scorecardresearch

বড় খবর

পেনশনের বন্দোবস্তও করছে সৌরভের বোর্ড! বিরাট খবরে খুশির ঢেউ

গত সোমবারই বোর্ডের তরফে ঘোষণা করা হয়েছিল করোনা অতিমারীর জন্য যে ক্রিকেটাররা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাঁদের জন্য আসন্ন মরশুমে অতিরিক্ত ৫০ শতাংশ ম্যাচ ফি বাড়ানো হবে।

জাতীয় দলের প্রাক্তন টেস্ট ওপেনার অংশুমান গায়কোয়াড ইন্ডিয়ান ক্রিকেটার এসোসিয়েশনের প্রতিনিধি হয়ে বোর্ডের এপেক্স কাউন্সিলের বৈঠকে যোগ দিয়েছিলেন। সেই বৈঠক থেকে বেরিয়েই বড়সড় সুসংবাদ শোনালেন তিনি। জানিয়ে দিলেন, প্রাক্তন ক্রিকেটারদের জন্য পেনশনের প্রস্তাব নিয়ে আসছে বোর্ড।

ক্রিকেটারদের জাতীয় সংস্থার দীর্ঘদিনের দাবি ছিল, ২৫টির কম প্রথম শ্রেণির ম্যাচে যাঁরা খেলেছেন তাঁদের, প্রয়াত প্রাক্তন ক্রিকেটারদের স্ত্রীদের এবং ঘরোয়া মহিলা ক্রিকেটারদের জন্য পেনশন চালু করুক বোর্ড। সেই বিষয় নিয়েই বোর্ডের এপেক্স কাউন্সিলের বৈঠকে আলোচনা হয়। সংবাদসংস্থাকে অংশুমান গায়কোয়াড জানিয়েছেন, “গত বৈঠকে এই নিয়ে আলোচনা হয়েছিল। সৌরভ আশ্বাস দিয়েছে, পরবর্তী বৈঠকে পেনশনের প্রস্তাব নিয়ে নিয়ে আসবে ও। পেনশনের জন্য বরাদ্দ অর্থের বেশি দাবি নয়, ক্রিকেটারদের বিধবা স্ত্রীদের পেনশন দেওয়া হোক। নিয়ম অনুযায়ী, পেনশন পাওয়ার জন্য সংশ্লিষ্ট ক্রিকেটারকে ২৫টি প্রথম শ্রেণির ম্যাচে খেলা আবশ্যিক। তবে সেই সীমা ১০-এ নামিয়ে আনা হবে।”

আরও পড়ুন: ধোনি আসল অস্ত্র বের করতেই কোহলি আউট! দুর্ধর্ষ স্ট্র্যাটেজির পর্দাফাঁস, দেখুন ভিডিও

গত সোমবারই বোর্ডের তরফে ঘোষণা করা হয়েছিল করোনা অতিমারীর জন্য যে ক্রিকেটাররা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাঁদের জন্য আসন্ন মরশুমে অতিরিক্ত ৫০ শতাংশ ম্যাচ ফি বাড়ানো হবে। সেই সঙ্গে পারিশ্রমিকও বাড়িয়ে দেওয়া হবে। বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন গায়কোয়াড।

গায়কোয়াড এই বিষয়ে সংবাদসংস্থাকে জানিয়েছেন, “এটা ভাল সিদ্ধান্ত। দেশের প্রত্যেক ভাল ক্রিকেটারই জাতীয় দলের হয়ে খেলতে পারে না। সকলের উপার্জনের মাত্রাও আলাদা। এই ঘোষণায় তাঁদের জীবিকা নির্বাহের চিন্তা দূর হল। ঘরোয়া ক্রিকেটে এমনিতে অনেক বদল আনা হয়েছে। জাতীয় দলের গভীরতা দেখলেই সেটা মালুম হয়।”

অতিমারীর কারণে গত মরসুমে রঞ্জি ট্রফি বন্ধ থাকায় আর্থিক ভাবে বহু ক্রিকেটার ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। তারপরে গায়কোয়াড বিষেন সিং বেদির ওপর লেখা এক বই প্রকাশ অনুষ্ঠানে বলে দিয়েছিলেন, “গত দু বছর ধরেই কোভিডের প্রাদুর্ভাব রয়েছে। এখন এর মধ্যেই সকলকে খেলা চালিয়ে নিয়ে যেতে হবে। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, তার প্রতীক্ষায় বসে থাকা উচিত হবে না। সতর্কতামূলক ব্যবস্থা নিয়েই খেলা চালাতে হবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bcci to come up with pension proposal for former cricketer in next meeting