বড় খবর

কোহলির হঠাৎ পদত্যাগ, ধোনির অন্তর্ভুক্তি! সৌরভের বোর্ডের বৃহত্তর পরিকল্পনারই কি অংশ

কোহলির কোচিংয়ের অধিকাংশ সময়েই কোচিং করানো রবি শাস্ত্রী সম্ভবত বলেছিলেন, কোহলি লের উচিত নিজের ব্যাটিংয়ে আরও ফোকাস করা।

বিসিসিআই জানিয়ে দিয়েছে বিরাট কোহলির জাতীয় দলের টি২০ নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত সম্মিলীত ভাবে আলোচনার মাধ্যমে নেওয়া হয়েছে। ভবিষ্যতের জন্য জাতীয় দলের যে রোডম্যাপ ছকা হয়েছে, তারই অন্যতম অংশ জাতীয় দলের কোহলির নেতৃত্ব থেকে সরে দাঁড়ানো।

টি২০-র নেতৃত্ব থেকে সরে দাঁড়ানো কোহলির নিজের সিদ্ধান্ত নাকি বোর্ডেরও ভূমিকা রয়েছে?
বোর্ডের তরফে যে প্রেস বিবৃতি প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে বোর্ডের সঙ্গে বেশ কিছুদিন ধরেই কোহলির এই বিষয়ে আলোচনা চলছিল। এবং বিসিসিআইয়ের তরফেই কোহলির সরে দাঁড়ানোর খবর জানানো হচ্ছে। ঘটনা হল, কোহলির নেতৃত্ব-অবসরের টুইটের প্রায় এক ঘন্টা পরে বোর্ড নিজেদের বিবৃতি প্রকাশ্যে আনে। কোহলি আবার দাবি করেছেন, নিজের সিদ্ধান্ত নেওয়ার আগে কোচ রবি শাস্ত্রী এবং রোহিত শর্মার সঙ্গে আলোচনা করেছেন তিনি।

আরও পড়ুন: এখন কেন নেতৃত্ব ছাড়ার বার্তা! বিরাট ঘোষণার পরেই কোহলিকে চড়া আক্রমণ গম্ভীরের

প্রসঙ্গত, কয়েকদিন আগেই কোহলির নেতৃত্ব ছাড়ার জল্পনা জোরালো হয়েছিল সর্বভারতীয় এই ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশ পাওয়ার পরে। যদিও তারপরেই বোর্ডের সচিব জয় শাহ এবং কোষাধ্যক্ষ অরুণ ধুমল সেই প্রতিবেদনের দাবি খারিজ করে বলে দিয়েছিলেন, তিন ফরম্যাটেই নেতা থাকবেন কোহলি।

শাহের সেই দাবি পুরোনো হওয়ার আগেই কোহলি নেতৃত্ব ছাড়ার ঘোষণা করে দেন। তারপরেই প্রশ্ন ওঠে গিয়েছে, কোনটা তাহলে সত্যি? ইএসপিএন-এর তরফে বলা হচ্ছে, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পরে কোহলির নেতৃত্ব প্রশ্নবিদ্ধ হয়। তারপরই রোহিত এবং রবি শাস্ত্রীর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিলেন তিনি।

আরও পড়ুন: রোহিতকে সরাতে বলেন কোহলি! কুৎসিত আবদারে ক্ষিপ্ত বোর্ডও, প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট

কী সেই আলোচনা?
সেই আলোচনার বিষয়বস্তু এখনও পুরোপুরি জানা যায়নি। তবে কোহলির কোচিংয়ের অধিকাংশ সময়েই কোচিং করানো রবি শাস্ত্রী সম্ভবত বলেছিলেন, কোহলি লের উচিত নিজের ব্যাটিংয়ে আরও ফোকাস করা। কোহলি যে ফর্মে নেই, এমনটা নয়। তবে ব্যাট হাতে বড় স্কোর করতে বারবার ব্যর্থ হচ্ছিলেন তিনি। আর নেতৃত্বে ট্রফি খরার সঙ্গেই বারবার আলোচনায় উঠে এসেছে কোহলির ব্যাটে রান না পাওয়ার ঘটনা। সম্ভবত বোর্ডের হয়ে শাস্ত্রীই কোহলির সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করেছিলেন। আর শাস্ত্রী নিজের কোচিং পর্বের শেষদিকে জাতীয় দলে নেতৃত্বের মসৃন হস্তান্তর দেখতে চেয়েছিলেন।

কোহলি কেন টি২০ নেতৃত্ব ছাড়লেন?
কোহলি জানালেন ওয়ার্কলোড ম্যানেজমেন্ট তাঁর সিদ্ধান্তে বড়সড় প্রভাব ফেলেছে। তবে কোহলি টি২০-র নেতৃত্বে ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা বললেই অবধারিত ভাবে উঠে আসে, ভারত কি অত্যধিক টি২০ খেলে? ২০১৭-য় ধোনির কাছ থেকে নেতৃত্বের দায়িত্ব পাওয়ার পরে কোহলির ভারত ৬৭টি টি২০ খেলেছে। ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০-তে এর মধ্যে কোহলি খেলেছেন ৪৫টিতে। একই সময়ে কোহলি আরসিবির জার্সিতে আইপিএলে গত চার বছরে খেলেছেন ৬০টি ম্যাচ।

