scorecardresearch

‘কালো বাঁদর’ বলেছিল অস্ট্রেলীয়রা! ভয়ঙ্কর অভিজ্ঞতার কাহিনী ফাঁস করে আলোড়ন ফেললেন সিরাজ

বোমা ফাটালেন মহম্মদ সিরাজ

‘কালো বাঁদর’ বলেছিল অস্ট্রেলীয়রা! ভয়ঙ্কর অভিজ্ঞতার কাহিনী ফাঁস করে আলোড়ন ফেললেন সিরাজ

জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটেই নিয়মিত তারকা মহম্মদ সিরাজ। বছর দুয়েক আগে তাঁর জার্সির সঙ্গে ছিল ‘উঠতি তারকা’ শব্দবন্ধনী। তবে এখন তিনি ‘প্রতিষ্ঠিত’। যে কোনও ফরম্যাটে ক্যাপ্টেন রোহিতের তুরুপের তাস মহম্মদ সিরাজ।

আর সিরাজকে ভারতীয় জাতীয় দলে যে সিরিজ প্রতিষ্ঠা দিয়েছিল, সেই অজি সফর অবশ্য ব্যক্তিগত স্তরে বিভীষিকা হয়ে রয়ে গিয়েছে হায়দরাবাদি তারকার কাছে। করোনার আবহে সেই সিরিজে ভারত ইতিহাস গড়েছিল একের পর এক প্ৰথম শ্রেণির তারকাকে ছাড়া। মরসুমের মাঝপথেই সিরাজ খবর পান, বাবা প্রয়াত হয়েছেন।

টিমের তরফ থেকে দেশে ফিরে আসার ব্যবস্থা করে দিলেও সিরাজ দলের সঙ্গে থাকার সিদ্ধান্ত নিয়ে নেন। ২৯ বছরে পা দিলেন সোমবার। আর জন্মদিন আরসিবির পডকাস্টে তারকা পেসার জানিয়ে দিয়েছেন, অজি সফর কতটা দুঃসহ অভিজ্ঞতা বয়ে এনেছিল তাঁর কাছে। বাবার মৃত্যু তো বটেই অস্ট্রেলীয় দর্শকদের একাংশের তরফে অভব্য আচরণের শিকারও হন তিনি। সিডনি টেস্টে বর্ণবিদ্বেষের মুখে পড়েন তিনি।

সিরাজ সেই অভিজ্ঞতা জানাতে গিয়ে বলেছেন, “সিডনি টেস্টের প্ৰথম দিন যখন দর্শকদের তরফে আমাকে কালো বাঁদর বলা হয়েছিল, আমি উপেক্ষাই করেছিলাম। ভেবেছিলাম হয়ত ওঁরা মদ্যপ। তবে দ্বিতীয় দিনেও যখন একই ঘটনার পুনরাবৃত্তি হল, তখন বিষয়টি আম্পায়ারকে জানানোর সিদ্ধান্ত নিই। আজ্জুভাইকে (অজিঙ্কা রাহানে) ঘটনাটি জানাই। ও আম্পায়ারকে অভিযোগ করে।”

“আম্পায়ার আমাদের জানায় পুরো ঘটনার মীমাংসা না হওয়া পর্যন্ত আমরা মাঠ ছেড়ে উঠে যেতে পারি। তবে আজ্জুভাই বলেন, ‘আমরা ক্রিকেটকে সম্মান করি। আমরা কেন মাঠ ছাড়ব? যাঁরা অভব্য আচরণ করছে, তাঁদের সরিয়ে ক্রিকেটে ফোকাস করা হোক। দর্শকরা তো এমন কথা বলেই থাকে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Border gavaskar trophy ind vs aus mohammed siraj admits to have faced racial abuse during australia tour of india