scorecardresearch

বড় খবর

ICC World Cup 2019, Australia Vs Sri Lanka live cricket score: দ্বীপরাষ্ট্রকে হারিয়ে টেবিল টপার অস্ট্রেলিয়া

ICC World Cup 2019, Australia Vs Sri Lanka 2019 Live Score: শুরুটা ভাল করেও ছন্দ ধরে রাখতে পারল না শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার ৩৩৫ রানের জবাবে ২৪৭ রানে শেষ হয়ে গেল দ্বীপরাষ্ট্র।

Australia Vs Sri Lanka 2019 Live Score: ICC World Cup 2019 Australia Vs Sri Lanka Live Score, Australia Vs Sri Lanka Live Scorecard
Australia Vs Sri Lanka 2019 Live Score: ICC World Cup 2019 Australia Vs Sri Lanka Live Score, Australia Vs Sri Lanka Live Scorecard

ICC World Cup 2019, Australia Vs Sri Lanka: শুরুটা ভাল করেও ছন্দ ধরে রাখতে পারল না শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার ৩৩৫ রানের জবাবে ২৪৭ রানে শেষ হয়ে গেল দ্বীপরাষ্ট্র। মিচেল স্টার্কের আগুনে বোলিংয়ে ৮৭ রানে হারতে হল দ্বীপরাষ্ট্রকে। ৫ ম্য়াচে আট পয়েন্ট নিয়ে বিশ্বসেরা অস্ট্রেলিয়াই এখন টেবিল টপার।

এদিন কেনিংটন ওভালে শ্রীলঙ্কার বোলারদের নিয়ে রীতিমতো ছিনিমিনি খেলেছিল অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া তোলে ৩৩৪ রান। শ্রীলঙ্কা টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল। সেই সিদ্ধান্তই বুমেরাং হয়ে ফিরে এল।

ব্যাট হাতে শ্রীলঙ্কাকে শুরুতেই ব্যাক ফুটে ফেলে দেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দেড়শো করে যান তিনি। স্টিভ স্মিথও ব্যাট হাতে রান পেয়েছেন। আর গ্লেন ম্য়াক্সওয়েল ব্যাটে আগুন জ্বালালেন (২৫ বলে ৪৬) পরের দিকে। ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন তিনি। শেষদিকে, পরপর রান আউট না হলে সাড়ে তিনশো রান পেরিয়ে যেত অজিরা। সবমিলিয়ে শুরুতে ব্যাট করে শ্রীলঙ্কাকে কার্যত নক আউট করে দিল অজিরা।

লঙ্কান বোলাররা বল হাতে একদমই প্রভাব ফেলতে পারেননি। উদানা ও ধনঞ্জয় ডিসিলভা ২ করে উইকেট নিয়েছেন। মালিঙ্গা স্টিভ স্মিথকে বোল্ড করলেও ১০ ওভারে ৬১ রান খরচ করেছেন। চোট সারিয়ে ফেরা নুয়ান প্রদীপ সবথেকে খরুচে। ১০ ওভারে ৮৮ রান বিলিয়েছেন তিনি।

Australia Vs Sri Lanka Live Scorecard: Australia Vs Sri Lanka 2019 World Cup 2019

ইতিহাস কিংবা পরিসংখ্যান মোটেই শ্রীলঙ্কার পক্ষে নেই। বিশ্বকাপে এর আগে ১০ বারের সাক্ষাৎ-এ সাতবারই জিতেছে অস্ট্রেলিয়া। পাশাপাশি, সাম্প্রতিক ফর্ম বিচার করলেও অস্ট্রেলিয়ার শ্রীলঙ্কাকে হারাতে সমস্যা হওয়ার কথা নয়। তবে ক্রিকেটের কথা কে বলতে পারে।

Live Blog














22:41 (IST)15 Jun 19





















ইনিংস ব্রেক!

