scorecardresearch

বড় খবর

ICC World Cup 2019, Bangladesh vs Australia Highlights : মুশফিকুরের সে়ঞ্চুরিতেও অজিদের হারাতে পারল না টাইগার্স

ICC World Cup 2019, Bangladesh vs Australia 2019 Highlights : বাংলাদেশের বিরুদ্ধে ৪৮ রানে জয়ী অস্ট্রেলিয়া। বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। কিন্তু জেতাতে পারলেন না দলকে।

ICC World Cup 2019, Bangladesh vs Australia Highlights : মুশফিকুরের সে়ঞ্চুরিতেও অজিদের হারাতে পারল না টাইগার্স
aus vs ban, Bangladesh vs Australia 2019 Live Score: ICC World Cup 2019 Bangladesh vs Australia Live Score, Bangladesh vs Australia Live Scorecard

ICC World Cup 2019, Bangladesh vs Australia Highlights : পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে ৩৮২ রান তাড়া করে জেতাটা কোনও দলের পক্ষেই সহজ নয়। বাংলাদেশও চেষ্টা করেছিল অস্ট্রেলিয়াকে হারানোর। মুশফিকুর রহিমের লড়াকু শতরানেও জিততে পারল না বাংলাদেশ। ৪৮ রানে জিতল অস্ট্রেলিয়া।

Bangladesh vs Australia Highlights : Bangladesh vs Australia 2019 World Cup 2019

 

Live Blog














23:30 (IST)20 Jun 19





















খেলা শেষ

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে ৩৮২ রান তাড়া করে জেতাটা কোনও দলের পক্ষেই সহজ নয়। বাংলাদেশও চেষ্টা করেছিল অস্ট্রেলিয়াকে হারানোর। মুশফিকুর রহিমের লড়াকু শতরানেও জিততে পারল না বাংলাদেশ। ৪৮ রানে জিতল অস্ট্রেলিয়া।

23:10 (IST)20 Jun 19





















এক ওভারে জোড়া উইকেট

ন্যাথান কুল্টার-নাইল আগুন জ্বাললেন। পরপর দু বলে মাহমদুল্লাহ আর শাব্বির রহমানকে ফেরালেন। ২৪ বলে আর ৭৮ রান প্রয়োজন বাংলাদেশের। বোঝাই যাচ্ছে এই ম্যাচে অজিদের জয় শুধু সময়ের অপেক্ষা। বাংলাদেশের জয় কার্যত অসম্ভব।

23:00 (IST)20 Jun 19





















ম্যাচের আর অন্তিম ৬ ওভার বাকি

৩৬ বলে প্রয়োজন ৯৩ রান। বাংলাদেশ কি পারবে জয় ছিনিয়ে আনতে? এটাই এখন লাখ টাকার প্রশ্ন

22:31 (IST)20 Jun 19





















রানের পাহাড়ের চাপ টের পাচ্ছে বাংলাদেশ

৩৮ ওভারের খেলা শেষ। বাংলাদেশ চার উইকেট হারিয়ে ২২৭ রান তুলল। আর কোনও উইকেট পড়েনি যদিও। ৭২ বলে আর ১৫৬ রান প্রয়োজন তাদের। রানের পাহাড়ের চাপ হাড়ে হাড়ে টের পাচ্ছেন মুশফিকুর- মাহমদুল্লাহরা।  তবুও লড়াই চালিয়ে যাচ্ছেন তাঁরা। যদি কোনও মিরাকেল হয়ে যায়।

21:57 (IST)20 Jun 19





















লিটনকে বলতে হলো গুডবাই

৩০ ওভারের খেলা শেষে বাংলাদেশ ১৭৭ রান তুলল। কিন্তু চার নম্বর উইকেটটাও তাদের চলে গেল। লিটন দাসকে প্লাম এলবিডব্লিউ করে দিলেন অ্যাডাম জাম্মা। বাংলাদেশের শেষের শুরুটা হয়ে গেল। ১১৮ বলে ২০৫ রান করতে হবে তাদের। হাতে আর হাফ ডজন উইকেট। এই ম্যাচে বাংলাদেশের জয়ের আশা ক্রমেই ক্ষীণ হচ্ছে। মুশফিকুরের সঙ্গে এখন মাহমদুল্লাহ।

