scorecardresearch

বড় খবর

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী তারকা এখন কাঠের মিস্ত্রি! ভিডিও দেখে মন খারাপ ক্রিকেট বিশ্বের

২০১১ সালে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি। তবে ২০১২ সালে জাতীয় দলের হয়ে টি২০ বিশ্বকাপ খেলেন। তিন বছর পরে ২০১৫-য় দেশের মাটিতে বিশ্বকাপে খেলেন হলুদ জার্সিতে।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী তারকা এখন কাঠের মিস্ত্রি! ভিডিও দেখে মন খারাপ ক্রিকেট বিশ্বের

অবসরের পর ধারাভাষ্যকার বা ক্রিকেট কোচিংয়ের সঙ্গে যুক্ত হয়ে যান আন্তর্জাতিক ক্রিকেটাররা। তবে এমন অনেক ক্রিকেটার রয়েছেন যাঁরা অবসরোত্তর সময়ে বেছে নিয়েছেন অন্য পেশা। যেমন ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি স্যার কার্টলে এমব্রজ ক্রিকেট ছেড়ে দেওয়ার পর গিয়ারিস্ট হয়ে যান। শচীনের বাল্য বন্ধু সলিল আনকোলা আবার অভিনয় জগতে নাম লিখিয়েছেন।

এই তালিকাতেই নতুন সংযোজন অস্ট্রেলিয়ার তারকা স্পিনার জেভিয়ের ডোহার্তি। ২০১৫ সালে মেলবোর্নের স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী স্কোয়াডের তারকা এখন কাঠের মিস্ত্রি।

আরো পড়ুন: একইদিনে ঘাতক করোনা-ক্যান্সার! দুই ক্রিকেটারকে হারিয়ে শোকে পাথর ভারতীয় ক্রিকেট

অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স এসোসিয়েশনের তরফে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে ডোহার্তিকে বলতে শোনা গিয়েছে, “কাঠের মিস্ত্রির শিক্ষানবিশির কাজে অনেকটাই এগিয়ে গিয়েছি। বিভিন্ন বিল্ডিং সাইটসে ঘুরে পরিকল্পনা করতে হয় আমাকে। পুরো বিষয়টাই আমি উপভোগ করছি। ঘরের বাইরে বেরিয়ে নিজের হাতে কাজ করছি, নতুন নতুন জিনিস শেখার অভিজ্ঞতা হচ্ছে।”

এরপরে তিনি আরো বলেন, “পুরো বিষয়টাই ক্রিকেট থেকে আলাদা। ক্রিকেট ছেড়ে দেওয়ার পর কী করব, তা নিয়ে সেরকম পরিকল্পনাই করা ছিল না। অবসরের পর প্রথম এক বছর হাতের সামনে যা পেয়েছি করেছি। এর মধ্যে ল্যান্ডস্কেপিং, অফিস ওয়ার্ক, ক্রিকেট সংক্রান্ত কাজ করেছি। তারপরেই কাঠের কাজ শিখতে উদ্যোগী হয়েছি।”

২৮ বছরের জন্মদিনে পা রাখার ঠিক কয়েক সপ্তাহ আগেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে জেভিয়ের ডোহার্তির। আর জন্মদিনের ঠিক তিন দিন পর ব্যাগি গ্রিন পরে টেস্টের দুনিয়াতেও আত্মপ্রকাশ করেন। সেটা ২০১০-এ ইংল্যান্ডের বিরুদ্ধে ব্রিসবেন টেস্ট ছিল। সেই সিরিজ যদিও ইংল্যান্ড ৩-১ ব্যবধানে জেতে।

২০১১ সালে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি। তবে ২০১২ সালে জাতীয় দলের হয়ে টি২০ বিশ্বকাপ খেলেন। তিন বছর পরে ২০১৫-য় দেশের মাটিতে বিশ্বকাপে খেলেন হলুদ জার্সিতে। একমাত্র শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলার সুযোগ পেয়েছিলেন। সেই ম্যাচে কোনো উইকেট দখল করতে পারেননি। জাতীয় দলের হয়ে ৪ টেস্টে প্রতিনিধিত্ব করে ডোহার্তি ৭ উইকেট নিয়েছেন। ওডিআই এবং টি২০-তে তাঁর উইকেটসংখ্যা যথাক্রমে ৫৫ এবং ৬০টি।

২০১৬/১৭ ঘরোয়া মরশুমের শেষে সমস্ত ধরণের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন তিনি। গত বছর রোড সেফটি সিরিজে অস্ট্রেলিয়ান লিজেন্ডস দলের হয়ে ভারতে এসেছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Australian world cup wining cricketer xavier doherty turns carpenter post retirement from cricket