scorecardresearch

বড় খবর

বাতিল ব্যালন ডি’ওর, মেসি-রোনাল্ডোর শ্রেষ্ঠত্ব নির্ধারণে আরো এক বছর

অতিমারীর কারণে এবার আর হচ্ছে না ব্যালন ডি’অরের জয়ীর নাম ঘোষণা। এমনটাই জানিয়ে দিল ফরাসি ফুটবল সংস্থা। আরো এক বছরের অপেক্ষা।

বছরের অর্ধেক মরশুম খেলাই যায়নি। তাই শ্রেষ্ঠ ফুটবলার বাছা সম্ভব নয়। এবারের ঐতিয্যমন্ডিত ব্যালন ডি’ওর বাতিল করা হল। ১৯৫৬ সালে পুরস্কার প্রথা চালু করার পর যা এই প্রথম।

২০১৯-২০ মরশুমের ফুটবল ব্যাপকভাবে করোনার হামলার শিকার হয়েছে। মার্চ থেকে জুনের সমস্ত ইউরোপিয়ান ফুটবল লিগই বন্ধ ছিল। বেনজির মরশুমের কথা বিবেচনা করে ফ্রান্স ফুটবলের সম্পাদক নিজের বিবৃতিতে জানিয়েছেন, “২০২০ সংস্করণ থাকছে না। কারণ, অনেক ভাবনা চিন্তার পরে আমরা সিদ্ধান্ত নিয়েছি, পুরস্কার প্রাপকের ক্ষেত্রে সাধারণ নিয়মই পালিত হয়নি এবার। তাই আমরা বিশ্বাস করি এই বছরকে স্বাভাবিক বছরের মর্যাদা দেওয়াই উচিত নয়।”

১৯৫৬ সাল থেকে ফরাসি ম্যাগাজিন ফ্রেঞ্চ ফুটবল সাংবাদিক এবং দেশের ক্যাপ্টেনদের ভোটে নির্ধারণ করে সেরা পুরুষ ফুটবলারের নাম। ২০১৮ থেকে চালু হয়েছে মহিলা ফুটবলের ব্যালন ডি’অরের প্রথাও।

অন্যান্য বছরের মত এবারেও ব্যালন ডি’অর জয়ের ফেভারিট ছিলেন মেসি ও রোনাল্ডো। তবে অন্যরকম পরিস্থিতিতে মেসি ঐতিহ্যবাহী ট্রফি নিজের কাছে আরো একবছর রেখে দেওয়ার সুযোগ পাচ্ছেন। ব্যালন ডি’ওর জয়ের নিরিখে মেসি এগিয়েই রইলেন রোনাল্ডোর থেকে। মেসির নামের পাশে যেখানে ছয়টি ট্রফি, সেখানে রোনাল্ডোর জয়ের সংখ্যা পাঁচটি।

চলতি বছরে মেসি, রোনাল্ডো ছাড়াও এই ট্রফি জয়ের জন্য ফেভারিট ছিলেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেওয়ানডস্কি, ম্যান সিটির কেভিন ডিব্রুইনরা। মহিলাদের ফুটবলের সেরা তারকা মেগান রাপিনো পরের বছরেও জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ballon dor 2020 gets cancelled due to pandemic situation