এই তিন যোগ্য়তা থাকলেই হওয়া যাবে ভারতীয় দলের কোচ, জানিয়ে দিল বিসিসিআই

২০১৭ সালে ভারতীয় দলের হেড কোচ পদে নিযুক্ত হন শাস্ত্রী। অনিল কুম্বলের জুতোয় পা গলান তিনি। শাস্ত্রীর কোচিংয়ে ভারত একটিও আইসিসি-র মেজর ইভেন্ট জিততে পারেনি। কিন্তু তাঁর কোচিংয়েই বিরাট অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল।

By: Mumbai  Published: July 16, 2019, 4:08:20 PM

সাপোর্ট স্টাফ নিয়োগ করতে চলেছে ভারতীয় দল। সেই মর্মেই মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করেছে বিসিসিআই। বিরাট কোহলির দলের জন্য় হেড কোচের পাশাপাশি ব্য়াটিং-বোলিং এবং ফিল্ডিং কোচ নেওয়া হবে। এর সঙ্গেই ফিজিওথেরাপিস্ট, স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশানিং কোচ এবং অ্যাডমিনিস্ট্রেটিভ ম্য়ানেজারের জন্য়ও আমন্ত্রণ জানিয়েছে বিসিসিআই। ইচ্ছুক প্রার্থীদের আগামী ৩০ জুলাই বিকাল পাঁচটার মধ্য়ে বায়োডেটা পাঠাতে হবে। বিসিসিআই জানিয়েছে যে, কোচ নিয়োগ প্রক্রিয়ায় রবি শাস্ত্রীর থাকছে ‘অটোমেটিক এন্ট্রি’।

ভারতীয় দলের হেড কোচ ও সাপোর্ট স্টাফ হওয়ার জন্য় তিনটি মানদণ্ড রেখেছে বিসিসিআই:

১) যিনি কোচ হবেন তাঁর টেস্ট খেলিয়ে দেশ/ অ্যাসোসিয়েট সদস্য় দেশ/ এ-দল/আইপিএল দলের হয়ে ন্যূনতম দু’বছরের কোচিং করানোর অভিজ্ঞতা থাকা আবশ্য়ক।

২) কোচের পদে আবেদনকারীর কম পক্ষে ৩০টি টেস্ট ও ৫০টি ওয়ান-ডে খেলার অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

৩) ব্য়াটিং-বোলিং এবং ফিল্ডিং কোচের ক্ষেত্রে ন্যূনতম ১০টি টেস্ট বা ২৫টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা বাঞ্ছনীয়।

৪) প্রত্যেকের বয়স ৬০-এর মধ্য়ে হতে হবে।

আরও পড়ুন: চাকরির জন্য় শাস্ত্রীকে নতুন করে বোর্ডের কাছে আবেদন করতে হবে

বিশ্বকাপের পর আরও ৪৫ দিন বোর্ড দেখতে চেয়েছে দলের সাপোর্টিং স্টাফদের। ব্য়াটিং কোচ সঞ্জয় বাঙ্গার, বোলিং কোচ ভারত অরুণ, ফিল্ডিং কোচ আর শ্রীধররা আপাতত চাকরিতে থাকছেন। এরপর তাঁরা যদি কাজে বহাল থাকতে চান তাহলে তাঁদেরকেও নতুন করে আবেদন জানাতে হবে বোর্ডের কাছে। কিন্তু বোর্ডের ট্রেনার এবং ফিজিও প্রয়োজন অবিলম্বে। কারণ ভারতের বিশ্বকাপ থেকে বিদায়ের পরেই ট্রেনার এবং ফিজিও-র দায়িত্ব থেকে শঙ্কর বসু ও প্য়াট্রিক ফারহার্ট সরে আসেন।

আগামী ৩ অগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর করবে।জেসন হোল্ডারদের দেশ এক মাস ব্য়াপী সফরে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ভারত। টি-২০ দিয়ে শুরু, ওয়ান-ডে হয়ে টেস্টে শেষ। সফরে তিনটি টি-২০, তিনটি ওয়ান-ডে ও দু’টি টেস্ট রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরে আসার পরেই ভারতের দীর্ঘ হোম সিরিজ শুরু হচ্ছে। ঘরের মাঠে বিরাটরা ৫টি টেস্ট, ৯টি ওয়ান-ডে ও ১২টি টি-২০ খেলবে। ভারতে আসছে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়ে ও অস্ট্রেলিয়া।

২০১৭ সালে ভারতীয় দলের হেড কোচ পদে নিযুক্ত হন শাস্ত্রী। অনিল কুম্বলের জুতোয় পা গলান তিনি। শাস্ত্রীর কোচিংয়ে ভারত একটিও আইসিসি-র মেজর ইভেন্ট জিততে পারেনি। কিন্তু তাঁর কোচিংয়েই বিরাট অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bcci releases criteria for indias next head coach121529

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement