scorecardresearch

বড় খবর

শচীনের সেরা কীর্তি ফ্যাকাশে লর্ডসে! কুর্নিশ জানিয়ে প্রশংসায় নতজানু হলেন সৌরভও

এলিস্টার কুক একমাত্র দ্বিতীয় ইংরেজ ব্যাটসম্যান যে রুটের তুলনায় বেশি টেস্ট রান করেছেন।

শচীনের সেরা কীর্তি ফ্যাকাশে লর্ডসে! কুর্নিশ জানিয়ে প্রশংসায় নতজানু হলেন সৌরভও

জো রুটের দুর্ধর্ষ শতরানে ইংল্যান্ড প্ৰথম টেস্টেই নিউজিল্যান্ডকে হারিয়েছে। সেই সঙ্গে ১০ হাজার রান-ও পূর্ণ করে ফেলেছেন তিনি। দ্বিতীয় ইংল্যান্ড ব্যাটসম্যান হিসেবে দশ হাজারি কীর্তি গড়লেন তিনি। সমস্ত দেশ মিলিয়ে এই তালিকায় তিনি ১৪তম। শচীনকে পেরিয়ে সর্বকনিষ্ঠ ১০ হাজার টেস্ট রানের মালিকও হয়ে গেলেন তিনি।

লর্ডস টেস্টে ৭৭তম ওভারে টিম সাউদি বোলিং করছিলেন। সেই ওভারেই ল্যান্ডমার্ক কীর্তি গড়লেন তিনি। সবমিলিয়ে রুট ২৬তম টেস্ট শতরান হাঁকালেন রবিবার।

আর সেরার সেরা কীর্তি গড়ার পর রুটকে নিয়ে উচ্ছ্বসিত স্বয়ং সৌরভও। টুইটারে সৌরভ লিখলেন, “জো রুট, কী দুর্দান্ত এক প্লেয়ার। চাপের মুখে কী দারুণ খেলে গেল। সর্বকালের সেরা!”

আরও পড়ুন: রক্তে ভাসাতে চেয়েছিলেন শচীনকে! মুখ ফস্কে শোয়েব জানালেন ভয়ঙ্কর গোপন ইচ্ছা

টেস্ট ক্রিকেট নিয়ে নিজের বক্তব্য জানাতে গিয়ে সৌরভ আরও লিখলেন, “যে ফরম্যাটের ক্রিকেটই হোক না কেন, যে রংয়ের জার্সিই পরা হোক, কোনও ফরম্যাটই টেস্ট ক্রিকেটকে পিছনে ফেলতে পারবে না। কোনও তুলনাই হবে না। এই ফরম্যাটকেই শীর্ষে তুলে রাখা হোক।”

সৌরভ ছাড়াও জো রুটের কীর্তিকে কুর্নিশ করেছে ক্রিকেট মহল। ওয়াসিম জাফরও জো রুটকে প্রশংসায় ভাসিয়ে বললেন, “জো রুট ১০ হাজার রানে পৌঁছে গেল মাত্র ৩১ বছর বয়সে। অনেক শুভেচ্ছা।” আইসিসির বক্তব্য, “দ্বিতীয় ইংরেজ ক্রিকেটার এবং সর্বকালের ১৪ তম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের কীর্তি। জো রুট দুর্ধর্ষ এক ক্রিকেটার।”

রুট বাদে একমাত্র এলিস্টার কুক-ই ১০ হাজার রানের শৃঙ্গে চড়েছেন। এই তালিকায় শীর্ষে রয়েছেন, শচীন তেন্ডুলকর (১৫৯২১), রিকি পন্টিং (১৩৩৭৮), জ্যাক ক্যালিস (১৩২৮৯), রাহুল দ্রাবিড় (১৩২৮৮) এবং এলিস্টার কুক (১২৪৭২)।

যাইহোক লর্ডস টেস্ট ইংল্যান্ড জিতল পাঁচ উইকেটে। ২৭৭ রানের টার্গেট তাড়া করতে নেমে ইংল্যান্ড ২৭৯/৫-এ ফিনিশ করল। প্ৰথমে ব্যাট করে নিউজিল্যান্ড ১৩২ রানে অলআউট হয়ে গিয়েছিল। অভিষেককারী ম্যাট পটস এবং জেমস আন্ডারসন কিউয়ি ব্যাটিং অর্ডারকে ধসিয়ে দেন। একমাত্র কলিন ডি গ্র্যান্ডহোম এবং টিম সাউদি ব্যাট হাতে কিছুটা সফল হন।

আরও পড়ুন: হরভজনকে সুযোগ না দিলে নেতৃত্ব হারাতেন সৌরভ! বিষ্ফোরক বয়ানে একী বললেন ভাজ্জি

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডও শেষ হয়ে যায় ১৪১ রানে। বোল্ট এবং সাউদির সামনে দাঁড়াতে পারেনি ইংরেজরা। ৯ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডেল একসময় ৫৬/৪ হয়ে গিয়েছিল। তবে ড্যারেল মিচেল (১০৮) এবং টম ব্ল্যান্ডেল (৯৬) কিউইদের ২৮৫-এ পৌঁছে দেন। সেই ২৭৭ টার্গেট তাড়া করেই ইংল্যান্ডকে জিতিয়ে দিলেন রুট (১১৫)।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bcci president sourav ganguly hails joe roots record breaking feat