৮৭ রানে জয়ী অস্ট্রেলিয়া,  পয়েন্ট টেবিলে শীর্ষে চলে এল গতবারের বিশ্বচ্যাম্পিয়নরা



22:13 (IST)15 Jun 19





















স্টার্কের কথা বলতেই হবে

অজি পেসার স্টার্ক গত বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হয়েছিলেন। বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার জার্সিতে নিয়েছিলেন ২২টি উইকেট। তখন স্টার্কের বয়স ছিল ২৫। আজ তাঁর বয়স ২৯। চার বছরের অভিজ্ঞতা বেড়েছে। মাঝে দীর্ঘ সময় পা ভেঙে মাঠের বাইরে ছিলেন তিনি। কিন্তু চলতি বিশ্বকাপেও স্টার্ক কিন্তু স্টার। এই আপডেটটি দেওয়া পর্যন্ত স্টার্কের এই টুর্নামেন্টে উইকেটের সংখ্যা হয়ে গিয়েছে ১৩। আজকের ম্যাচে নামার আগে সংখ্যাটা ছিল ৯। বোঝাই যাচ্ছে স্টার্ক ইজ ব্যাক। অন্যদিকে শ্রীলঙ্কা ৪১ ওভার ব্যাট করে সাত উইকেট হারিয়ে ২৩৭ রান তুলল। সিলভা আর মালিঙ্গা। শেষ উইকেটটিও নিয়েছিলেন স্টার্ক। উদানাকে আউট করেন তিনি। এখন ম্যাচের যা পরিস্থিতি তাতে বলাই যায় অস্ট্রেলিয়া জয়ের দরজায় কড়া নাড়ছে।

21:52 (IST)15 Jun 19





















হাফ ডজন উইকেট হারাল শ্রীলঙ্কা

ম্যাচে ফিরল অস্ট্রেলিয়া। ব্যাকফুটে শ্রীলঙ্কা। ম্যাথিউজ -শ্রীবর্ধনা-পেরেরা ফিরে গেলন পরপর। স্টার্কের শিকার হলেন এদের মধ্যে দুজন। অস্ট্রেলিয়া জান চেনাতে শুরু করেছে। ৩৭ ওভারের খেলা শেষ। হাতে আরে অন্তিম ১৩ ওভার শ্রীলঙ্কার সামনে। ক্রিজে মেন্ডিসের সঙ্গে সিলভা। ৭৯ বলে প্রয়োজন ১১৮ রান। দ্বীপরাষ্ট্রের জয় এখন কার্যত কঠিন হয়ে দাঁড়াল।

21:29 (IST)15 Jun 19





















দুর্ভাগ্য! ৯৭ রানে থামলেন করুনারত্নে

করুনারত্নের সঙ্গে কুশল মেন্ডিস জমিয়ে দিচ্ছিলেন ম্যাচের রঙ। আচমকাই থামতে হল করুনারত্নেকে। শ্রীলঙ্কার ফ্য়ানেরা মানতে পারছেন না।  কেন রিচার্ডসনের বলে গ্লেন ম্য়াক্সওয়েলের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। অস্ট্রেলিয়া পেল তৃতীয় উইকেট। অ্যাঞ্জেলো ম্যাথিউজ এলেন। এখনও ম্যাচে শ্রীলঙ্কার আধিপত্যই বেশি। তবে খেলা জমে যাবে তা এখনই বলে দেওয়া যায়, যদি না দ্রুত শ্রীলঙ্কা কয়েকটা উইকেট হারিয়ে ফেলে। ৩৩ ওভার শেষে শ্রীলঙ্কা তিন উইকেট হারিয়ে ১৯০ রান তুলল।

20:58 (IST)15 Jun 19





















আউট

বেহেরেনডর্ফের ভিতরে ঢুকে আসা বলে অ্যালেক্স ক্যারির হাতে উইকেটের পিছনে খোঁচা দিয়ে দিলেন থিরিমানা। ২৬ বলে ১৬ করে ফিরলেন তিনি। অন্যদিকে করুনারত্নে কিন্তু সেঞ্চুরির দোরগোড়ায়। মেন্ডিস তাঁকে সঙ্গ দিতে এসেছেন। ছয়ের ওপর ওভার পিছু রানরেট রয়েছে শ্রীলঙ্কার। ২৫ ওভারে ১৫৬ তুলল তারা। অস্ট্রেলিয়াকে এখন দ্রুত আরও কয়েকটা উইকেট তুলে নিতে হবে। নাহলে শ্রীলঙ্কাকে তারা চাপে রাখত পারবে না। শ্রীলঙ্কার সমর্থকদের মুখে উচ্ছ্বাস ধরা পড়েছে।

