scorecardresearch

বড় খবর

এশিয়া কাপে লজ্জার বিপর্যয় ভারতের! লঙ্কার ঝাঁঝে ফাইনালের আগেই বিদায় রোহিতদের

পাকিস্তান ম্যাচ হেরে যাওয়ার সুপার ফোরে শ্রীলঙ্কা ম্যাচ ছিল টিম ইন্ডিয়ার কাছে ডু অর ডাই।

এশিয়া কাপে লজ্জার বিপর্যয় ভারতের! লঙ্কার ঝাঁঝে ফাইনালের আগেই বিদায় রোহিতদের

ভারত: ১৭৩/৮
শ্রীলঙ্কা: ১৭৪/৪

হওয়ার ছিল না। সেটাই হল, পাকিস্তানের পর সুপার ফোরে শ্রীলঙ্কার কাছে হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিশ্চিত করে ফেলল ভারত। ২০১৪-র পর এই প্ৰথমবার এশিয়া কাপে ফাইনালে ওঠার আগে খালি হাতে ফিরতে হচ্ছে টিম ইন্ডিয়াকে।

পাক ম্যাচের মতই ভারত শ্রীলঙ্কার বিরুদ্ধে হারল শেষ ওভারে। এক বল বাকি থাকতে। ভারতের ১৭৪ রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কা সেই রান তুলল হাতে ছয় উইকেট রেখে।

আরও পড়ুন: IPL-এ আর কোনওদিন দেখা যাবে না রায়নাকে! বিরাট ঘোষণায় শোকের ঢেউ তুললেন সুপারস্টার

দুই ওপেনার পাথুম নিশঙ্কা এবং কুশল মেন্ডিস জোড়া হাফসেঞ্চুরি হাঁকিয়ে শুরুতেই চালকের আসনে বসিয়ে দিয়েছিলেন লঙ্কানদের। মাঝে জুজবেন্দ্র চাহাল একই ওভারে পাথুম নিশঙ্কা (৩৭ বলে ৫২) এবং চরিত আশালঙ্কাকে ফিরিয়ে জোরালো ধাক্কা দিয়েছিলেন। এক ওভার পরেই কুশল মেন্ডিসকেও (৩৭ বলে ৫৭) ফিরিয়ে দিয়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে দেন। অশ্বিনের শিকার হয়ে গুনতিলকে ফেরার পর শ্রীলঙ্কা বিনা উইকেটে ৯৭ থেকে একসময় ১১০/৪ হয়ে গিয়েছিল।

সেখান থেকে টানটান লড়াইয়ে ম্যাচ বের করে দেন ভানুকা রাজাপক্ষে (১৭ বলে ২৫) এবং দাশুন সানাকা (১৮ বলে ৩৩)।

মাঝের ওভারে পরপর উইকেট হারিয়ে শ্রীলঙ্কা যখন অনেকটাই বেপথু, সেই সকল আবার ভোগাল ভারতের ডেথ বোলিং। এবং ঋষভ পন্থ। প্রায় প্রতি ম্যাচেই তিনি নিয়ম করে প্রমাণ করে দিচ্ছেন তিনি মোটেই ভালো টি২০ প্লেয়ার নন। এদিনও তার রিপিট টেলিকাস্ট। ব্যাট হাতে রান তো পেলেনই না। সেই সঙ্গে মোক্ষম সময়ে রান আউট মিস করে দলকে ঠেলে দিলেন হারের মুখে। যে ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় আবার ট্রেন্ডিং মহেন্দ্র সিং ধোনি নামক ব্যক্তি। দীনেশ কার্তিক এবং সঞ্জু স্যামসন ওয়েটিং লিস্টে। বিশ্বকাপে পন্থকে বাইরে রেখে দল গড়া হলে আশ্চর্যের কিছু নেই।

আগের ম্যাচে ক্যাচ মিস করে জাতীয় ভিলেনে পর্যবসিত হয়েছিলেন আর্শদীপ সিং। তিনি এদিন বেধড়ক মার খেলেন। চার ওভারের কোটায় খরচ করলেন ৪০ রান। হার্দিক পান্ডিয়াও প্ৰথম ম্যাচের পর নিষ্প্রভ।

আরও পড়ুন: ক্যাচ মিস করে রাতারাতি ‘খলিস্তানি’ জঙ্গি আর্শদীপ! ক্ষোভে ফেটে পড়লেন হরভজনরা

তার আগে টসে হেরে শ্রীলঙ্কা ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিল। যথারীতি খাতায় কলমে হেভিওয়েট ভারতের ব্যাটিং লাইন আপ আরও একবার ব্যর্থ।

রোহিত শর্মা জ্বলে উঠলেন। ৩২ বলে ফিফটি সমেত ৪১ বলে ৭২ রানের ইনিংসে পাঁচ বাউন্ডারি, চার ওভার বাউন্ডারিতে মাঠ মাতিয়ে দিলেন। মাত্র ১৩ রানের মধ্যেই ২ উইকেট হারিয়ে টিম ইন্ডিয়া যখন ব্যাকফুটে সেই সময় ভারতকে ম্যাচে ফেরাল রোহিত-সূর্যকুমারের ৯৭ রানের জুটি। সূর্যকুমার ২৯ বলে ৩৪ করলেন। তবে ডেথ ওভারে ভারতকে কেউই বেশি দূর টানতে পারেননি। হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্থ, দীপক হুডা কেউই ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি।

এশিয়া কাপের ফাইনালে ফের একবার ভারত-পাক মহা যুদ্ধের সমীকরণ তৈরি হয়েছিল। তবে আফগানিস্তানের কাছে সুপার ফোরের শেষ ম্যাচই হয়ে দাঁড়াল নিয়মরক্ষার।

একমাস পরেই টি২০ বিশ্বকাপ। এশিয়া কাপের বিপর্যয় মিটিয়ে কীভাবে ঘুরে দাঁড়াবে টিম ইন্ডিয়া, তা নিয়ে মাথাব্যথা বাড়ল কোচ রাহুলের।

Stay updated with the latest news headlines and all the latest Asiacup news download Indian Express Bengali App.

Web Title: Asia cup 2022 team india knocked out after defeat against sri lanka