বড় খবর

কোহলিদের জন্য লকডাউন নিয়মে বদল আনছে অস্ট্রেলিয়া সরকার

ভারতের বিপক্ষে সিরিজের জন্যই নিয়মের ব্যতিক্রম ঘটাতে পারে অস্ট্রেলীয় সরকার। ভারত সিরিজ না হলে ৩০০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার ক্ষতি সহ্য করতে হবে তাদের।

বিশ্বকাপ ঘিরে অনিশ্চয়তা। তার পরে ভারত সিরিজ বাতিল হয়ে গেলে বিশাল অংকের আর্থিক ক্ষতির মুখে পড়বে ক্রিকেট অস্ট্রেলিয়া। এমন অবস্থায় অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডকে বাঁচাতে এগিয়ে এলো অস্ট্রেলীয় সরকার। জানা গিয়েছে, লকডাউন নিয়মের মধ্যেই ভারতীয় দলের জন্য নিয়ম শিথিল করতে পারে অস্ট্রেলীয় সরকার।

বিশ্বজনীন লকডাউনের কারণে অস্ট্রেলিয়ার ক্রিকেট চরম শংকার মুখে। আর্থিক ক্ষতি বাঁচাতে ইতিমধ্যেই ৮০ শতাংশ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। ডিসেম্বর-জানুয়ারিতে ঘরের মাঠে ভারতের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা অজিদের। সেই টেস্ট সিরিজ নির্ধারিত সময়ে আয়োজন করলে ক্ষতি কিছুটা সামাল দিতে পারবে অজি ক্রিকেট বোর্ড।

বর্তমানে অস্ট্রেলিয়ায় ছয়মাসের লকডাউন চলছে। ৩০ সেপেম্বর পর্য্যন্ত। এই সময়ের মধ্যে বিদেশিদের অস্ট্রেলিয়ায় পা রাখা কঠোরভাবে নিষিদ্ধ। তবে পরিস্থিতি ক্রমশ খারাপ হতে থাকায় লকডাউনের মেয়াদ বাড়ানো হতে পারে।

এমন অবস্থায় ভারতের বিপক্ষে সিরিজের জন্যই নিয়মের ব্যতিক্রম ঘটাতে পারে অস্ট্রেলীয় সরকার। ভারত সিরিজ না হলে ৩০০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার ক্ষতি সহ্য করতে হবে তাদের।

এমন অবস্থাতেই সরকারের কাছে ভারত সফর আয়োজনের জন্য অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড তদবির করেছিল। ক্রিকেট বোর্ডের সেই আবেদনের পর সদর্থক বার্তা মিলেছে।

ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজনীন আর্থিক ক্ষতির মুখে দর্শকবিহীন ভারত সিরিজের আয়োজন করে ক্রিকেট অস্ট্রেলিয়া সম্প্রচার স্বত্ব বাবদ ৫০০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার লাভ করতে পারে। দর্শক না থাকলে ক্ষতি হবে মাত্র ৫০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার। তবে কোনকারণে ভারত সিরিজ আয়োজনে ব্যর্থ হলে কার্যত দেউলিয়া হওয়ার মুখে পড়বে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন আশ্বাস দিয়েছেন দেশের সমস্ত খেলার ইভেন্ট যত তাড়াতাড়ি শুরু করা যায় তা নিয়ে বিস্তর ভাবনা চিন্তা চলছে। তিনি জানিয়েছেন, “নিরাপদে কীভাবে সবকিছু সমস্ত জায়গায় আয়োজন করা যায় তা নিয়ে একাধিক অপশন ভেবে রাখা হচ্ছে।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Australian goverment to make an exception for team india

Next Story
টাকার দরকার হলে বর্ডারে দুষ্কর্ম বন্ধ করুক পাকিস্তান: কপিল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com