21:31 (IST)20 Jun 19





















স্টার্কের সৌজন্যে অজিদের তৃতীয় উইকেট

তামিম ইকবাল আউট! স্টার্কের বিষাক্ত বলে উইকেট ছিটকে গেল তামিমের। ৭৪ বলে ৬২ করে ফিরতে হল বাংলাদেশের ওপেনারকে। দেখতে দেখতে বাংলাদেশের টপ অর্ডার ফিরে গেল ড্রেসিংরুমে। বাংলাদেশের পিঠ কার্যত দেওয়ালে ঠেকে গিয়েছে। কিন্তু ফ্যানেরা গলা ফাটাচ্ছেন প্রিয় দেশের জন্য়। ২৫ ওভারের খেলা শেষ হয়ে গেল। বাংলাদেশ তুলল ১৪৬ রান। মুশফিকুর আর লিটন এখন ক্রিজে।

21:03 (IST)20 Jun 19





















হৃদয়ভঙ্গ

শাবিক আউট! স্টোইনিসের বলে ওয়ার্নারের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। বাংলাদেশি ফ্যানেদের হৃদয়ভঙ্গ। ৪১ বল ৪১ রানের ঝকঝকে ইনিংস খেলে ফিরতে হল তাঁকে। হাফ-সেঞ্চুরিটা মাঠে রেখেই ফিরলেন শাকিব। এখন এলেন মুশফিকুর রহিম। ১৯  ওভারের খেলা শেষ। বাংলাদেশ তুলল ১০৫ রান। জোড়া উইকেট হারিয়ে কিছুটা চাপে তারা।। যত সময় গড়াচ্ছে বাংলাদেশের ওপর চাপ বাড়ছে। কারণ আস্কিং রেট লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

20:46 (IST)20 Jun 19





















১৫ ওভার শেষ

প্রাথমিক ধাক্কা সামলে তামিম আর শাকিব বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ১৫ ওভারের খেলা শেষ। ৮৪ রান করল বাংলাদেশ। আজ নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে খেলা হচ্ছে। প্রচুর বাংলাদেশের সমর্থকরা রয়েছেন মাঠে। তাদের হাতে রয়েছে খেলনা বাঘ। প্রিয় দলের জয় চাইছেন বাংলাদেশের ফ্যানেরা। 

20:18 (IST)20 Jun 19





















সৌম্য আউট

রান আউট হয়ে গেলেন সৌম্য সরকার! অজিরা প্রথম সাফল্য পেল। শাবিক আল হাসান এলেন ক্রিজে। তার ওপর অনেক প্রত্যাশা বাংলাদেশের ফ্যানেদের। গত ম্য়াচেও দুরন্ত সেঞ্চুরি করেছিলেন তিনি। আজও তাঁর ব্যাটের দিকে তাকিয়ে ওপার বাংলার মানুষরা। আট ওভারের খেলা হয়ে গেল। বাংলাদেশ ১ উইকেট হারিয়ে ৪১ রান তুলল

20:02 (IST)20 Jun 19





















পাঁচ ওভারের খেলা শেষ, উইকেটের দেখা পায়নি অজিরা

তামিম আর সৌম্য খানিকটা স্লো বা স্টেডি মন্ত্রেই এগিয়ে চলেছেন।  পাঁচ ওভার ক্রিজে কাটিয়ে ফেললেন তাঁরা। তুললেন ২৫ রান। ওভার পিছু পাঁচের গড়ে রান। কামিন্স-স্টার্কের জুটি উইকেটের জন্য মরিয়া। ফিঞ্চও চাইছেন দ্রুত এই জুটি ভাঙতে। 

20:02 (IST)20 Jun 19





















পাঁচ ওভারের খেলা শেষ, উইকেটের দেখা পায়নি অজিরা

তামিম আর সৌম্য খানিকটা স্লো বা স্টেডি মন্ত্রেই এগিয়ে চলেছেন।  পাঁচ ওভার ক্রিজে কাটিয়ে ফেললেন তাঁরা। তুললেন ২৫ রান। ওভার পিছু পাঁচের গড়ে রান। কামিন্স-স্টার্কের জুটি উইকেটের জন্য মরিয়া। ফিঞ্চও চাইছেন দ্রুত এই জুটি ভাঙতে। 

19:44 (IST)20 Jun 19





















তামিম-সৌম্যতে বাংলাদেশের শুরু

টার্গেট ৩৮২, বোঝাই যাচ্ছে বাংলাদেশ শুরু থেকেই বিশাল চাপে। তামিম ইকবাল আর সৌম্য় সরকারের ব্যাটে রান তাড়ার খেলা শুরু পদ্মাপারের দেশের। লিটন দাস, শাকিব আল হাসানদেরও তৈরি থাকতে হবে। কারণ সৌম্য-তামিমের জুটি ব্য়র্থ হলে তাঁদের ঘাড়েই গুরুদায়িত্ব চাপবে। মিচেল স্টার্ক আর প্যাট কামিন্সের ওপেনিংয় স্পেলে ভরসা অজিদের।

