scorecardresearch

বড় খবর

বেলজিয়াম ৯-০ হারাল সান মারিনোকে, প্রথম দল হিসাবে ইউরোতে কোয়ালিফাই করলেন লুকাকুরা

UEFA EURO 2020: প্রথম দল হিসাবে যোগ্যতা অর্জন করে নিল বেলজিয়াম। বৃহস্পতিবার রাতে ব্রাসেলসে টুর্নামেন্টের কোয়ালিফায়ার রাউন্ডের ফাইনাল ম্য়াচে রোমেলু লুকাকুর দল ৯-০ গোলে উড়িয়ে দিয়েছে সান মারিনোকে।

Belgium thrash San Marino 9-0, qualify for European Championship 2020
বেলজিয়াম ৯-০ হারাল সান মারিনোকে, প্রথম দল হিসাবে ইউরোতে কোয়ালিফাই করলেন লুকাকুরা (ছবি-টুইটার/উয়েফাইউরো)

২০২০ ইউরো কাপের প্রথম দল হিসাবে যোগ্যতা অর্জন করে নিল বেলজিয়াম। বৃহস্পতিবার রাতে ব্রাসেলসে টুর্নামেন্টের কোয়ালিফায়ার রাউন্ডের ফাইনাল ম্য়াচে রোমেলু লুকাকুর দল ৯-০ গোলে উড়িয়ে দিয়েছে সান মারিনোকে। ঠিকই পড়লেন। বেলজিয়াম দিয়েছে ৯ গোল।

গতবছর রাশিয়া বিশ্বকাপে ইডেন অ্যাজার-লুকাকুরা স্বপ্নের ফুটবল খেলেছিল। রবার্টো মার্টিনেজের শিষ্য়রা তিন নম্বরে শেষ করেছিল ফুটবলের এই শো-পিস ইভেন্ট। বলাই বাহুল্য ইউরোর জন্য়ও স্বপ্ন দেখাচ্ছে বেলজিয়ামের সোনালী প্রজন্ম। আগামী ১২ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত ইউরোপের ১২টি ভেন্যুতে চলবে বিশ্বকাপের পর সবচেয়ে চর্চিত ফুটবল টুর্নামেন্ট। বেলজিয়ামের ওপর থাকবে সবার চোখ।

ব্রাসেলসে জোড়া গোল করলেন লুকাকু (২৮’, ৪১’)। স্কোরশিটে নাম লেখালেন নেসার চাডিল (৩১’), ক্রিশ্চিয়ান ব্রোলি (৩৫’, আত্মঘাতী), টবি অ্যালডারউইরেলড (৪৩’), ইউরি তিয়েলেমান্স (৪৫+১’), ক্রিশ্চিয়ান বেনটেকে (৭৯’), ইয়ারি ভার্সাচায়েরেন (৮৪’, পেনাল্টি), টিমোথি কাস্তাগনে (৯০’)। এই ম্য়াচে লুকাকু জাতীয় দলের হয়ে গোলের হাফ-সেঞ্চুরি করে ফেললেন। বেলজিয়াম গ্রুপ শীর্ষে (আই গ্রুপ) থেকেই কোয়ালিফাই করল ইউরোর জন্য়। টানা সাতটি ম্য়াচেই জিতল তারা। ২১ পয়েন্ট নিয়ে মডডালে দ্য় রেড ডেভিলস। এই গ্রুপের দুয়ে রয়েছে রাশিয়া (১৮ পয়েন্ট)। তিনে সাইপ্রাস (১০)

ব্রাসেলসে বেলজিয়ামের এই জয় রেকর্ড ৯ গোলের জয় এই প্রথম নয়। অতীতে ১৯৯৪ সালে জাম্বিয়া ও ২০১৭ সালে জিব্রাল্টারকে এই ব্য়বধানেই হারিয়েছিল তারা। ঘটনাচক্রে ২০০১ সালে সান মারিনোকে ১০ গোলের মালা পরিয়েছিল বেলজিয়াম।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Belgium thrash san marino 9 0 belgium became the first team to qualify for the 2020 european championship