20:27 (IST)15 Jun 19





















ফিরলেন পেরেরা

অবশেষে উইকেটের দেখা পেল অস্ট্রেলিয়া। সৌজন্যে স্টার্ক। ৩৬ বলে ৫২ করে বোল্ড হয়ে গেলেন পেরেরা। ১৮ ওভারের খেলা হয়ে গেল শ্রীলঙ্কার স্কোরবোর্ডে ১ উইকেট হারিয়ে ১২৩ রান উঠেছে। এখন করুনারত্নের সঙ্গে ব্যাট করছেন লাহিরু থিরিমানা। ম্যাচে এখনও অ্যাডভান্টেজে শ্রীলঙ্কাই রয়েছে।

20:07 (IST)15 Jun 19





















করুনারত্নের ফিফটি, ১০০ পার শ্রীলঙ্কার

স্টার্ক-কামিন্স, ম্যাক্সওয়েল-রিচার্ডসন-বেহেরেনডর্ফ মিলেও শ্রীলঙ্কার একটা উইকেটও  ফেলতে পারলেন না। করুনারনত্নে (ফিফটি) আর পেরেরা দুরন্ত ব্যাট করছেন। ১৩ ওভারে ১০০ পেরিয়ে গেল শ্রীলঙ্কার স্কোর। অজি বোলিং অত্যন্ত নির্বিষ দেখাচ্ছে। দ্বীপরাষ্ট্রের ওপেনারদের বিন্দুমাত্র চাপে রাখতে পারলন তারা।

19:40 (IST)15 Jun 19





















দুরন্ত ছন্দে শ্রীলঙ্কার ওপেনাররা

করুনারনত্নে আর পেরেরা রীতিমত অজি  বোলারদের শাসন করছেন আজ। ৭ ওভারে ৫৩ রান তুলে ফেললেন তাঁরা। স্টার্ক-কামিন্স দিশাহীন।  অত্যন্ত পজিটিভ ক্রিকেট খেলছে শ্রীলঙ্কা। এখনও ব্যাটিংয়ের কোনও খুঁত চোখে পড়ল না। ক্রিকেটীয় শটে বাউন্ডারির রাস্তা খুঁজে নিচ্ছেন তাঁরা। চিন্তায় ফিঞ্চ।

19:19 (IST)15 Jun 19





















ভাল শুরু দ্বীপরাষ্ট্রের

৩৩৫ রানের টার্গেট। বোঝাই যাচ্ছে কাজটা অত্যন্ত কঠিন। ফলে দ্বীপরাষ্ট্রের ব্যাটসম্যানদের সামনে বড় চ্যালেঞ্জ। বিপক্ষে অস্ট্রেলিয়ার মতা টিম। যারা গতবারের ও সর্বমোট পাঁচবারের চ্যাম্পিয়ন। এদিন শ্রীলঙ্কার ওপেনারদের গুরুদায়িত্ব। একটা ভাল পার্টনারশিপ করতেই হবে। করুনারত্নে আর পেরেরার ব্যাটে কিন্তু শ্রীলঙ্কা শুরুটা ভাল করেছে। ২ ওভারে ২৪ রান তুলে ফেললেন তাঁরা। ১২ করে গড়। ওপেনিং স্পেল সামলাচ্ছেন প্যাট কামিন্স ও মিচেল স্টার্ক

18:42 (IST)15 Jun 19





















৩৩৪ তুলল অস্ট্রেলিয়া

৫০ ওভারে অস্ট্রেলিয়া তুলল ৩৩৪। ৭ উইকেটের বিনিময়ে। একসময় মনে হচ্ছিল, সাড়ে তিনশো রানের গণ্ডি পেরিয়ে যাবে অস্ট্রেলিয়া। তবে শেষদিকে হুড়মুড়িয়ে উইকেট পড়ায় ৩৩৪ রানেই সন্তুষ্ট থাকতে হল অজিদের। অ্যালেক্স ক্যারে ও কামিন্স- দুজনকেই রান আউট করেন উদানা। শ্রীলঙ্কার টার্গেট ৩৩৫।