19:13 (IST)20 Jun 19





















বাংলাদেশের টার্গেট ৩৮২

বাংলাদেশের সামনে পাহাড়প্রমাণ টার্গেট রাখল অস্ট্রেলিয়া। নির্ধারিত ৫০ ওভারে অস্ট্রেলিয়া তুলল ৩৮১ রান। বৃষ্টির পরে শেষ ওভারে অজিরা স্কোরবোর্ডে যোগ করে যান আরও ১৩ রান।

19:00 (IST)20 Jun 19





















আপডেট

১০ মিনিট পরেই খেলা শুরু হচ্ছে। ইনিংসে কোনও ব্রেক থাকবে না। যে সময় নষ্ট হল, তা ইনিংস বিরতি বলে গন্য হবে।

18:40 (IST)20 Jun 19





















বৃষ্টিতে বন্ধ খেলা

৪৯ ওভারে ৩৬৮ রান স্কোরবোর্ডে তুলে ফেলেছে অস্ট্রেলিয়া। ক্রিজে অ্যালেক্স ক্যারে ও স্টোয়িনিস। আউট হয়ে ফিরে গিয়েছেন স্টিভ স্মিথ। মাত্র ১ ওভার বাকি এমন অবস্থাতে বৃষ্টিতে বন্ধ হয়ে গেল খেলা।

18:21 (IST)20 Jun 19





















ম্যাড ম্যাক্সের তাণ্ডব

ওয়ার্নার ফিরে গিয়েছেন। তবে বাংলাদেশি বোলারদের উপরে ‘অত্যাচার’ কমার কোনও ইঙ্গিত নেই। তাণ্ডব চালিয়ে রান আউট হয়ে গেলেন গ্লেন ম্যাক্সওয়েল। ম্যাড ম্যাক্স মাত্র ১০ বলে ৩২ রান যোগ করে গেলেন। ১০ বলের ইনিংসেই জোড়া বাউন্ডারি ও তিনটে ওভার বাউন্ডারি হাকিয়ে গেলেন।

18:12 (IST)20 Jun 19





















আউট ওয়ার্নার, ম্যাক্সওয়েল ঝড়ের অপেক্ষা

যে ঝড়ের গতিতে রান তুলছিলেন। তাতে মনে হচ্ছিল বিশ্বকাপে প্রথমবার ডাবল সেঞ্চুরির ইতিহাস লিখবেন ডেভিড ওয়ার্নার। তাঁর বল্লার প্রহারে রীতিমতো অসহায় বাংলাদেশি বোলাররা। অবশেষে, থার্ডম্যানে লব করে মারতে গিয়ে ক্য়াচ তুলে বিদায় বিধ্বংসী ওপেনারের। ফেরালেন সেই সৌম্য সরকার। মুস্তাফিজুররা যেদিন বল হাতে শোচনীয়ভাবে ব্যর্থ, সেদিনই অস্ট্রেলিয়ার জোড়া উইকেট দখল করলেন তিনি। আউট হয়ে গেলেও ওয়ার্নার অবশ্য কাজের কাজ করে দিয়েছেন। ১৪৭ বলে ১৬৬ রানের ঝকঝকে ইনিংস উপহার দিয়ে গিয়েছে। অস্ট্রেলিয়াও ৪৫ ওভার শেষে ৩২১। অন্যপ্রান্তে ৮৪ রানে ব্যাটিং করছেন খোয়াজা। ক্রিজে এবার ম্যাক্সওয়েল। তিনি শেষ ৫ ওভারে কতটা রান যোগ করেন, সেটাই দেখার।

18:00 (IST)20 Jun 19





















ধ্বংস বাংলাদেশি বোলাররা

বাংলাদেশের বোলিং ধ্বংস করছেন ওয়ার্নার। নিজের পরিচিত মেজাজে। রুবেল, মুস্তাফিজুর থেকে সাকিব- কাউতেই রেয়াত করছেন না তিনি। ১১০ বলে শতরানে পৌঁছেছিলেন তিনি। দেড়শো রানে পৌঁছতে তিনি নিলেন আর মাত্র বল ২৯ বল। ১৩৯ বলে ১৫০ রানে পৌঁছে যান তিনি। অন্যদিকে খোয়াজাও মেজাজে ব্যাট করছেন। মুস্তাফিজুরের শেষ ওভারে তিনি চারটে বাউন্ডারি হাকালেন। দ্রুত শতরানের দিকে এগোচ্ছেন তিনি (৬৭ বলে ৮২ ব্যাটিং)। ৪৩ ওভারে অস্ট্রেলিয়া ২৯৬। প্রায় সাতের কাছাকাছি রান রেট নিয়ে ব্যাট করছেন ওয়ার্নাররা। দু-জনের পার্টনারশিপে দেড়শো রানও পূর্ণ হয়ে গিয়েছে।

