scorecardresearch

বড় খবর

চার গোলের ঘন্টা বাজিয়ে হংকং বধ! ইতিহাস গড়ে এশিয়ান কাপে ভারত

India vs Hong Kong: ম্যাচের আগেই প্যালেস্টাইনের জয়ে ভারত সুখবর পেয়ে গিয়েছিল। হংকং ম্যাচ হয়ে গিয়েছিল নিয়মরক্ষার।

ভারত: ৪ (আনোয়ার আলি, সুনীল ছেত্রী, মনবীর সিং, ঈশান পন্ডিতিয়া)
হংকং: ০

ম্যাচে নামার আগেই কার্যত তা হয়ে দাঁড়িয়েছিল নিয়ম রক্ষার। তবে তাতেও আত্মতুষ্ট নয় ভারত। হংকংকে ভারত চূর্ণ করল ৪-০ ব্যবধানে। যুবভারতীতে হংকং ম্যাচে নামার আগেই এশিয়ান কাপে ভারতের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল। দুপুরের খেলায় প্যালেস্টাইন ২-০ গোলে হারিয়ে দেওয়ার সঙ্গেই ঠিক হয়ে যায় ভারত-হংকং ম্যাচের ফলাফল যাই হোক না কেন, গ্রুপের শীর্ষে থেকে মূলপর্বে উঠবে সুনীল ছেত্রীরা।

এই নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে প্ৰথমবার ভারত টানা দু-বার এশিয়ান কাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করল। সবমিলিয়ে পাঁচবার মূলপর্বে পৌঁছল ভারত।

আরও পড়ুন: মাঠে বল গড়ানোর আগেই ক্লাব ছাড়লেন কোচ! অভিষেকের ডায়মন্ডে বেনজির বিতর্ক

নিয়ম রক্ষার ম্যাচ হলেও হংকংয়ের সামনে ভারতের শ্রেষ্ঠত্ব ধরে রাখার চ্যালেঞ্জ ছিল। গ্রুপ ডি-র শীর্ষস্থান দখলের জন্য ভারতের সঙ্গেই লড়াইয়ে ছিল হংকং। তবে ম্যাচে ভারত ৪-০ গুঁড়িয়ে দিয়ে বুঝিয়ে দিল ঘুমন্ত দৈত্য জেগে উঠেছে!

দাপুটে ভারতের সামনে কার্যত দাঁড়াতেই পারেনি হংকং। সল্ট লেক স্টেডিয়ামে ভারতকে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে দিয়েছিলেন আনোয়ার আলি। প্রথমার্ধের ইনজুরি টাইমে ব্যবধান বাড়ান সুনীল ছেত্রী।

দ্বিতীয়ার্ধে অপ্রতিরোধ্য ছন্দে ধরা দেয় ভারতের রক্ষণও। ডিফেন্স সংগঠন অটুট রেখে ভারত বিরতির পরে আরও দুটো গোল দেয়। ৮৫ মিনিটে ম্যাচের তৃতীয় গোল করে যান মনবীর সিং। সংযোজিত সময়ে ৪-০ করেন পরিবর্ত হিসাবে নামা ঈশান পন্ডিতিয়া।

আরও পড়ুন: মেহতাব-নবিদের সুপারিশ ইস্টবেঙ্গলে! কর্তাদের নজরে একাধিক আইলিগ তারকা

ভারতের কাছে হারলেও হংকং ৬ পয়েন্ট নিয়ে অন্যতম সেরা দ্বিতীয় স্থানাধিকারী দল হিসেবে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করল।

ম্যাচের প্রথম থেকেই আক্রমণ মন্ত্রে দৌড় শুরু করে দিয়েছিলেন স্টিম্যাচ বাহিনী। আর ৩০ সেকেন্ডের মধ্যেই কর্ণার আদায় করে নিয়েছিল ভারত। জিকসন সিংয়ের ক্রস ধরে আশিক কুরিয়ান গোলমুখী শট নেন। সেই বল আটকে গেলেও রিবাউন্ড থেকে গোল করে যান আনোয়ার আলি। ২৬ মিনিটে সাহালের শট পোস্টে লেগে প্রতিহত না হলে ভারত তখনই ২-০ এগিয়ে যায়। এরপর হংকং কাউন্টার এটাকে ভারতকে চাপে রাখতে চেষ্টা করলেও আনোয়ার আলিদের নিখুঁত ডিফেন্স দাঁত ফোঁটাতে দেয়নি। আর বিরতির ঠিক আগে জিকসন সিংয়ের ফ্রিকিক থেকে বাঁ পায়ে নিখুঁত ফিনিশিংয়ে নিজের ৮৪তম আন্তর্জাতিক গোল করে যান।

আরও পড়ুন: ইস্ট-মোহনে খেলা সুপার ফরোয়ার্ড এবার টালিগঞ্জে! ঝড় উঠবে আসন্ন কলকাতা লিগে

হংকংয়ের বিরূদ্ধে গোলে সুনীল ছেত্রী আন্তর্জাতিক ম্যাচে গোল সংখ্যার নিরিখে ছুঁয়ে ফেললেন হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাসকে। সর্বকালীন গোলদাতাদের নিরিখে সুনীল আপাতত পঞ্চম স্থানে।

বিরতির পরে ম্যাচে ফেরার চেষ্টায় হংকং একের পর এক আক্রমণ শানাতে থাকে ভারতের অর্ধে। তবে টিম ব্লু-র দুর্ভেদ্য রক্ষণ পেরিয়ে গোল করতে পারেনি তারা।

ম্যাচের শেষ লগ্নে মনবীর সিং নিজে একটি গোল করে এবং ঈশান পন্ডিতিয়াকে দিয়ে একটি গোল করিয়ে যান।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Asian cup qualifier 2022 team india produce sensational performance against hong kong to reach main round