বড় খবর

মারণ স্মৃতিভ্রংশ রোগের শিকার! ফুটবলকে কাঁদিয়ে প্রয়াত কিংবদন্তি মুলার

সত্তরের দশকে মুলার মানেই জার্মানদের ফুটবল একমেবাদ্বিতীয়ম তারকা। ৭২-এ ইউরোর সেরা গোলস্কোরার ছিলেন তিনি।

জার্মানি এবং বায়ার্ন মিউনিখ কিংবদন্তি গার্ড মুলার চলে গেলেন। ৭৫ বছর বয়সে কিংবদন্তির প্রয়াণের খবর কনফার্ম করে বায়ার্ন মিউনিখ।

বিশ্বকাপ এবং ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ জেতা মহাতারকার ২০১৫-তেই আলঝাইমার্স রোগ ধরা পড়ে। তারপর থেকেই স্পেশালাইজড হোমে ছিলেন। বুন্দেশলিগা জায়ান্টসদের তরফে জানানো হয়, রবিবারই প্রয়াত হন জার্মান সুপারস্টার।

আরও পড়ুন: বিচ্ছেদের ভরা কোটালে চুক্তি দু-বছরের! ‘আহত’ মেসির বেতন চমকে ওঠার মতই

ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার ধরা হয় মুলারকে। ১৪ বছর বায়ার্নে খেলেন মহাতারকা। এর মধ্যে তিনবার ইউরোপ সেরা হতে ক্লাবকে সাহায্য করেন। বায়ার্নকে চারবার বুন্দেশলিগা জিতিয়েছেন তিনি। ৩৬৫ গোল করে জার্মান লিগের সর্বকালের সেরা গোলস্কোরার এখনও তিনি। সবমিলিয়ে বায়ার্নের হয়ে ৬০৭ ম্যাচে ৫৬৬ গোল করেছেন। জাতীয় দলের জার্সিতে ৬২ ম্যাচে গোলসংখ্যা ৬৮টি।

সত্তরের দশকে মুলার মানেই জার্মানদের ফুটবল একমেবাদ্বিতীয়ম তারকা। ৭২-এ ইউরোর সেরা গোলস্কোরার ছিলেন তিনি। ফাইনালে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে ৩-০ গোলে জেতে জার্মানি। মুলার একাই করেন জোড়া গোল। ১৯৭৪-এ নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপের ফাইনালেও দেশের হয়ে জয়সূচক গোল করে যান। জার্মানি বিশ্বচ্যাম্পিয়ন হয় ২-১ গোলের ব্যবধানে। তাঁর প্রয়াণে শোকের ছায়া বিশ্বফুটবলে।

আরও পড়ুন: অলিম্পিকে সোনা জিতেই শাস্তির মুখে ব্রাজিল ফুটবলাররা! ক্ষোভে ফুঁসছে অলিম্পিক কমিটি

বায়ার্ন প্রেসিডেন্ট হারবার্ট হাইনার এক বিবৃতিতে জানিয়েছেন, “জার্মান ফুটবল এবং তাঁদের ভক্তদের কাছে আজ কালো দিন। গার্ড মুলার সেরা স্ট্রাইকার ছিলেন। একজন অসামান্য ব্যক্তিও ছিলেন তিনি। বিশ্বফুটবলে তাঁর ব্যক্তিত্ব চিরস্মরণীয় হয়ে থাকবে। ওঁর স্ত্রী উসচি এবং পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা রইল। গার্ড মুলার ছাড়া বায়ার্ন আজকের এই খ্যাতি অর্জন করতে পারতই না। ওঁর নাম এবং স্মৃতি আমাদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bayern munich and germany legendary footballer gerd muller passes away at 75

Next Story
একের পর এক ভুল সিদ্ধান্ত! কোহলিকে সরিয়ে পন্থকে দায়িত্বে চাইছেন ক্ষিপ্ত গাভাসকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com