিলেন ধোনি, লিটনের পা ‘অন দ্য লাইন’। সময় নিয়ে রিপ্লে দেখে থার্ড আম্পায়ার জানালেন, হ্যাঁ, আউট! স্লগ ওভারে বিরাট ধাক্কা বাংলাদেশের। অসামান্য ১২১ করে প্যাভিলিয়নের পথে লিটন দাশ।

খেলার ফল যাই হোক, লিটন দাশের ইনিংস মনে থাকবে

7.46 pm: আউট! লিটন দাশ (স্টাম্পড ধোনি, বোল্ড কুলদীপ, ১২১)

7.40 pm: কেদার যাদবকে মিড উইকেটের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে ফাঁস কিছুটা আলগা করলেন সৌম্য সরকার। ৪০ ওভার শেষ, বাংলাদেশের স্কোর ১৮০/৫

7.35 pm: থমকে গেছে বাংলাদেশের রানরেট, দ্বিতীয় স্পেলে ছন্দে বুমরা। সঙ্গে চাবুকের মতো ফিল্ডিং ফাঁস হয়ে চেপে বসছে লিটন-সৌম্যর উপর। আড়াইশো পেরোনো দুঃসাধ্য হবে এভাবে চললে।

7.25 pm: ৩৫ ওভারে ১৬০-৫, ভদ্রস্থ টার্গেট ভারতের সামনে রাখতে বাংলাদেশের ভরসা এখন লিটন, যিনি বল দেখছেন ফুটবলের মতো। লিটনকে ফেরাতে পারলেই কেল্লা ফতে ভারতের।

7.20 pm: পৌনে তিনশোর লক্ষ্যে এখন একটা পার্টনারশিপ চাই বাংলাদেশের। রোহিত-বাহিনী চাইবে আড়াইশো বা তারও কমে ওপার বাংলাকে মুড়িয়ে দিতে। আগামী পনের ওভার ভাগ্য গড়ে দেবে ম্যাচের।


7.10 pm: কুলদীপকে মাঠের বাইরে ওড়াতে গিয়ে ডিপ লং অনে বুমরার হাতে ধরা পড়লেন মাহমুদুল্লাহ। ক্যাচটা দারুণ জাজ করেছেন বুমরা। প্রয়োজন ছিল না এই শটের! দায়িত্বজ্ঞানহীনতার জন্য বাংলাদেশ কাঠগড়ায় তুলতেই পারে মাহমুদুল্লাহকে। ৩৩ ওভারের শেষে বাংলাদেশের স্কোর ১৫২/৫

7.08 pm: আউট! মাহমুদুল্লাহ (কট বুমরা, বোল্ড কুলদীপ যাদব, ৪)

7.02 pm: উনিশ রানের ব্যবধানে চার উইকেট খুইয়ে বাংলাদেশের বর্তমান স্কোর ৩১ ওভারে ১৪৯/৪। ভরসা এখন ঠাণ্ডা মাথার মাহমুদুল্লা এবং লিটন। রান রেট নেমে ৪.৫ এর কাছাকাছি।

6.55 pm: তিন অঙ্কে পৌঁছলেন লিটন দাশ! জীবনের দশম একদিনের আন্তর্জাতিক ম্যাচে দুর্ধর্ষ সেঞ্চুরি চব্বিশ বছরের বাংলাদেশি তরুণের। অকুতোভয় স্ট্রোকমেকিং এবং দুরন্ত টাইমিংয়ের ফসল তুললেন এস্পার-ওস্পার ম্যাচে। এর আগে একদিনের আন্তর্জাতিক ম্যাচে জীবনের সর্বোচ্চ স্কোর ছিল ৩৬। সাবাশ লিটন!