17:40 (IST)20 Jun 19





















খোয়াজা

বিশ্বকাপে প্রথম হাফসেঞ্চুরি খোয়াজার। 

17:38 (IST)20 Jun 19





















খোয়াজার ৫০

হাফসেঞ্চুরি করে ফেললেন উসমান খোয়াজাও। ৫০ বলেই অর্ধশতরান পূর্ণ করে নিলেন তিনি। অন্যপ্রান্তে ১২৭ বলে ১১৯ রানে ব্যাটিং করছেন ওয়ার্নার। ৩৮ ওভারে অস্ট্রেলিয়া ১ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলে ফেলেছে ২৩০ রান। শেষ ১২ ওভারে আর কত রান যোগ করতে পারবে অজিরা, সেটাই দেখার।

17:20 (IST)20 Jun 19





















মাঠ মাতাচ্ছেন ওয়ার্নার

17:12 (IST)20 Jun 19





















ওয়ার্নারের সেঞ্চুরি

বাংলাদেশের বিরুদ্ধে দুর্ধর্ষ শতরান করে ফেললেন ডেভিড ওয়ার্নার। ফিঞ্চ হাফসেঞ্চুরি করেই আউট হয়ে গিয়েছেন। বাংলাদেশের বিপক্ষে দলকে টানছেন আপাতত তারকা ওপেনার। ১১০ বলে শতরানে পৌঁছে যান তিনি। নিজের ইনিংসে ৭টা বাউন্ডারি ও জোড়া ওভার বাউন্ডারি হাকিয়েছেন তিনি। কোনও বাংলাদেশি বোলারই তাঁকে বিচলিত করতে পারেননি। চলতি বিশ্বকাপে এটা ওয়ার্নারের নিজের দ্বিতীয় শতরান। সবমিলিয়ে এটা ওয়ান ডে কেরিয়ারে ১৬তম সেঞ্চুরি তারকার। ৩৩ ওভার শেষে অস্ট্রেলিয়া ১ উইকেটের বিনিময়ে ১৯০।

16:57 (IST)20 Jun 19





















দেড়শো অস্ট্রেলিয়ার

দেড়শো পেরিয়ে গেল অস্ট্রেলিয়া। ২৮ ওভার শেষে অস্ট্রেলিয়া ১ উইকেটের বিনিময়ে ১৫৩। ক্রিজে ওয়ার্নারের (৯৬ বলে ৭৭) সঙ্গে ব্যাট করছেন উসমান খোয়াজা (২১ বলে ১৬)।

16:50 (IST)20 Jun 19





















খেলছেন ওয়ার্নার

16:35 (IST)20 Jun 19





















সৌম্যর উইকেট

অবশেষে ব্রেক থ্রু পেল বাংলাদেশ। বাংলাদেশকে কাঙ্খিত উইকেট এনে দিলেন সৌম্য সরকার। ৫১ বলে ৫৩ রানের ইনিংসে ফিঞ্চ ৫টা বাউন্ডারির পাশাপাশি জোড়া ওভার বাউন্ডারি হাকিয়েছিলেন। কোনওভাবেই বাংলাদেশি বোলাররা থামাতে পারছিলেন না অজি ওপেনারদের। কার্যত বিনা বাধায় স্কোরবোর্ডে রান তুলে চলেছিলেন দু-জনে। ফিঞ্চ- ওয়ার্নাররা দুই ওপেনারই হাফসেঞ্চুরি করে ফেলেছেন। দলীয় স্কোরও একশো পূর্ণ হয়ে গিয়েছে অনেক আগে। এমন অবস্থায় অনিয়মিত বোলার সৌম্যকে এনেছিলেন মাশরাফি। তিনিই দলকে উইকেট এনে দিলেন। ২১ ওভার শেষে অস্ট্রেলিয়া আপাতত ১২১। ওয়ার্নারের (৭৪ বলে ৬২) সঙ্গে ক্রিজে ব্যাট করছেন উসমান খোয়াজা।

