scorecardresearch

বড় খবর

বিশ্বকাপে শোচনীয় ব্যর্থতা! ছাঁটাই হচ্ছেন ভারতের বিশ্বকাপজয়ী দলের বিখ্যাত বিদেশি কোচ

বিশ্বকাপ ব্যর্থতায় চাকরি গেল কোহলিদের এই বিদেশি কোচের

বিশ্বকাপে শোচনীয় ব্যর্থতা! ছাঁটাই হচ্ছেন ভারতের বিশ্বকাপজয়ী দলের বিখ্যাত বিদেশি কোচ

ভারতের টি২০ বিশ্বকাপ ব্যর্থতায় আগেই বরখাস্ত করা হয়েছে নির্বাচকদের গোটা প্যানেলকেই। এবার ছাঁটাই করা হচ্ছে টিম ইন্ডিয়ার মেন্টাল কন্ডিশনিং কোচ প্যাডি আপটনকে। রোহিত শর্মার নেতৃত্বে পূর্ণ শক্তির ভারতীয় দল তিনটে ওয়ানডে এবং দুটো টেস্ট খেলতে পরের সপ্তাহেই রওনা হচ্ছে বাংলাদেশ সফরে। সেখানে টিম ইন্ডিয়ার সাপোর্ট স্টাফ হিসাবে যাচ্ছেন না প্যাডি আপটন।

টি২০ বিশ্বকাপের আগে মেন্টাল কন্ডিশনিং কোচের দাবি জানিয়েছিলেন হেড কোচ রাহুল দ্রাবিড়। তারপরেই চলতি বছরের জুলাইয়ে প্যাডি আপটনকে নিয়োগ করেছিল বিসিসিআই। ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ভারতের সাপোর্ট স্টাফে দায়িত্ব নিয়েছিলেন এই দক্ষিণ আফ্রিকান। টি২০ বিশ্বকাপ পর্যন্তই চুক্তি করা হয়েছিল আপটনের সঙ্গে। আর সেমিতে চরম লজ্জাজনক হার হজম করার পরে বিসিসিআই আপাতত আপটনের সঙ্গে চুক্তি নবীকরণ করছে না।

আরও পড়ুন: টিম ইন্ডিয়ায় ODI, টি২০ না খেলা তারকার হাতেই অর্জুন পুরস্কার! ৫ বছর অপেক্ষার অবসান অবশেষে

আপটনের আগেও বোর্ড চেতন শর্মার নেতৃত্বাধীন নির্বাচক মন্ডলীর সঙ্গে কন্ট্র্যাক্ট বাড়াতে রাজি হয়নি। কেএল রাহুলের ব্যর্থতায় প্যাডি আপটনকে দায়ী করেছিলেন সুনীল গাভাসকার। গোটা টুর্নামেন্ট জুড়েই ব্যর্থতায় সময় কাটিয়েছেন কর্ণাটকি ব্যাটসম্যান। তবে মানসিকভাবে রাহুলকে চাঙ্গা রাখতে পারেননি আপটন, অভিযোগ ছিল লিটল মাস্টারের।

এবার ভারতের সঙ্গে বিচ্ছেদ পর্ব সেভাবে ভালোভাবে না হলেও ২০১১-য় ভারতের বিশ্বকাপ জয়ী দলের সাপোর্ট স্টাফ ছিলেন তিনি। ঘরের মাঠে চাপের মুখে গ্যারি কার্স্টেনের সহকারী হিসাবে দুর্ধর্ষ কাজ করেছিলেন প্রোটিয়াজ এই কোচ।

২০০৮ থেকে ২০১১পর্যন্ত প্ৰথম পর্বে জাতীয় দলের দায়িত্ব থাকার সময় তিনি দ্বৈত ভূমিকা পালন করেছিলেন। মেন্টাল কন্ডিশনিং কোচের পাশাপাশি স্ট্রাটেজিক লিডারশিপ কোচের দায়িত্বেও ছিলেন তিনি। দ্রাবিড় সহ টিম ইন্ডিয়ার সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে দারুণ সখ্য গড়ে তুলেছিলেন সেই পর্বে। সেই সময়ে ভারত অল্প সময়ের জন্য হলেও টেস্টে একনম্বর দল হয়েছিল। পরবর্তীকালে আপটন দ্রাবিড়ের সঙ্গে রাজস্থান রয়্যালসে ছিলেন।

আরও পড়ুন: ১৫০ কিমির আগুন-এক্সপ্রেসে ব্যাটারদের আতঙ্ক এই ভারতীয় তরুণ! নিলামে ঝড় উঠতে পারে এবারই

ভারতের বিশ্বকাপ জয়ের পর প্যাডি আপটন দক্ষিণ আফ্রিকান টিমের পারফরম্যান্স ডিরেক্টর হয়েছিলেন। ২০১৪ পর্যন্ত প্রোটিয়াজ জাতীয় দলে ছিলেন তিনি। এছাড়াও পুণে ওয়ারিয়র্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ডেয়ারডেভিলসের মত আইপিএল ফ্র্যাঞ্চাইজিতেও যেমন কোচিং করিয়েছেন, তেমন পিএসএল-এ লাহোর কালানদার্স, বিবিএল-এ সিডনি থান্ডারের মত ফ্র্যাঞ্চাইজিতেও যুক্ত ছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bcci not to renew team indias mental conditioning coach paddy uptons contact