6.54 pm: মিঠুনের রান আউটের নেপথ্যে জাদেজার দুরন্ত পিক আপ আর থ্রো। হঠাৎই খেই হারাচ্ছে বাংলাদেশ।

6.53 pm: আউট! মহম্মদ মিঠুন (রান আউট, জাদেজা/কুলদীপ, ২)

6.48 pm: মুশফিকুরের শর্ট আর্ম পুল লং অন-এ বুমরার হাতে। বোলার? সেই কেদার যাদব! বিনা উইকেটে ১২০ থেকে কয়েক ওভারের মধ্যেই ১৩৮-৩, ম্যাচে ফিরছে ভারত, গ্যালারিতে ফের ‘জিতেগা ভাই জিতেগা, হিন্দুস্থান জিতেগা!’

6.46 pm: আউট! মুশফিকুর রহিম (কট বুমরা, বোল্ড কেদার যাদব)

6.45 pm: লিটনের সঙ্গে ক্রিজে এখন বাংলা-ব্রিগেডের সেরা ব্যাট মুশফিকুর, যিনি পাকিস্তান ম্যাচে দুরন্ত ৯৯ করে জয়ের ভিত গড়ে দিয়েছিলেন।

6.41 pm: আর একটা উইকেট ফেলতে পারলেই ভারত ম্যাচে কিছুটা সমতা ফেরাতে পারবে। এর আগেও অনেক টিমই ঠেকে শিখেছে, ভারতের বিরুদ্ধে মিডল ওভারগুলিই বিপজ্জনক।

বড় রানের দিকে তাকিয়ে বাংলাদেশ

6.36 pm: আউট! ইমরুল কায়েস (এলবিডবলু চাহাল, ২)

6.30 pm: ২৩ ওভার শেষ, বাংলাদেশের স্কোর ১২৮/১। ২৭০ এর ওপর যে কোনও স্কোরই তাড়া করা কঠিন হতে পারে, মনে করছেন বিশেষজ্ঞরা।

6.28 pm: স্রেফ পেসের অভাবে উইকেট পেলেন কেদার। মেহিদি স্পষ্টতই ক্লান্ত হয়ে পড়ছিলেন, টান ধরছিল মাসলে, জোর পাচ্ছিলেন না হাতেও। এবার কি একটু থমকাবে বাংলাদেশের রান রেট?


6.23 pm: আউট! মেহিদি হাসান (কট রায়ুডু, বোল্ড কেদার যাদব, ৩২)

6.21 pm: চাপের মুখে দিশেহারা দেখাচ্ছে ভারতীয় বোলিং। ২০.৩ ওভারে বাংলাদেশ ১২০/০, সেঞ্চুরির পথে লিটন দাশ।

6.15 pm: ২৭ টি এক দিনের ম্যাচে এই প্রথমবার বাংলাদেশের অপেনিং জুটি ১০০ ছাড়াল। এবং লিটনের ৩৩ বলে ৫০ ভারতের বিরুদ্ধে একদিনের ফাইনালে দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরি। দ্রুততম পঞ্চাশের রেকর্ডধারী অ্যান্ড্রু সিমন্ডস, ২০০৩-০৪ এর ভিবি সিরিজের ফাইনালে।

6.10 pm: ১৮ ওভারে ১০২/০। গ্যালারিতে হইহই উড়ছে বাংলাদেশের পতাকা, ফেভারিট ভারতের বিরুদ্ধে স্বপ্নের শুরু কাপ জয়ের স্বপ্ন দেখাতে শুরু করেছে পদ্মাপারকে। তিনশোর বেশি তুলতে পারলে চাপে পড়বেই ভারত, সে যত ভালই উইকেট হোক। লিটন দাশ ব্যাটিং ৭৩, সর্বোচ্চ মঞ্চে জীবনের সেরা ইনিংস খেলছেন তরুণ বঙ্গসন্তান।

6.05 pm: কড়া পরীক্ষার মুখোমুখি ভারতের স্পিনাররা। যদিও ভারতীয় ফিল্ডিং দেখে মনে হচ্ছে কুছ পরোয়া নেই, যতো রানই উঠুক, আমাদের ব্যাটসম্যানরা ঠিক তুলে দেবে। রোহিতের মুখ কিন্তু অন্যরকম বলছে।


