বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

কয়েনের বদলে ব্যাট ঘুরিয়ে টস! দেখতে চলেছে বাইশ গজ

গলি ক্রিকেটে হাতের কাছে কয়েন না-থাকলে পাতা উড়িয়ে টস করার একাধিক দৃষ্টান্ত রয়েছে। কিন্তু তা বলে কয়েনের বদলে ব্যাট ঘুরিয়ে টস! তাও আবার বিশ্বের অন্য়তম সেরা ক্রিকেট লিগে।

Coin Toss replaced by Bat Flip
কয়েনের বদলে ব্যাট ঘুরিয়ে টস! দেখতে চলেছে বাইশ গজ (ছবি-টুইটার)

গলি ক্রিকেটে হাতের কাছে কয়েন না-থাকলে পাতা উড়িয়ে টস করার একাধিক দৃষ্টান্ত রয়েছে। কিন্তু তা বলে কয়েনের বদলে ব্যাট ঘুরিয়ে টস! তাও আবার বিশ্বের অন্য়তম সেরা ক্রিকেট লিগে। অভিনব এই টসের কথা শুনে  অনেকেরই চোখ এখন কপালে উঠবে। কিন্তু বাস্তবে সেটাই দেখতে চলেছে বিগ ব্যাশ লিগ (বিবিএল)। আগামী ১৯ ডিসেম্বর থেকেই বাইশ গজ প্রত্যক্ষ করবে এই নতুন টস।

ক্রিকেটের ইতিহাসে বদলটাই একমাত্র স্থির। সেই নিয়ম মেনে টেস্ট ক্রিকেটের একঘেয়েমি কাটাতে আসে পঞ্চাশ ওভারের ক্রিকেট। তারপর হয় কুড়ি ওভারের। এমনকি ১০ ওভারের ক্রিকেটও শুরু হয়েছে। বদলে গিয়েছে একাধিক ক্রিকেটীয় নিয়ম। কিন্তু টসের এরকম পরবির্তন আগে দেখা যায়নি। যদিও মাঝে কথা উঠেছিল টেস্ট ক্রিকেট থেকে টস তুলে দেওয়া হবে। কিন্তু আইসিসি-র ক্রিকেটে কমিটি টসের রীতি বহাল রাখে।  আগামী বছর জুন মাসে শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপেও থাকবে কয়েন টসের প্রথা।

আরও পড়ুন: টস থাকছে, জানিয়ে দিলেন কুম্বলে অ্যান্ড কোং

কিন্তু এবার প্রশ্ন আসতে পারে যে, ব্যাট দিয়ে কিভাবে ‘হেডস অ্যান্ড টেইলস’ করা হবে? ব্যাট ঘুরিয়ে টস বা ‘ব্যাট ফ্লিপ’দেখবে ‘হিলস অর ফ্ল্যাটস’। সেক্ষেত্রে ব্যাটটিকে ঘোরানোর পর যখন ব্যাটের প্লেটটা পড়বে সামনে তখন সেটা হিলস কল হবে। আর যখন ত্রিভূজ আকৃতির দিকটা পড়বে সেটাকে ফ্ল্যাটস বলে ধরা হবে। এটাই নতুন নিয়মের টস। প্রাক্তন অজি ক্রিকেটার ব্র্যাড হজের ব্যাট ফ্লিপ করার একটা ভিডিও ফেসবুকে পোস্ট করেছেন ড্যানিয়েল ফ্লেমিং।  ব্যাট ফ্লিপের ঘটনা বিবিএল-এর মতো লিগে নতুন হতে পারে। কিন্তু অস্ট্রেলিয়ায় এটা একটা পুরনো রীতি। যদিও এক্ষেত্রে একটাই সমস্যা থেকে যায়। ব্যাটটা সাধারণত হিলস হয়েই পড়ে।

এই টস কী আদৌ স্বচ্ছ হবে? এরকম অনেক প্রশ্নই উঠতে শুরু করেছে। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার বিবিএল প্রধান কিম ম্যাককনি যদিও যাবতীয় আশঙ্কা উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, “এই টসের বিজ্ঞানসম্মত ব্যাখ্যায় চমকে যাবেন। বিশেষত ভারি ব্যাটেই এই টস হবে। সেক্ষেত্রে টসের ফল হবে ফিফটি-ফিফটি। কোকাবুরা ব্যাটে করেই এই ফল পেয়েছি।” তিনি আরও বলেছেন যে, “একটা পরিবর্তন আসা প্রয়োজন। কে কবে শেষবার মন দিয়ে টস দেখেছে, এটা বলতে পারবে না। আমরা চাইছি খেলাটাকে পারবারিক করার সঙ্গেই শিশুদের কাছে আরও জনপ্রিয় করে তুলতে।”

আগামী ১৯ ডিসেম্বর বিবিএল-এ প্রথম ম্যাচে গাবায় মুখোমুখি হবে ব্রিসবেন হিট ও অ্যাডিলেড স্ট্রাইকার্স। ব্রিসবেনের অধিনায়ক ক্রিস লিন ব্যাট ফ্লিপ করবেন। অ্যাডিলেডের ক্যাপ্টেন ট্র্যাভিস হেড হিলস বা ফ্ল্যাটস কল করবেন। তৈরি হবে এক নতুন অধ্যায়। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ব্যাট ফ্লিপ নিয়ে শোরগোল পড়ে গিয়েছে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Big bash league 2018 19 be prepared to watch a bat flip instead of a coin toss57634

Next Story
FIFA World Cup 2018: চলতি বছর গুগল সার্চে সবচেয়ে বেশি ব্যবহৃত কিওয়ার্ডFIFA World Cup 2018 , ফিফা বিশ্বকাপ ২০১৮
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com