scorecardresearch

বড় খবর

ক্রিকেট শুরু হচ্ছে অস্ট্রেলিয়ায়, থাকছে একাধিক নয়া নিয়ম

অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স ও জোস হাজেলউডের মত তারকারা জানিয়েছিলেন, বল শাইন করার বিষয়টি ক্রিকেটে রাখতেই হবে। নাহলে ব্যাট ও বলের ভারসাম্যটাই থাকবে না।

করোনার ধাক্কা কাটিয়ে ক্রিকেটে ফেরার প্রক্রিয়া চালু হয়ে গেল অস্ট্রেলিয়ায়। অজি মুলুকে ঘরোয়া ক্রিকেট চালু হচ্ছে ৬ জুন। ডারউইন এন্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট কম্পিটিশন মরশুম শুরু করছে টি টোয়েন্টি টুর্নামেন্টের মাধ্যমে।

এই টুর্নামেন্টে ক্রিকেট অস্ট্রেলিয়া একাধিক রদবদল আনছে। ডারউইন ক্রিকেট ম্যানেজমেন্টের থেকে নির্দেশ দেওয়া হয়েছে ক্রিকেটাররা বলে ঘাম কিংবা লালা লাগাতে পারবেন না। একটি যন্ত্রের সাহায্যে আম্পায়ারের উপস্থিতিতে বল সাইন করা যাবে।

খেলতে নামার আগে অংশগ্রহণকারী ক্লাবগুলোকে করোনা নিরাপত্তায় কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে সেই রিপোর্ট দাখিল করতে হবে নর্দার্ন টেরিটোরি গভর্নমেন্টকে।

ডারউইন ক্রিকেট ম্যানেজমেন্টের চেয়ারম্যান লাচলান বার্ড এবিসি-কে জানিয়েছেন, “করোনা সুরক্ষার জন্য প্রতিটি দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে আইসিসি। আশা করি ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে আমরা পরিষ্কার নির্দেশিকা পেয়ে যাব, কি করা উচিত, কী করা নয় – এই বিষয়ে।”

এর পরে তিনি জানান, “বল শাইন করার জন্য ওয়াক্স এপ্লিকেটর ব্যবহার করা পুরোপুরি নিয়ম হয়ে যায় কিনা, সেই বিষয়টাও দেখতে হবে।”

আইসিসির বর্তমান নিয়মবিধি অনুযায়ী ওয়াক্স এপ্লিকেটর কোনোভাবেই ব্যবহার করা যাবে না। তবে সুরক্ষার বিষয়টি মাথায় রাখলে এটাই সবথেকে নিরাপদ। আইসিসি খুব শীঘ্রই এই বিষয়ে নিয়মে পরিবর্তন আনতে পারে, এমনটাই বলছে ক্রিকেট মহল।

এর আগে অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স ও জোস হাজেলউডের মত তারকারা জানিয়েছিলেন, বল শাইন করার বিষয়টি ক্রিকেটে রাখতেই হবে। নাহলে ব্যাট ও বলের ভারসাম্যটাই থাকবে না।

বল প্ৰস্তুতকারক সংস্থা কোকাবুরা কিছুদিন আগেই প্রস্তাব রেখেছিল বল শাইন করার জন্য পকেট সাইজের স্পঞ্জ এপ্লিকেটর ব্যবহার করা হোক। আম্পায়ার কিংবা তাঁদের উপস্থিতিতেই এই প্রক্রিয়া করার অনুমতি দেওয়া হোক।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Australia to resume cricket on 6th june