6.00 pm: পনের ওভার হয়ে গেল, উইকেটের দেখা নেই। ৮৬-0। কেদার যাদবকে হাত ঘোরাতে দেখা যাবে এবার? এটি আপাতত ভারতের বিরুদ্ধে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ওপেনিং স্কোর।

5.53 pm: স্ট্র্যাটেজি খেটে গিয়েছে বাংলাদেশের। পাওয়ার প্লে-তে লিটন চালিয়েছেন, স্ট্রাইক রোটেট করে অন্যদিক ধরে রেখেছেন মিরাজ। ১২ ওভারের শেষে স্কোর ৭৮/০

5.48 pm: জাদেজার বল বাউন্ডারিতে পাঠিয়ে ৩৩ বলে পঞ্চাশ পেরোলেন লিটন। দুরন্ত ইনিংস। এবং প্রায় সঙ্গে সঙ্গেই ক্যাচ মিস! জাদেজার বলে মিড উইকেটে লিটনের ক্যাচ গলালেন চাহাল। ভুগতে হতে পারে এই মিসের জন্য!


5.45 pm: ১০ ওভারে বিনা উইকেটে বাংলাদেশ ৬৫। এর চেয়ে ভাল শুরু হতে পারত না ওপার বাংলার। তিনশো প্লাস রান তোলার বুনিয়াদ তৈরি করে দিচ্ছেন দুই ওপেনার।

5.40 pm: উইকেট চাই ভারতের, দ্রুত, এবং যে কোন মূল্যে। কুলদীপকে কখন ডাকবেন রোহিত? বাংলাদেশের স্কোর এই মুহূর্তে ৬৫/০, দশ ওভার শেষ হওয়ার মুখে।

জয়ের হাসি হাসবে কি ভারত?

5.35 pm: ছক্কা! এক ওভারে দুটো। ব্যাটসম্যান লিটন, হতভাগ্য বোলারের নাম চাহাল। থামানো যাচ্ছে না লিটনকে। বেদম মারছেন যেমন খুশি, যেখানে খুশি। ২৮ বলে ৪৫ ব্যাটিং। চিন্তার ভাঁজ রোহিতের কপালে।

5.31 pm: ২১ বলে ২৭ লিটনের, দুর্দান্ত ছন্দে ব্যাট করছেন। যোগ্য সঙ্গত মিরাজের। পঞ্চাশের পথে বাংলাদেশ। এশিয়া কাপের ইতিহাসে ভারতের বিরুদ্ধে প্রথম উইকেটে এ যাবৎ বাংলাদেশের সর্বোচ্চ ছিল ৩৬, যে রেকর্ড ভেঙে দিয়ে বিনা উইকেটে বাংলাদেশ পঞ্চাশ।

5.27 pm: ওপেনারদের ছন্দ ভাঙতে ষষ্ঠ ওভারেই চাহালকে আনলেন রোহিত। বাংলাদেশ ফায়দা তুলছে পাওয়ার প্লে-র, মুর্তজার টিম বড় ইনিংস গড়লে টস জিতে রোহিতের আগে ফিল্ড করার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠবেই।


5.22 pm: টস হেরেও দারুণ ব্যাটিং উইকেটে প্রথমে ব্যাট করার সুযোগ এ পর্যন্ত ভালই কাজে লাগিয়েছেন বাংলাদেশের দুই ওপেনার। রান আসছে ভদ্রস্থ রেটে, স্বচ্ছন্দে ব্যাট করছেন মিরাজ-লিটন। ভুবির তৃতীয় ওভারে পরপর দুটো বাউন্ডারি লিটনের।

5.15 pm: যেমন বলেছিলেন বিশেষজ্ঞরা, চমৎকার ব্যাটিং ট্র্যাক। ল্যাটারাল মুভমেন্টের বালাই নেই, বল ব্যাটে আসছে সমান গতিতে।এই বাইশ গজের প্রতিটি ইঞ্চিতে রান লেখা আছে।

