৩১ বছর পর ঘরের মাটিতে ফলো-অন অস্ট্রেলিয়ার, কুলদীপ পেলেন পাঁচ উইকেট

৩১ বছর পর ঘরের মাটিতে ফলো-অন হলো অস্ট্রেলিয়া। ১৯৮৮ সালে শেষবার এই সিডনিতেই অস্ট্রেলিয়াকে ফলো-অন করিয়েছিল ইংল্যান্ড। এরপর ঘরের মাটিতে ১৭২টি টেস্ট খেলা অস্ট্রেলিয়াকে কেউ ফলো-অন করায়নি।

By: Sydney  Updated: January 6, 2019, 12:58:13 PM

ভারত ৬২২/৭ ডিক্লেয়ার

অস্ট্রেলিয়া ৩০০ ও ৬/০* (৪ ওভার) (ফলো-অন)

চতুর্থ দিন: ৩১৬ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া, হাতে ১০ উইকেট

রবিবাসরীয় সিডনিতে এক অর্থে ইতিহাস লিখল ভারত। ৩২২ রানে এগিয়ে থাকা কোহলি অ্যান্ড কোং এদিন অস্ট্রেলিয়াকে ফলো-অন করাল। ৩১ বছর পর ঘরের মাটিতে ফলো-অন হলো অজিরা। ১৯৮৮ সালে শেষবার এই সিডনিতেই অস্ট্রেলিয়াকে ফলো-অন করিয়েছিল ইংল্যান্ড। তারপরেই কোহলির ভারত।

এরপর ঘরের মাটিতে ১৭২টি টেস্ট খেলা অস্ট্রেলিয়াকে কেউ ফলো-অন করায়নি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত ভারত চারবার অস্ট্রেলিয়াকে ফলো-অন করিয়েছে। ১৯৮৬ সালে এই সিডনিতেই কপিল দেবের ভারত ফলো-অন করিয়েছিল অস্ট্রেলিয়াকে। ভারতের মাটিতে ১৯৭৯-৮০ মরসুমে দিল্লি ও মুম্বইতে অজিদের ফলো-অন করিয়েছিল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: বৃষ্টিবিঘ্নিত সিডনিতে কুলদীপের কামাল, অজিরা পিছিয়ে ৩৮৬ রানে

অন্যদিকে সিডনি টেস্টে পাঁচ উইকেট পেলেন কুলদীপ যাদব। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে এই নিয়ে দ্বিতীয়বার এই নজির গড়লেন দেশের একমাত্র চায়নাম্যান স্পিনার। এশিয়ার বাইরে এই প্রথম পাঁচ উইকেট পেলেন কানপুরের বছর চব্বিশের ক্রিকেটার। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রাজকোট টেস্টে ফাইফার পান কুলদীপ।

আজ থেকে ৬৪ বছর আগে অস্ট্রেলিয়ার মাটিতে ইংল্যান্ডের জনি ওয়ার্ডেল প্রথম বাঁ-হাতি রিস্ট স্পিনার হিসেবে পাঁচ উইকেট পেয়েছিলেন এই সিডনিতেই। কুলদীপ দ্বিতীয় বাঁ-হাতি রিস্ট স্পিনার হিসেবে এই রেকর্ড করলেন। ১৯৫৫ সালে জনি ৭৯ রানে পাঁচ উইকেট পান। ২০১৯-এ কুলদীপ ৯৯ রানে পাঁচ উইকেট নিলেন। ক্যাঙারুর দেশে ষষ্ঠ ভারতীয় বোলার হিসেবে কুলদীপ পাঁচ উইকেট পেলেন।

গতকাল অর্থাৎ সিডনি টেস্টের তৃতীয় দিনে কুলদীপ অস্ট্রেলিয়ার টপ অর্ডার ধসিয়ে দেন। তাঁর শিকার হয়েছিলেন উসমান খোয়াজা (২৭), ট্র্যাভিস হেড (২০) ও টিম পেইন (৫)। এদিন কুলদীপ প্যাভিলিয়নে ফেরান ন্যাথাল লিঁয় (০) ও জোশ হ্যাডেলউডকে (২১)। সিডনি টেস্টের চার নম্বর দিনে অস্ট্রেলিয়া হাতে চার উইকেট নিয়ে ব্যাট করতে নেমেছিল। গতকাল অপরাজিত ছিলেন পিটার হ্যান্ডসকম্ব (২৮) ও প্যাট কামিন্স (২৫)। রবিবারের সকালেই কামিন্সকে বোল্ড করে দেন মহম্মদ শামি। হ্যান্ডসকম্ব আর মাত্র ৯ রান যোগ করে যসপ্রীত বুমরার বলে বোল্ড হয়ে যান। ৩০০ রানে শেষ হয়ে যায় অজিদের প্রথম ইনিংস।

এদিনও খারাপ আবহাওয়ার জন্য় ম্যাচ প্রায় আধ ঘণ্টা আগে শেষ হয়ে যায়। দিনের শেষে খোয়াজা (৪) ও হ্যারিস (২) রয়েছেন ক্রিজে। ৩১৬ রানে পিছিয়ে অজিরা। তাদের হাতে রয়েছে ১০ উইকেট।আগামিকাল সিডনি টেস্টের শেষ ও পঞ্চম দিন। আধ ঘণ্টা আগেই শুরু হবে খেলা। আজ মাত্র ২৫.২ ওভার বল গড়িয়েছে ম্যাচে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Australia follow on at home for first time in 31 years

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X