scorecardresearch

বড় খবর

তিন অঙ্ক মিললেই কেল্লাফতে! পাকিস্তান, শ্রীলঙ্কার কাছে হেরেও ফাইনালে পৌঁছবে ভারত

সুপার ফোরে টানা দুই ম্যাচ হেরে ভারত এখনও পৌঁছতে পারে এশিয়া কাপের ফাইনালে। কোন অঙ্ক অপেক্ষা করছে টিম ইন্ডিয়ার, জেনে নিন।

তিন অঙ্ক মিললেই কেল্লাফতে! পাকিস্তান, শ্রীলঙ্কার কাছে হেরেও ফাইনালে পৌঁছবে ভারত

সুপার ফোরে পরপর দুই ম্যাচে হার ভারতের। প্ৰথমে পাকিস্তান, তারপরে শ্রীলঙ্কা। জোড়া হারের পর ফাইনালে ওঠার দৌড় থেকে কার্যত ছিটকে গিয়েছে টিম ইন্ডিয়া। বাস্তবে কোনও ফাইনালে ওঠার সম্ভবনা না থাকলেও, অঙ্কের বিচারে এখনও ফাইনালে পৌঁছতে পারেন রোহিতরা। সেই কারণেই ভারতের সম্ভবনার সঙ্গে জুড়ে রয়েছে ‘কার্যত’ শব্দবন্ধনী।

অবশ্য ফাইনালে ওঠার বিষয়টি স্রেফ নিজেদের ম্যাচে সীমাবদ্ধ নেই। বরং অন্যান্য ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করে থাকতে হবে। বলার অপেক্ষা রাখে না বৃহস্পতিবার ভারতকে আফগানিস্তান ম্যাচে জিততেই হবে। তাও যতটা সম্ভব বড় মার্জিনে। যাতে শেষে নেট রানরেট বিচার্য হলে সকলের থেকে এগিয়ে থাকতে পারে ইন্ডিয়া।

আরও পড়ুন: IPL-এ আর কোনওদিন দেখা যাবে না রায়নাকে! বিরাট ঘোষণায় শোকের ঢেউ তুললেন সুপারস্টার

ভারত-আফগানিস্তান ম্যাচের থেকেও রোহিতদের সামনে বেশি গুরুত্বপূর্ণ বুধবারের আফগানিস্তান বনাম পাকিস্তান ম্যাচ। শারজার এই ম্যাচে আফগানিস্তান-পাকিস্তানকে হারিয়ে দিলে বৃহস্পতিবার মাঠে নামার আগেই বিদায় ঘটে যাবে টিম ইন্ডিয়ার। সেই কারণে ভারত বুধবার আফগানিস্তানকে সমর্থন করছে সরাসরি।

শ্রীলঙ্কা সুপার ফোরে দু-টো ম্যাচ জিতে ফাইনালে পৌঁছে গিয়েছে। দ্বিতীয় দল হিসেবে নজর ভারত-পাকিস্তান-আফগানিস্তানের ওপর।

আফগানিস্তান বুধবার পাকিস্তানকে হারিয়ে বৃহস্পতিবার ভারতের কাছে হারলেও ভারতের ফাইনালে ওঠার রাস্তা পরিষ্কার হবে না। শুক্রবার শ্রীলঙ্কাকে জিততে হবে পাকিস্তানের বিপক্ষে

এমন অবস্থায় শ্রীলঙ্কা তিনটে জয় নিয়ে ফাইনালে পৌঁছবে। তারপরে ভারত-পাকিস্তান-আফগানিস্তান তিন দলই একই অবস্থানে থাকবে একটি জয় সমেত। তখনই রানরেট বিচার্য হবে।

আরও পড়ুন: ক্যাচ মিস করে রাতারাতি ‘খলিস্তানি’ জঙ্গি আর্শদীপ! ক্ষোভে ফেটে পড়লেন হরভজনরা

নেট রানরেট ভারতের ভালো। কারণ ভারতের দুটো হারই এসেছে শেষ ওভারে। মাত্র এক বল বাকি থাকতে। আফগানিস্তান ম্যাচে বড় জয় এবং বাকি সমীকরণ খাপে খাপ হলেই ফাইনালে নামবে ভারত। সেক্ষেত্রে প্রতিপক্ষ হবে শ্রীলঙ্কা।

ভারতের জয়ের জন্য সমীকরণ:
১) বুধবার আফগানিস্তানের কাছে পাকিস্তানকে হারতে হবে।
২) বৃহস্পতিবার বড় মার্জিনে ভারতকে জিততে হবে আফগানিস্তানের বিরুদ্ধে।
৩) শুক্রবার শ্রীলঙ্কাকে জিততে হবে পাকিস্তানের বিপক্ষে।
৪) নেট রানরেট পাকিস্তান, শ্রীলঙ্কার তুলনায় ভালো থাকতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Asiacup news download Indian Express Bengali App.

Web Title: Asia cup 2022 scenarios india still can qualify after two successive defeats against pakistan and sri lanka