scorecardresearch

বড় খবর

বিশ্বকাপের আগেই ধুন্ধুমার যুদ্ধে বোর্ড বনাম IPL ফ্র্যাঞ্চাইজিরা! নড়ে যাবে পুরো ক্রিকেট-কাঠামোই

ভয়ঙ্কর সংঘাতে জড়াতে চলেছে বোর্ড এবং আইপিএল ফ্র্যাঞ্চাইজিরা

বিশ্বকাপের আগেই ধুন্ধুমার যুদ্ধে বোর্ড বনাম IPL ফ্র্যাঞ্চাইজিরা! নড়ে যাবে পুরো ক্রিকেট-কাঠামোই

আইপিএলে জাতীয় দলের তারকাদের যাতে ওয়ার্কলোড ঠিকমত ম্যানেজ করে হয়, সেইজন্য বোর্ডের তরফে সমস্ত ফ্র্যাঞ্চাইজিদের নির্দেশ দেওয়া হতে পারে। সেক্ষেত্রে আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়ার সমূহ সম্ভাবনা তৈরি হয়েছে।

চলতি বছরেই অক্টোবর-নভেম্বরে একদিনের ক্রিকেট বিশ্বকাপের আসর বসতে চলেছে ভারতে। সেই সময় বোর্ডের বাছাই করা কুড়ি জন তারকা যাতে পুরোপুরি ফিট থাকে, তা এখন থেকেই নিশ্চিত করতে চাইছে বোর্ড। রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরা, রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়াদের মত অল-ফরম্যাট তারকারা আইসিসি ইভেন্টে সাম্প্রতিক ইভেন্টে চোট পেয়ে ছিটকে গিয়েছেন। এতে আইপিএল এবং বোর্ডের ভূমিকা বারবার প্রশ্নের মুখে পড়েছে।

আরও পড়ুন: IPL-এ একবার ভাল খেললেই জায়গা নয় জাতীয় দলে! বারবার জঘন্য পারফরম্যান্সে কড়া হুঙ্কার বোর্ডের

সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে আগামী বিশ্বকাপে না হয়, সেদিকে এখন থেকেই সজাগ নজর দিচ্ছে বোর্ড। গত রবিবারই বোর্ডের রিভিউ মিটিং হয়েছে। সেই মিটিংয়েই তারকা ক্রিকেটারদের বারবার চোট-আঘাত এবং ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

আর আইপিএলে জাতীয় দলের তারকাদের মনিটর করার দায়িত্বে থাকছে এনসিএ। সমস্ত ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে রীতিমত কো-অর্ডিনেশন করবে জাতীয় ক্রিকেট একাডেমি। বোর্ড সরকারিভাবে বিবৃতি দিয়ে এই কথা এই প্ৰথম জানাল।

আইপিএলে খেলতে এলে জাতীয় দলের ক্রিকেটারদের মনিটর করার প্রথা চালু রয়েছে অস্ট্রেলিয়ান এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের। সেই পথেই এবার হাঁটছে বিসিসিআই। দুই ক্রিকেট বোর্ডের তরফে নিয়মিত সমন্বয় সাধন করা হয় সমস্ত ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে।

আরও পড়ুন: লিগামেন্ট, কপাল ছিঁড়েখুঁড়ে একাকার, মারাত্মক দুর্ঘটনার পর পন্থের ভয়ঙ্কর আপডেট দিল BCCI

এর আগে ভারতীয় ক্রিকেট মহলে আলোচনা হত, আইপিএলে জাতীয় দলের তারকাদের ওয়ার্কলোড নিয়ে কি আদৌ ভাবিত বিসিসিআই। একাধিকবার ফ্র্যাঞ্চাইজিদের তরফে ভারতীয় বোর্ডের নজরদারির বিষয়টি নস্যাৎ করা হয়েছে। তবে এবারেই প্ৰথমবার বোর্ড সরকারি স্তরে বিবৃতি দিয়ে নজরদারির বিষয় জানিয়ে দিল।

এদিকে, বোর্ডের সঙ্গে এই নিয়ে রীতিমত সমস্যা হতে পারে ফ্র্যাঞ্চাইজিদের। অতীতেও ক্রিকেটারদের বিষয়ে সমস্ত তথ্য এনসিএ-কে দিতে সরাসরি অস্বীকার করেছিল ফ্র্যাঞ্চাইজিরা। আইপিএল চলার সময় ক্রিকেটাররা ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে সরাসরি চুক্তিবদ্ধ থাকেন। আইনত বোর্ড ফ্র্যাঞ্চাইজিদের তথ্য সরবরাহের বিষয়ে জোর খাটাতে পারে না। তবে এবার বোর্ড সরকারি বিবৃতি দেওয়ায় বিষয়টি অন্য মাত্রা পেল।

আরও পড়ুন: কোচেরা রয়েছে কী জন্য! পৃথ্বীর জন্য দ্রাবিড়কে এবার সপাটে আক্রমণ গম্ভীরের

এর আগে একাধিক জাতীয় দলের তারকা আইপিএলে পুরোপুরি খেললেও ফিটনেস ইস্যুতে জাতীয় দলে বিশ্রাম চেয়েছেন অথবা চোট পেয়ে ছিটকে গিয়েছেন। টি২০ বিশ্বকাপের বিপর্যয়ের পর সুনীল গাভাসকার সরাসরি ক্রিকেটারদের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন।

ফ্র্যাঞ্চাইজি বনাম বোর্ড ইস্যুতে এবার জল কতদূর গড়ায় সেটাই দেখার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bcci to ask ipl franchises not to exhaust indian national team cricketers