16:06 (IST)20 Jun 19





















ফিফটি ওয়ার্নারের

হাফসেঞ্চুরি করে ফেললেন ওয়ার্নার। অন্য ওপেনার অ্যারন ফিঞ্চ ৩৩ রানে ব্যাট করছেন। নিজের ইনিংসে ওয়ার্নার চারটে বাউন্ডারি হাকানোর পাশাপাশি জোড়া ওভার বাউন্ডারিও বেরিয়েছে তাঁর ব্যাট থেকে। এই ওপেনিং পার্টনারশিপ ভাঙতে না পারলে বাংলাদেশের সামনে কঠিন পরিস্থিতি যে তৈরি হবে, তা এখন থেকেই বলা যায়। ১৫ ওভার শেষে অস্ট্রেলিয়া বিনা উইকেটে ৮৬।

15:59 (IST)20 Jun 19





















স্বচ্ছন্দে খেলছেন ওয়ার্নাররা

হাফসেঞ্চুরি পার্টনারশিপ অনেক আগেই সম্পন্ন হয়ে গিয়েছে। এবার ওপেনিংয়ে সেঞ্চুরি পার্টনারশিপের লক্ষ্যে ব্যাট করছেন ওয়ার্নার (৪৫ বলে ৩৭)-ফিঞ্চ (৩৩ বলে ৩২)। ১৩ ওভার শেষে ৭১ রান তুলে ফেলেছে দু-জনে। সাকিবের সঙ্গে অন্যপ্রান্তে বোলিং করছে রুবেল। 

15:44 (IST)20 Jun 19





















সাকিব আক্রমণে

দারুণ ছন্দে খেলে চলেছেন ওয়ার্নার ও ফিঞ্চ। মাশরাফি ও মুস্তাফিজুর শুরুতেই নয় ওভার করে ফেললেন। বোলিং পরিবর্তন করে ১০ ওভারের মাথায় নিয়ে আসা হল সাকিবকে। কখনও মনে হচ্ছে না, বাংলাদেশি পেসারদের সামনে অজি ওপেনাররা অস্বস্তিতে রয়েছেন। ক্যাচও মিস হল। সাকিব কি অজি ওপেনিংয়ে চিড় ধরাতে পারবেন?

15:28 (IST)20 Jun 19





















মাঠে হাজির বাংলাদেশি সমর্থকরা

15:24 (IST)20 Jun 19





















ভাল শুরু অস্ট্রেলিয়ার

বাংলাদেশের বিরুদ্ধে শুরুতে দারুণ ব্যাট করছে অস্ট্রেলিয়া। ৫ ওভার শেষে ২৭। অ্যারন ফিঞ্চ (১১ বলে ১৩) ও ডেভিড ওয়ার্নার (১৯ বলে ১২) ব্যাট করছেন। মুস্তাফিজুর রহমান ও মাশরাফি মোটেই বিব্রত করতে পারছে না অজি ব্যাটসম্যানদের।

15:11 (IST)20 Jun 19





















ক্রিজে ওয়ার্নার

ওয়ার্নার ভেলকি কি থামাতে পারবেন মুস্তাফিজুররা? 

14:55 (IST)20 Jun 19





















বাংলাদেশ একাদশে পরিবর্তন

বাংলাদেশের একাদশে জোড়া পরিবর্তন। মোসাদ্দেক ও সাইফুদ্দিনের বদলে প্রথম একাদশে সাব্বির রহমান ও রুবেল হাসান। 

14:53 (IST)20 Jun 19





















অনুশীলনে যোগা

14:46 (IST)20 Jun 19





















বাংলাদেশ

প্রথম একাদশঃ তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লা, সাব্বির রহমান, মেহদি হাসান মিরাজ, মাশরাফি মোর্তাজা, রুবেল হাসান, মুস্তাফিজুর রহমান

14:46 (IST)20 Jun 19





















অস্ট্রেলিয়া

প্রথম একাদশঃ অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, স্টিভ স্মিথ, গ্লেন ম্য়াক্সওয়েল, মার্কাস স্টোয়িনিস, অ্যালেক্স ক্যারে, নাথান কুইল্টার নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা

14:41 (IST)20 Jun 19





















টস আপডেট

টসে জিতল অস্ট্রেলিয়া। অ্যারণ ফিঞ্চ বাংলাদেশের বিরুদ্ধে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন। অর্থাৎ, ফের একবার রান তাড়া করতে হবে বাংলাদেশকে।

বুধবার রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ড হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। লক্ষ্যমাত্রা সামান্য হলেও রান তাড়া করতে নেমে চাপে ছিল কিউয়িরা। তাঁদের জয়ের তীরে পৌঁছে দেন অধিনায়ক কেন উইলিয়ামসন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bangladesh vs australia live cricket score updates