scorecardresearch

বড় খবর

সৌরভ সরতেই ৯৫৬ কোটি টাকা ক্ষতির মুখে BCCI! ‘মাথার চুল ছেঁড়ার জোগাড়’ জয় শাহদের

কোটি কোটি টাকার ক্ষতির মুখে সৌরভ-হীন বিসিসিআই

সৌরভ সরতেই ৯৫৬ কোটি টাকা ক্ষতির মুখে BCCI! ‘মাথার চুল ছেঁড়ার জোগাড়’ জয় শাহদের

দাদাগিরি খতম হচ্ছে বোর্ডে। ১৮ অক্টোবর সরকারিভাবে বোর্ডের এজিএম-এ ফুলস্টপ পড়ছে বোর্ডে সৌরভ গঙ্গোপাধ্যায় জমানার। তবে ঘটনা হল, সৌরভের হাত থেকে দায়িত্ব পেয়েই রজার বিনির চিন্তা বেড়ে যাচ্ছে। ২০২৩-এই আইসিসির তরফে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে বিসিসিআই। তবে আইসিসির সম্প্রচার স্বত্ত্বের ওপর কেন্দ্রীয় সরকার এখনও ২১.৮৪ শতাংশ অতিরিক্ত কর বসানোর ঘোষণা করেছে। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কর মকুবের ব্যবস্থা না করতে পারলে বোর্ডের আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১১৬ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ৯৫৫ কোটি টাকা। বোর্ডের পেশ করা রিপোর্টে এমনটাই জানা যাচ্ছে।

ভারতে ৫০ ওভারের বিশ্বকাপের আসর বসছে আগামী বছরের অক্টোবর-নভেম্বরে। আইসিসির নিয়ম অনুযায়ী, আয়োজক ক্রিকেট বোর্ডকে বাধ্যতামূলকভাবে দেশের সরকারের কাছ থেকে কর মকুব করাতে হবে। তবে ভারতের নতুন কর নিয়মে মোটেই ছাড়ের অনুমতি নেই।

আরও পড়ুন: দাদাকে বোর্ডে চূড়ান্ত অপমান শ্রীনিবাসনের, মুখ খুলে পাল্টা ছোবল সৌরভেরও

এর আগে একই কারণে ২০১৬-য় টি২০ বিশ্বকাপ আয়োজনের সময়ে বিসিসিআইয়ের ক্ষতির পরিমাণ ছিল ১৯৩ কোটি টাকা (২৩.৫ মিলিয়ন মার্কিন ডলার)। আইসিসির কাছ থেকে সেই ক্ষতি আদায়ের জন্য বিসিসিআই এখনও ট্রাইব্যুনালে লড়াই চালাচ্ছে। উল্লেখ্য, সেই সময়ে অবশ্য সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ডে ছিলেন না। সিএবি প্রেসিডেন্ট ছিলেন ২০১৬ টি২০ ওয়ার্ল্ড কাপের সময়।

আরও পড়ুন: বোর্ড থেকে সরার পরেই বড় দায়িত্বে সৌরভ! যোগ দিলেন বড় সংস্থায়

বিসিসিআইয়ের তরফে এজিএম-এর (১৮ অক্টোবর) ঠিক আগেই রাজ্য ক্রিকেট সংস্থার কাছে এই রিপোর্ট পাঠানো হয়েছে। জানানো হয়েছে, কর মকুবের জন্য আইসিসির তরফে ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছিল চলতি বছরের এপ্রিল। তবে সেই সময়সীমার মধ্যে বিসিসিআইকর ছাড়ের জন্য কেন্দ্রীয় সরকারকে রাজি করাতে পারেনি। তারপরে সেই সময়সীমা বাড়ানো হয়েছে ২০২২-এর মে পর্যন্ত।

বোর্ডের তরফে শেষ মুহূর্তে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে চেষ্টা করা হচ্ছে নিয়মমাফিক ২১.৮৪ শতাংশের বদলে যেন অতিরিক্ত কর নামিয়ে আনা হয় ১০.৯২শতাংশে। সেই হিসাবে কেন্দ্রীয় সরকার রাজি হলেও বোর্ডের লভ্যাংশের ক্ষতি হবে ৪৩০ কোটি টাকা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bcci in trouble hosting 2023 world cup icc