scorecardresearch

বড় খবর

বিশ্বকাপ ব্যর্থতায় বলির পাঁঠা নির্বাচকরাই! ভয়ঙ্কর শাস্তিতে চাকরি খাওয়া হল চেতন শর্মাদের

বিশ্বকাপে ব্যর্থতার দায় ঠেলে ছেঁটে ফেলা হল শর্মাদের

বিশ্বকাপ ব্যর্থতায় বলির পাঁঠা নির্বাচকরাই! ভয়ঙ্কর শাস্তিতে চাকরি খাওয়া হল চেতন শর্মাদের

বিশ্বকাপে শোচনীয় বিপর্যয়। সেইজন্যই এবার ক্রিকেটারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগে বোর্ডের তরফে ছেঁটে ফেলা হল পুরো নির্বাচক কমিটিকেই। মাত্র দু-বছর আগে চেতন শর্মা নির্বাচন কমিটির চেয়ারম্যান হয়েছিলেন। তবে মেয়াদ শেষ আগেই বরখাস্ত করা হল তাঁকে এবং নির্বাচকদের পুরো প্যানেলকে।

বোর্ডের তরফে জাতীয় নির্বাচক পদের জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে। শর্তাবলীও প্রকাশ করা হয়েছে। বোর্ডের তরফে জানানো হয়েছে, ৭টি টেস্ট ম্যাচ অথবা ৩০ টি প্রথম শ্রেণির ম্যাচ অথবা ১০টি ওয়ানডে অথবা ২০ টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরাই আবেদন করতে পারবেন জাতীয় নির্বাচক পদের জন্য।

নূন্যতম পাঁচ বছর আগে ক্রিকেট থেকে অবসর নেওয়া ব্যক্তিরাই আবেদন করতে পারবেন। তাছাড়া বোর্ডের নিয়ম অনুযায়ী, অতীতে কোনও ক্রিকেট কমিটির সদস্য হিসাবে পাঁচ বছর যুক্ত থাকলে নির্বাচক হিসেবে আবেদন করতে পারবেন না। নভেম্বরের ২৮ তারিখের মধ্যে আবেদন করতে হবে সংশ্লিষ্ট আবেদনকারীদের।

আরও পড়ুন: এত বিশ্রাম কীসের! বিশ্বকাপ-ব্যর্থতার পর এবার দ্রাবিড়কে গা জ্বালানো আক্রমণ শাস্ত্রীর

টি২০ ওয়ার্ল্ড কাপে পরপর দু-বছর শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে টিম ইন্ডিয়া। বিরাট কোহলি থেকে রোহিত শর্মা, রবি শাস্ত্রী থেকে রাহুল দ্রাবিড়- নেতৃত্ব থেকে কোচিংয়ে বদল ঘটিয়েও মেলেনি সাফল্য। গ্রুপ পর্বে ভালো পারফর্ম করলেও সেমিতে ভারত বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ডের কাছে। ১০ উইকেটে লজ্জার হার নিয়ে দেশে ফিরতে হয়েছে।

গ্রুপ পর্বে শীর্ষ দল হিসেবে নকআউটে পৌঁছলেও প্রশ্ন ছিল। পাকিস্তান এবং বাংলাদেশের বিরুদ্ধে শেষ ওভারে কোনওরকমে জয় এসেছিল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চরম ব্যর্থ হয়েছিল টিম ইন্ডিয়া। নেদারল্যান্ডস এবং জিম্বাবোয়ের বিরুদ্ধেও ভারত দাপটে জিতেছিল।

আরও পড়ুন: এক টাকাও লাগবে না, ভারতে বসেই ফুটবল বিশ্বকাপের সব ম্যাচ দেখুন ফ্রিতে! জানুন গোপন কৌশল

ভারতের হারের পরেই দল নির্বাচন নিয়ে একগাদা প্রশ্নের মুখে পড়েছিল বোর্ড। ভুবনেশ্বর কুমার থেকে রবিচন্দ্রন অশ্বিনদের জায়গা পাওয়া নিয়ে সমালোচনা শুরু হয়েছিল। শেষমেশ বিতর্কের অবসান ঘটাতে পুরো নির্বাচকদের প্যানেলই বাতিল করার পথে হাঁটল বোর্ড।

চেতন শর্মার নেতৃত্বে জাতীয় নির্বাচকদের প্যানেলে ছিলেন হরবিন্দর সিং, সুনীল জোশি এবং দেবাশিস মোহান্তি। চেতন শর্মাদের প্যানেল ইতিমধ্যেই বাংলাদেশ সফর পর্যন্ত স্কোয়াড ঘোষণা করে দিয়েছে। নতুন প্যানেল গুছিয়ে নেওয়ার ক্ষেত্রে বেশ কিছুদিন সময় পাবে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bcci sacks national selection panel chetan sharma after icc t20 world cup debacle