বড় খবর

পাকিস্তানের বাবর এখন বিশ্বের এক নম্বর

অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চকে টপকে পৃথিবীর এক নম্বর টি-২০ ব্যাটসম্যানের আসনটা ছিনিয়ে নিয়েছেন বাবর আজম। এই নিয়ে কেরিয়ারে তৃতীয়বার আজম শীর্ষস্থানে এলেন।

Babar Azam
বাবর আজম (ছবি টুইটার)

রবিবার অস্ট্রেলিয়াকে তিন ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করেছে পাকিস্তান। ধারাবাহিত পারফরম্যান্সে সিরিজের সেরা হয়েছেন বাবর আজম। একই সঙ্গে এই পাক ব্যাটসম্যান হয়ে গিয়েছেন ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চকে টপকে পৃথিবীর এক নম্বর টি-২০ ব্যাটসম্যানের আসনটা ছিনিয়ে নিয়েছেন তিনি। এই নিয়ে কেরিয়ারে তৃতীয়বার আজম শীর্ষস্থানে এলেন।

তিন ম্যাচের সদ্যসমাপ্ত সিরিজে বাবরের ব্যাট থেকে এসেছে ১৬৩ রান। সোমবার আইসিসি-র প্রকাশিত টি-২০ র‌্যাঙ্কিংয়ে দেখা যাচ্ছে যে, ডান হাতি ওপেনার বাবরের সংগ্রহে এসেছে ৮৪৪ পয়েন্ট। পাঁচ থেকে একে উত্তরণ হল তাঁর। দ্বিতীয় স্থানে থাকা ফিঞ্চের (৮৩৯ পয়েন্ট) থেকে তিন পয়েন্ট বেশি বাবরের। তিন নম্বরে ভারতের লোকেশ রাহুল (৮১২ পয়েন্ট)। চারে নিউজিল্যান্ডের কলিন মুনরো (৮০১ পয়েন্ট)। পাঁচে আরেক পাক ব্যাটসম্যান ফখর জামান। তাঁর সংগ্রহে ৭৯৩ পয়েন্ট।

আরও পড়ুন: আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং: প্রথম পাঁচে তিন ভারতীয় ব্যাটসম্যান, বোলারদের মধ্য়েও দু’জন

চলতি বছর জানুয়ারিতে বাবর প্রথমবার টি-২০ ফর্ম্যাটে ব্যাটসম্যানদের তালিকায় এক নম্বরে এসেছেলিনে। নিউজিল্যান্ডের মাটিতে সেবার পাকিস্তান নিউজিল্যান্ডকে ২-১ হারিয়েছিল সিরিজে। তিন ম্যাচ মিলিয়ে বাবর করেছিলেন ১০৯ রান। গত এপ্রিলে দ্বিতীয়বার বাবর একে এসেছিলেন। ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের টি-২০ সিরিজে পাকিস্তান হোয়াইটওয়াশ করেছিল। তিন ম্যাচ মিলিয়ে ১৬৫ করেছিল বাবর।

টি-২০ বোলারদের তালিকায় একে আছেন আফগানিস্তানের রশিদ খান (৭৯৩ পয়েন্ট)। এরপর যথাক্রমে দুই থেকে পাঁচের মধ্যে রয়েছেন পাকিস্তানের শাহদাব খান (৭৫৭ পয়েন্ট), নিউজিল্যান্ডের ইশ সোধি (৭০০ পয়েন্ট), ভারতের যুজবেন্দ্র চাহাল (৬৮৫ পয়েন্ট) ও ইংল্যান্ডের আদিল রশিদ (৬৭৬ পয়েন্ট)। দলগত র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে পাকিস্তান। দু’নম্বরে ভারত। তিনে অস্ট্রেলিয়া, চারে ইংল্যান্ড  ও পাঁচে নিউজিল্যান্ড। 

Web Title: Babar azam becomes number one t20i batsman in the world

Next Story
প্রয়াত লেস্টার সিটির মালিক ভিচাই শ্রীবদ্ধনপ্রভা, কে ছিলেন তিনি!Vichai Srivaddhanaprabha
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com