18:24 (IST)15 Jun 19





















আউট মার্শ

৯ বলে ৩ রান করে উদানার বল ওভার বাউন্ডারি হাকাতে গিয়ে ডিপ মিড উইকেটে আউট শন মার্শ। পঞ্চম উইকেটের পতন অস্ট্রেলিয়ার।

18:20 (IST)15 Jun 19





















ম্যাক্সওয়েল ঝড়

স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চ দুর্ধর্ষ পার্টনারশিপে দলের বড় রান গড়া নিশ্চিত করেছেন আগেই। সেই ইমরাতের উপরে দাঁড়িয়েই ম্যাক্সওয়েল এবার ব্যাট হাতে ঝড় তুলেছেন। এখনও ৫ ওভার বাকি। তার আগেই অস্ট্রেলিয়া ৩০০ পেরিয়ে গেল। ১৪ বলে ৩০ রানে ঝোড়ো ব্যাটিং করছেন। নুয়ান প্রদীপের এক ওভারে তিনটে বাউন্ডারি ও একটা ছক্কার সাহায্যে তুললেন ২২ রান।

18:09 (IST)15 Jun 19





















দেড়শো ফিঞ্চের

18:08 (IST)15 Jun 19





















আউট ফিঞ্চ-স্মিথ

পরপর দু-ওভারে আউট ফিঞ্চ ও স্মিথ। ৪৩তম ওভারে উদানার স্লোয়ারে ঠকে গিয়ে ফিঞ্চ ফিরে গিয়েছিলেন। তার আগে অবশ্য ব্যক্তিগত দেড়শো (১৫৩) রান পূর্ণ করে ফেলেছিলেন তিনি। পরের ওভারেই মালিঙ্গার বিখ্যাত ইয়র্কারে বোল্ড স্মিথ (৫৯ বলে ৭৩)। দু-জনে ১৭৩ রান যোগ করে গেলেন স্কোরবোর্ডে। ক্রিজে ম্যাক্সওয়েল ও শন মার্শ। ৪৪ ওভারে অস্ট্রেলিয়া ২৮০।

17:48 (IST)15 Jun 19





















জুটিতে লুটি

17:47 (IST)15 Jun 19





















স্মিথের ফিফটি

ব্য়াট হাতে মাঠ মাতাচ্ছেন ফিঞ্চ। ১২৪ বলে ১৩৭ রানে ব্যাট করছেন তারকা। তবে কিছুটা নীরবেই নিজের অর্ধশতরান পূর্ণ করে ফেললেন স্টিভ স্মিথ (৪৯ বলে ৫৩ ব্যাটিং)। ৪০ ওভারে অস্ট্রেলিয়া ২৩৭। বড় অঙ্কের রান স্কোরবোর্ডে তোলার পথেই রয়েছে অজিরা।

17:21 (IST)15 Jun 19





















ফ্যান্টাসটিক ফিঞ্চ

একেই বলে ক্য়াপ্টেন্স নক! ব্য়াট হাতে সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

17:15 (IST)15 Jun 19





















শতরান ফিঞ্চের

দুর্ধর্ষ শতরান ফিঞ্চের। সিরিবর্ধনেকে ছক্কা হাকিয়ে ৯৭ বলে শতরান পূর্ণ করে ফেললেন অজি নেতা। নিজের ইনিংসে ৮টা বাউন্ডারি ও ৪টে ওভার বাউন্ডারি মেরেছেন তিনি। বিশ্বকাপে নিজের দ্বিতীয় শতরান এটাই। দারুণ ছন্দে ব্যাট করছেন তিনি। ৩৩ ওভার শেষে অস্ট্রেলিয়া ১৮৫। ক্রিজে স্মিথও (৩১ বলে ৩৬) সাবলীল ব্যাটিং করছেন। চতুর্থ উইকেট ফিঞ্চ-স্মিথ ইতিমধ্যেই ৮৬ রান যোগ করে ফেলেছেন। 