5.10 pm: মিরাজের খোঁচা বুমরার বলে, ক্যাচ বলা যাবে না। ফার্স্ট স্লিপের নাগাল এড়িয়ে থার্ড ম্যান বাউন্ডারিতে। বাংলাদেশ ইনিংসের প্রথম চার। দুই ওভারের শেষে বাংলাদেশ ৮।

5.05 pm: প্রথম ওভারের শেষে বাংলাদেশ ৩, লিটন দাশের সঙ্গে ওপেন করছেন মেহেদি হাসান মিরাজ, সৌম্য সরকার নন।চমক নিঃসন্দেহে।

5.01 pm: টুর্নামেন্টের শুরু থেকেই এবার অনবদ্য ভুবি-বুমরা জুটি, নিয়ম করে উইকেট তুলেছেন পাওয়ার প্লে-তে। সেই ট্র্যাডিশন সমানে চলুক, চাইবে ভারত।

India vs Bangladesh Final Match Live Score
উচ্ছ্বাস মাঠে ভারতীয় সমর্থকদের

4.58 pm: মাঠে বাজছে যুযুধান দুই দলের জাতীয় সঙ্গীত। ‘জনগণমন’, আর ‘আমার সোনার বাংলা’। দুটিরই রচয়িতা রবীন্দ্রনাথ। যাঁর কথা আর সুর ছড়িয়ে যাচ্ছে স্টেডিয়ামে। ক্রিকেট-রোম্যান্টিকের কাছে আবেগঘন মুহূর্ত। মাঠের লড়াইয়ে অবশ্য আবেগের জায়গা নেই। সেখানে ‘বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী’। স্বাভাবিকই, দিনের শেষে তো ‘জো জিতা ওহি সিকন্দর’!


4.55 pm: বাংলাদেশ গত ম্যাচের প্রথম এগারোয় একটা বদল আনল। নাজমুল ইসলাম এলেন মোমিনুলের জায়গায়। প্রত্যাশিতভাবেই ভারত টিমে ফেরাল ভুবি-বুমরা-শিখর-রোহিতকে। ফিরলেন কার্তিকও, জায়গা হল না রাহুলের।

4.50 pm: বাংলাদেশ একাদশ: লিটন দাশ (w), সৌম্য সরকার, মহম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ, মেহিদি হাসান, মাশরাফে মুর্তজা (c), নাজমুল ইসলাম, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান

India vs Bangladesh Final Match Live Score
ভারতই আজ ফেভারিট, বলছে ক্রিকেট মহল

ভারতীয় একাদশ: রোহিত শর্মা (c), শিখর ধাওয়ান, অম্বাটি রায়ুডু, এম এস ধোনি (w), দীনেশ কার্ত্তিক, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, ইয়ুজবেন্দ্র চাহাল, জসপ্রীত বুমরা

4.47 pm: সুনীল গাভাস্কর এবং রমিজ রাজা তাঁদের পিচ রিপোর্টে বললেন, “খুব ভালো পিচ। ভালো ব্যালেন্স, বেশি জল দেওয়া হয় নি, শক্ত পিচ। ভারতের পছন্দের পিচ হবে। যেটুকু ঘাস আছে, তাতে বল হয়ত কিছুটা হলেও স্কিড করে ব্যাটে আসবে। স্পিনারদের জন্য গ্রিপ এবং টার্ন রয়েছে। পিচে যা ক্র্যাক আছে, সেগুলি পরে স্পিনারদের সাহায্য করতে পারে। অবশ্যই এই পিচে প্রথম ব্যাটিং নেওয়া উচিৎ।” ভারত অবশ্য তা করে নি।

4.37 pm: স্টেডিয়াম কানায় কানায় ভর্তি ম্যাচ শুরুর আধঘন্টা আগেই। ফুটছে গ্যালারি। তেরঙার দাপটের সঙ্গে সমানে পাল্লা দিচ্ছে ওপার বাংলার সবুজ জার্সিধারী সমর্থকরা। আবেগের জোয়ার গ্যালারির সর্বত্র। এই না হলে ফাইনাল!


