বড় খবর

EXCLUSIVE: লিগে এটিকেএমবি-ই ফেভারিট, অভিমান ভুলে বলে দিলেন কিবু

চ্যাম্পিয়ন করার চ্যালেঞ্জ নিয়ে অন্য শহরে পাড়ি জমালেও কিবুর কেরালা অবশ্য একটি ম্যাচে জয়ের সন্ধান পায়নি এখনো পর্যন্ত। চারটে ম্যাচ খেলে দুটোতে ড্র করার পাশাপাশি দুটো ম্যাচে হেরে বসেছে ব্লাস্টার্সরা।

এটিকে মোহনবাগান আইএসএল প্লে অফে ওঠার অন্যতম ফেভারিট। বলে দিলেন কিবু ভিকুনা। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-র সঙ্গে একান্ত সাক্ষাৎকারে স্প্যানিশ তারকা কোচ জানিয়ে দিলেন, দলের কোর ফুটবলারদের ধরে রাখার জন্য এবারেও চ্যাম্পিয়নশিপের অন্যতম দাবিদার মোহনবাগান।

“আইএসএল প্লে অফে সব দলেরই ওঠার সুযোগ রয়েছে। সমস্ত ক্লাবের ফুটবলার থেকে কোচ- উন্নত মানের। তবে বেশ কিছু দল রয়েছে যাঁরা গতবারের নিজেদের কোর টিম অপরিবর্তিত রেখেছে। এই কারণেই এটিকে মোহনবাগান, এফসি বেঙ্গালুরু, এফসি গোয়া সামান্য হলেও বাকিদের থেকে এগিয়ে রয়েছে। তবে বাকি দলেরও সমান সম্ভবনা রয়েছে এবার।” বলছেন প্রাক্তন বাগান বস।

আরো পড়ুন: EXCLUSIVE: মরিনহোর মতোই ধুরন্ধর হাবাস, এটিকেএমবি প্লে অফে! বলছেন এলকো

গতবার মোহনবাগানকে আইলিগ চ্যাম্পিয়ন করেছিলেন। তাঁর স্প্যানিশ ঘরানার ফুটবল মন জিতে নিয়েছিল সবুজ মেরুন জনতার। তবে মরশুম শেষের পরে চুক্তি নবীকরণ করা হয়নি প্রাক্তন ওসাসুনা, ইউসলা পলক-এর প্রাক্তন বসের। এটিকের সঙ্গে সংযুক্তির পরে নতুন দলের দায়িত্ব দেওয়া হয় হাবাসকে। তারপরেই কিবু কলকাতা ছেড়ে দায়িত্ব নেন কেরালা ব্লাস্টার্সের।

আরো পড়ুন: EXCLUSIVE: মারাদোনার সঙ্গে একটাও ছবি নেই! আক্ষেপ নিয়েই কফিনবন্দি দিয়েগোর ‘শিক্ষক’

কলকাতার পুরোনো দিন ভুলে যেতে চাইছেন কিবু। তাই সাক্ষাৎকারের শুরুতেই তিনি বলে দেন, প্রাক্তন ক্লাবকে নিয়ে কোনো প্রশ্ন করা যাবে না। কলকাতার অতীত জীবন ভুলে থাকতে চাইলেও এখনো শহরের ফুটবল উষ্ণতা আষ্টেপিষ্টে জড়িয়ে রেখেছে তাঁকে। কিবু বলে চলেছিলেন, “কলকাতা এবং কেরালা দুই জায়গাতেই ফুটবল নিয়ে উন্মাদনা চোখে পড়ার মত। দলের জন্য সমর্থকদের উদ্দীপনার কোনো তুলনাই হয়না। ভারতের এই দুই জায়গাতেই ফুটবল নিয়ে প্যাশন রয়েছে পাগলপাড়া।”

Kibu Vicuna
কেরালা ব্লাস্টার্সের কোচ কিবু

চ্যাম্পিয়ন করার চ্যালেঞ্জ নিয়ে অন্য শহরে পাড়ি জমালেও কিবুর কেরালা অবশ্য একটি ম্যাচে জয়ের সন্ধান পায়নি এখনো পর্যন্ত। চারটে ম্যাচ খেলে দুটোতে ড্র করার পাশাপাশি দুটো ম্যাচে হেরে বসেছে ব্লাস্টার্সরা। তবে আইএসএলে উদ্বোধনে প্রাক্তন ক্লাবের বিরুদ্ধে নামার আগে কোনো চাপ ছিল না বলেই জানাচ্ছেন কিবু। সরাসরি তিনি বলেছেন, “এটিকেএমবি-র বিরুদ্ধে নামার আগে কখনই মনে হয়নি আমি চাপে রয়েছি। মরসুমের সেটাই ছিল প্রথম ম্যাচ। কোনো সন্দেহ নেই, আমার কাছে স্পেশ্যাল ম্যাচ। তবে কোনোভাবেই চাপ অনুভব করিনি।”

কিছুদিন আগেই ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-য় সাক্ষাৎকারে প্রাক্তন ইস্টবেঙ্গল বস আলেহান্দ্রো বলেছিলেন, রাতারাতি সাফল্যের তুলনায় দীর্ঘমেয়াদি পরিকল্পনা করলে ভালো হয়। সেই প্রসঙ্গেই কিবু জানিয়ে দিলেন, “আমি সম্পূর্ন সহমত ওঁর সঙ্গে। দীর্ঘমেয়াদি ভিত্তিতে পরিকল্পনা করলে ভারতীয় ফুটবল নতুন উচ্চতায় পৌঁছাতে পারে। প্রত্যেক ফুটবলার এবং কোচকে দলের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য সময় দেওয়া প্রয়োজন।”

কোচ হিসাবে অভিনব মাইলফলকের সামনে কিবু। এবারে কেরালার হয়ে জিতলেই ছুঁয়ে ফেলবেন অনন্য নজির। প্রথম কোনো কোচ হিসাবে আইলিগ ও আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড করবেন তিনি, তা-ও আবার পরপর দু বছর। কোচ কিবু অবশ্য এসব নিয়ে ভাবছেন-ই না। বলে দিচ্ছেন, “প্রতি ম্যাচ ধরে ধরে ভাবছি আমরা। এর বাইরে কোনো কিছুতেই আমাদের নজরে নেই।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Atkmb are favourites to enter playoffs says kerala blasters boss kibu vicuna

Next Story
ইতিহাস বালা দেবীর, প্রথম মহিলা ফুটবলার হিসাবে ইউরোপে গোলের নজির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com