scorecardresearch

বড় খবর

ফাইনালে ভারত-পাকিস্তানই! হেরেও রোহিতদের জন্য অঙ্ক সহজই, মিলিয়ে নিন খাতা ধরে

এশিয়া কাপে সুপার ফোরে ভারত হেরে গিয়েছে পাকিস্তানের কাছে। তবে এখনও ফাইনালে পৌঁছতে পারে টিম ইন্ডিয়া।

ফাইনালে ভারত-পাকিস্তানই! হেরেও রোহিতদের জন্য অঙ্ক সহজই, মিলিয়ে নিন খাতা ধরে

মাত্র এক সপ্তাহের ব্যবধানে বদলে গিয়েছে খেলার ফলাফল। গ্রুপ পর্বে ভারত টানটান ম্যাচে হারিয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে। তবে এশিয়া কাপেই টি২০ বিশ্বকাপে বদলার সুযোগ নিয়ে ২-০ করার সুযোগ ছিল ভারতের সামনে। তবে রুদ্ধশ্বাস ম্যাচে ২৪ ঘন্টা আগে ভারতের বিপক্ষে এক বল বাকি থাকতে জয় ছিনিয়ে নেয় পাকিস্তান।

সুপার ফোরে ভারত প্ৰথম ম্যাচে পাকিস্তানের কাছে হারলেও ফাইনালে ফের একবার ভারত-পাক দ্বৈরথ দেখা যেতে পারে। অন্তত সমীকরণ সেই কথাই বলছে।

আরও পড়ুন: ক্যাচ মিস করে রাতারাতি ‘খলিস্তানি’ জঙ্গি আর্শদীপ! ক্ষোভে ফেটে পড়লেন হরভজনরা

সুপার ফোরে এখনও পর্যন্ত শ্রীলঙ্কা এবং পাকিস্তান একটি করে ম্যাচ জিতেছে। ফাইনালে পৌঁছনোর জন্য ভারতের কাছে অঙ্ক একটাই। বাকি দুই ম্যাচে শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকে হারাতে হবে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত মুখোমুখি হচ্ছে ৬ সেপ্টেম্বর মঙ্গলবার। সুপার ফোরে ভারতের শেষ ম্যাচ আফগানিস্তানের বিরুদ্ধে ৮ সেপ্টেম্বর, বৃহস্পতিবার। এই দুই ম্যাচেই বড় ব্যবধানে জয় নিশ্চিত করতে হবে রোহিতদের। ভারত শেষ দুই ম্যাচে হারলে আফগানিস্তান ছিটকে যাবে।

ভারতের শেষ দুই ম্যাচে জয়ের পাশাপাশি পাকিস্তান শ্রীলঙ্কাকে হারালে দ্বীপরাষ্ট্র ছিটকে যাবে। তবে এর মধ্যেও অঙ্কের খেলা থাকছে। শ্রীলঙ্কা যদি বাকি দুই ম্যাচেই জেতে সেক্ষেত্রে নেট রানরেট বিচার্য হবে। ভারতের নেট রানরেট বর্তমানে (-০.১২৬), শ্রীলঙ্কার (+০.৫৮৯), পাকিস্তানের (+০.১২৬)।

আরও পড়ুন: পন্থকে আঙ্গুল তুলে শাসানি রোহিতের! পাক ম্যাচে ভারতের ড্রেসিংরুম আগুন, দেখুন ভিডিও

রবিবারের ম্যাচ পেন্ডুলামের মত ঘুরছে কখনও ভারতের দিকে, কখনও পাকিস্তানের দিকে। ভারতের ব্যাটিংয়ে বিরাট কোহলির হাফসেঞ্চুরি বাদ দিলে কেউ খাপ খুলতে পারেনি। কেএল রাহুল, রোহিত শর্মা পাওয়ার প্লে-তে ভালো খেললেও বেশিক্ষণ নিজেদের ইনিংস টানতে পারেননি। শেষদিকে, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়া, দীপক হুডার মত তারকারাও ব্যাট হাতে ব্যর্থ।

পাকিস্তানের হয়ে আসল কাজ করে যান মহম্মদ রিজওয়ান এবং মহম্মদ নওয়াজ। দুজনের ৭৩ রানের পার্টনারশিপে ভারত ব্যাকফুটে চলে যায়। পরপর দুই ওভারে দুই সেট হওয়া তারকা ফিরে গেলেও ভারত জয়ের স্টেশনে পৌঁছতে পারেনি ডেথ ওভারে বোলিংয়ের জন্য। ভুবনেশ্বর কুমার ১৯ তম ওভারে ১৯ রান খরচ করে বসেন। রবি বিশ্নোই নজর কাড়লেও বাকিরা সেভাবে দাগ কাটতে পারেননি। শেষদিকে গুরুত্বপূর্ণ মুহূর্তে আর্শদীপ সিং আসিফ আলির ক্যাচ মিস করে কার্যত ম্যাচের ভাগ্য নির্ধারণ করে যান।

Stay updated with the latest news headlines and all the latest Asiacup news download Indian Express Bengali App.

Web Title: Asia cup 2022 how india can still make it to final despite loss against pakistan