বড় খবর

ডোপ করে নির্বাসিত বক্সার সুমিত সাঙ্গওয়ান

নাডার আধিকারিক নবীন আগারওয়াল নিজের টুইটার হ্যান্ডলে লেখেন, “নিষিদ্ধ বস্তু গ্রহণ করায় সুমিত সাঙ্গওয়ানকে একবছরের জন্য নির্বাসনে পাঠানো হল।”

Sumit Sangwan
নির্বাসিত বক্সার সুমিত সাঙ্গওয়ান (টুইটার)

টোকিও অলিম্পিক্স শুরুর আগেই বড়সড় ধাক্কা খেল ভারতীয় বক্সিং জগত। ডোপ করে নির্বাসিত হতে চল তারকা বক্সার সুমিত সাঙ্গওয়ানকে। ডোপ টেস্টে এশিয়ান গেমসের প্রাক্তন রুপো জয়ী বক্সার ধরা পড়তেই এক বছরে নির্বাসনে পাঠাল নাডা।

দেশের হয়ে এর আগে ২০১২ সালে লন্ডন অলিম্পিক্সে অংশগ্রহণ করেছিলেন সুমিত। ৯১ কেজি বিভাগের এই বক্সারের অলিম্পিকের যোগ্যতা নির্ণায়ক পর্বে হাজির হওয়ার কথা ছিল কয়েক দিনের মধ্যে। তবে তার আগেই ধাক্কা। ধরা পড়ার সঙ্গেসঙ্গেই নির্বাসনের সময়সীমা শুরু হয়ে গিয়েছে সুমিতের।

নাডার আধিকারিক নবীন আগারওয়াল নিজের টুইটার হ্যান্ডলে লেখেন, “নিষিদ্ধ বস্তু গ্রহণ করায় সুমিত সাঙ্গওয়ানকে একবছরের জন্য নির্বাসনে পাঠানো হল।”

আরও পড়ুন ডোপিং করে চার বছর নির্বাসিত নির্মলা, কাড়া হল এশীয় খেতাব

প্রতিযোগিতা না থাকার সময়ে সুমিতের স্যাম্পল সংগ্রহ করা হয় অক্টোবরের ১০ তারিখে। তারপরেই পরীক্ষায় অ্যাসিটাজোলামাইডের সন্ধান পাওয়া যায় সেই স্যাম্পলে। ২০১৯-এ ওয়াডার সংশোধিত নিষিদ্ধ বস্তুর তালিকায় অ্যাসিটাজোলামাইড রয়েছে ডিউরেটিক্স (অতিরিক্ত মূত্র নিষ্কাশনে সহায়তা করে যে ওষুধ) এবং মাস্কিং এজেন্ট হিসেবে।

আরও পড়ুন ভারতীয় ক্রিকেটারদের ডোপ পরীক্ষার দায়িত্বে এবার নাডা, চুক্তি বোর্ডের সঙ্গে

নির্বাসনের মেয়াদকাল মেনে নিয়েছেন সুমিত। ২৬ ডিসেম্বর থেকে নির্বাসন পর্ব শুরু হয়ে গিয়েছে তারকা বক্সারের। নাডার অর্ডারে বলা হয়েছে, যেহেতু অজ্ঞতাবশত ওষুধের মৌল খতিয়ে না দেখেই নিষিদ্ধ বস্তু গ্রহণ করেছেন অ্যাথলিট, সেই হিসেবে ১০.৫.১ ধারা অনুযায়ী, ১ বছরের শাস্তি পেতে হবে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Boxer sumit sangwan suspended after found guilty in dope test

Next Story
কেন পাকিস্তানে টেস্ট নয়, বিসিবির কাছে জবাব চাইল পিসিবিPCB
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com