আরও পড়ুন: আইপিএলে নেতৃত্ব ‘হারালেন’ কোহলি, বড় ঘোষণায় বোমা ফাটাল আরসিবি

আইসিসির সূচি অনুযায়ী, টি২০ বিশ্বকাপের পরে ভারতকে ২১টি টি২০ ম্যাচ খেলতে হবে। এর মধ্যে অবশ্যই আগামী বছরের টি২০ বিশ্বকাপ অন্তর্ভুক্ত নয়। কোহলি জাতীয় দলের অন্যতম সেরা ব্যাটসম্যান। হয়ত প্রতিদিনের রণকৌশল ঠিক করার দায়িত্ব থেকে সরে দাঁড়িয়ে কোহলি ব্যাটে আরও মনোনিবেশ করতে পারবেন।

রোহিত কি একটি মাত্র ফরম্যাটে নেতৃত্বের দায়িত্ব নিতে রাজি হবেন?
বোর্ড কোহলির উত্তরসূরি হিসাবে জাতীয় টি২০ দলে রোহিতকে আদৌ নেতা হিসেবে ভাবছে কিনা, তা এখনও স্পষ্ট নয়। বোর্ড সচিব শাহ এবং প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় নিজেদের বিবৃতিতে এখনও এই বিষয় স্পষ্ট করেননি। তবে বর্তমানে সাদা বলের ক্রিকেটে রোহিত ভাইস ক্যাপ্টেন। দেশের অন্যতম সফল টি২০ ক্যাপ্টেনও তিনি। আসন্ন টি২০ বিশ্বকাপের পরেই আগামী বছরে আরও একটা বিশ্বকাপ। এমন অবস্থায় সৌরভরা অভিজ্ঞ কাউকেই চাইবেন। সেই সূত্র ধরে কোহলির ছেড়ে যাওয়া আসনে দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিলে রোহিত রাজি হবেন কিনা, সেদিকে নজর রাখছে বিশ্ব।

আরও পড়ুন: কোহলির দুর্ব্যবহারে শাহের কাছে সোজা নালিশ সিনিয়র তারকার! ফাঁস বিস্ফোরক ঘটনা

সেই সঙ্গে এটাও দেখার, কোহলি টেস্ট এবং ওয়ানডেতে নেতৃত্ব চালিয়ে যাওয়ার কথা ঘোষণা করলেও বোর্ডের পক্ষ থেকে নিশ্চিত করে বলা হচ্ছে না কোহলিই দুই ফরম্যাটে নেতা থাকবেন কিনা। সাধারণত, স্প্লিট ক্যাপ্টেনশিপের ক্ষেত্রে সীমিত ওভারের এবং টেস্টের দুই ফরম্যাটের জন্য আলাদা আলাদা নেতা বাছা হয়।

ধোনি কি বোর্ডের বৃহত্তর পরিকল্পনার অংশ?
বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় আগে জানিয়েছেন, কোহলির দল সেরা টেস্ট দল হলেও ফোকাস থাকবে খেতাব জেতায়। কোহলি-শাস্ত্রী জুটি তিনটে বিশ্বপর্যায়ের টুর্নামেন্টে খেলেছে। এর মধ্যে ২০১৭-য় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত ফাইনালে পাকিস্তানের কাছে হেরে রানার্স হয়। ২০১৯-এ লের বিশ্বকাপে ভারত সেমিফাইনালে বিদায় নেয় নিউজিল্যান্ডের কাছে পরাস্ত হয়ে। চলতি বছরে সেই নিউজিল্যান্ডের কাছেই ভারত ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরে বসে। ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হচ্ছে, বড় এই টুর্নামেন্টে ফিনিশিং টাচ দিতেই বোর্ড ধোনিকে নিয়োগ করেছে। রণকৌশল থেকে মানসিকভাবে চাঙ্গা রাখার কাজ সারবেন ধোনি।

আরও পড়ুন: ওয়ানডের নেতৃত্বও হারাবেন কোহলি! বোর্ড কর্তার বিস্ফোরক বয়ানে যুক্তি সৌরভ-শাহের বার্তা

বোর্ডের তরফে কখন কোহলির পরিবর্ত নেতা বাছাই ঘোষণা করা হবে?
টি২০ বিশ্বকাপের আগে টি২০-র নতুন নেতা ঘোষণার পথে হাঁটবে না বোর্ড। ওয়ার্ল্ড কাপের পরেই ভারত নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজ খেলবে। তার আগে স্কোয়াড ঘোষণার সময়ই নতুন নেতার নাম প্রকাশ্যে আনা হবে। এমনটাই ধারণা ক্রিকেট মহলের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bcci plan ms dhonis inclusion as mentor virat kohlis relinquishing t20 captaincy

Next Story
এখন কেন নেতৃত্ব ছাড়ার বার্তা! বিরাট ঘোষণার পরেই কোহলিকে চড়া আক্রমণ গম্ভীরের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com