4.35 pm: মুদ্রাভাগ্য ভারতের, টস জিতে বোলিং নিলেন রোহিত।

4.30 pm: কার্তিক না রাহুল? প্রথম এগারোয় কে থাকবেন আজ? কার্তিক এখন পর্যন্ত টুর্নামেন্টে চলনসই, কিন্তু গত ম্যাচে সুযোগ পেয়ে রাহুল করেছেন ঝকঝকে ষাট। ওদিকে মার্চে নিদাহাস ট্রফির ফাইনালে ভারতের জয় এসেছিল কার্ত্তিকের হাত ধরেই। ভারতীয় থিঙ্কট্যাঙ্ক কাকে বেছে নেবে আজ টুর্নামেন্টের চূড়ান্ত লড়াইয়ে?

India vs Bangladesh Final Match Live Score
আজ বাংলাদেশের বড় ভরসা মুশফিকুর রহিম

4.25 pm: “অবশ্যই ভারতকে হারানো সম্ভব। সেই স্বপ্ন নিয়েই তো আসা। এখানে আসার আগে মাথায় ছিল, যে আমাদের ফাইনালে উঠতে হবে। এখন এতদূর এসে অবশ্যই আমাদের সেরা খেলাটা দেব। আমরা এর আগে ইন্ডিয়াকে হারাই নি এমন নয়, কিন্তু ধারাবাহিকভাবে হারাতে পারি নি। ওরা বিশ্ব চ্যাম্পিয়ন, কিন্তু আমরা ওদের চাপে রাখব।” – মুশফিকুর রহিম

4.20 pm: ভারতের ফাইনালে আসার পথে চড়াই উতরাই নিয়ে ভিডিও বিসিসিআই-এর


4.15 pm: “ফাইনালে ওঠার রাস্তাটা কঠিন ছিল, আমরা প্রথম ম্যাচ থেকেই প্লেয়ার খোয়াতে শুরু করি (তামিম ইকবাল)। মুশফিকুর রহিম খেলতে পারবে কী না তা নিয়েও যথেষ্ট সন্দেহ ছিল, কিন্তু পুরোপুরি ফিট না হওয়া সত্ত্বেও খেলছে ও। ওর থেকে শেখার আছে অনেক,” বললেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফে মুর্তজা।

4.05 pm: ভারতীয় দলের স্টেডিয়াম যাত্রা নিয়ে ভিডিও


4.02 pm: আফগানিস্তান ম্যাচে ভুবনেশ্বর-বুমরাকে বিশ্রাম দিয়েছিল ভারত। বিশ্রাম নিয়েছিলেন রোহিত-শিখরও। চারজনই নিশ্চিতভাবে দলে ফিরবেন আজ। পূর্ণশক্তির ভারত আজ বাইশ গজে ঝাঁপাবে এশিয়া-সেরার তাজ দখলে।

India vs Bangladesh Final Match Live Score
জিততে মরিয়া বাংলাদেশ

4.00 pm: বাংলাদেশ টিম: লিটন দাস (w), সৌম্য সরকার, মোমিনুল হক,মুশফিকুর রহিম, মহম্মদ মিঠুন, ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ, মেহিদি হাসান, মাশরাফে মুর্তজা (c), রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত, নাজমুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, আরিফুল হক

ভারতীয় টিম: রোহিত শর্মা (c), শিখর ধাওয়ান, অম্বাটি রায়ুডু, এম এস ধোনি (w), দীনেশ কার্ত্তিক, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, ইয়ুজবেন্দ্র চাহাল, লোকেশ রাহুল, মনীশ পাণ্ডে, দীপক চাহার, সিদ্ধার্থ কল, কে খালিল আহমেদ

Web Title: Asia cup 2018 india vs bangladesh odi final live cricket score update

Next Story
ISL 2018-19 Schedule: দেখে নিন ডিসেম্বর পর্যন্ত সম্পূর্ণ সূচিISL
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com