16:39 (IST)15 Jun 19





















আউট ফিঞ্চ, অস্ট্রেলিয়ার শতরান

বেশিক্ষণ টিকলেন না উসমান খোয়াজা। ধনঞ্জয়ের বলে সুইপ করতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ তুলে বিদায় নিলেন তিনি। পরপর দুই উইকেট নিলেন ধনঞ্জয় ডিসিলভা। দলের পেসাররা যেখানে প্রভাব ফেলতে পারেননি, শ্রীলঙ্কান স্পিনার কিন্তু বেশ ছন্দে বল করছেন। ক্রিজে ফিঞ্চের (৭৪ বলে ৬৬) সঙ্গে রয়েছেন স্টিভ স্মিথ। ২৪ ওভারে অস্ট্রেলিয়ার স্কোর ২ উইকেটে ১০৮। 

16:22 (IST)15 Jun 19





















সেঞ্চুরি পার্টনারশিপ হল না

16:20 (IST)15 Jun 19





















ফিঞ্চের হাফসেঞ্চুরি

শ্রীলঙ্কার বোলিং আক্রমণ কোনও সমস্যাতেই ফেলতে পারছে না। কার্যত বিনা বাধায় ব্যাট করে চলেছে অজি ওপেনাররা। অ্যারন ফিঞ্চ ৫৪ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করে ফেললেন। ওয়ার্নার অবশ্য তার আগেই ডি সিলভার বলে( ৪৮ বলে ২৬) বোল্ড হয়ে ফিরে গিয়েছেন। ফের একবার স্লথ ব্যাটিংয়ের নমুনা রাখলেন ওয়ার্নার। ক্রিজে এলেন উসমান খোয়াজা (৯ বলে ৩)। ১৯ ওভার শেষে অজিরা ৮৭।

15:33 (IST)15 Jun 19





















আপডেট

ফের চোটের আশঙ্কা শ্রীলঙ্কা শিবিরে। কিছুদিন আগেই আঙুলে চোট পেয়েছিলেন পেসার নুয়ান প্রদীপ। তিনি বিশ্রাম নিয়ে ফিরে এসেছেন। তবে অস্ট্রেলিয়া ম্য়াচেই বাউন্ডারি বাঁচাতে গিয়ে চোট পেলেন ইসুরু উদানা।

15:30 (IST)15 Jun 19





















সংযত ওয়ার্নাররা

কোনও তাড়াহুড়ো নয়। সতর্কভঙ্গিতে খেলা ধরছেন ওয়ার্নার, ফিঞ্চ। আঙুলের চোট সারিয়ে ফেরা নুয়ান প্রদীপ ও মালিঙ্গার শুরুর ওভারে যথেষ্ট সংযত ব্যাটিং অস্ট্রেলিয়ার। প্রথম ৭ ওভারে ৫-এরও কম রান রেটে স্কোরবোর্ডে ৩৩।

15:20 (IST)15 Jun 19





















সমর্থকের জন্য

কিছুদিন আগেই নেট বোলার জয়কৃষ্ণ প্লাহা আহত হয়েছিলেন ওয়ার্নারের শটে। তাঁকেই এবার সই করা জার্সি উপহার দিলেন বিধ্বংসী ওপেনার। 

15:07 (IST)15 Jun 19





















আগের ম্যাচের একাদশ থেকে নাথান কুইল্টার নাইলকে বসিয়ে খেলানো হচ্ছে জেসন বেহরেনডর্ফকে। 

15:05 (IST)15 Jun 19





















শ্রীলঙ্কার প্রথম একাদশ

15:03 (IST)15 Jun 19





















টস

টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত শ্রীলঙ্কার। 

গতকাল ম্যাচে ইংল্যান্ড সহজেই হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। ক্য়ারিবিয়ান ব্যাটিংয়ে সামান্য রানে আটকে রাখার পরে জো রুট দুরন্ত ব্যাটিংয়ের নমুনা রাখেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Australia vs sri lanka live cricket score updates