scorecardresearch

বড় খবর

রাজমিস্ত্রির মেয়ে জিমন্যাস্টিকে ভারত সেরা! বর্ধমানের রোজিনার কীর্তিতে গর্বিত গোটা বাংলা

বর্ধমানের মেয়ে রোজিনা এবার জাতীয় স্তরের জিমন্যাস্টিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন। আপাতত লক্ষ্য আন্তর্জাতিক স্তরে পদক জয়।

Rojina Mirza
খেতাব হাতে রোজিনা। ছবি- রোজিনা মির্জা

সারা ভারত আন্তঃবিশ্ববিদ্যালয় জিমন্যাস্টিক প্রতিযোগীতায় অংশ নিয়ে বাংলার মুখ উজ্জ্বল করলেন পূর্ব বর্ধমানের কন্যা রোজিনা মির্জা। ইন্ডিয়ান ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশন আয়োজিত এই প্রতিযোগীতা শুরু হয়েছিল ২৯ মার্চ, পাঞ্জাবের অমৃতসরে। সেখানেই ৩১ মার্চ অনুষ্ঠিত হয় চুড়ান্ত পর্বের লড়াই। প্রতিযোগীতায় সার্বিক ভাবে দ্বিতীয় স্থান লাভ করার জন্য বঙ্গতনয়া রোজিনা ’রৌপ্য পদক’ লাভ করেছেন। এছাড়াও টেবিল ভল্টে প্রথম স্থান অর্জন করা ও টিম চ্যাম্পিয়ন হওয়ার জন্যেও রোজিনা জোড়া ’স্বর্ণ পদক’ ও ট্রফি ঝুলিতে পুরেছেন। রোজিনার এই সাফল্যে খুশি তাঁর কোচ, পরিবার পরিজন ও গুরুনানক দেব ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।

বাড়ি পূর্ব বর্ধমানের রায়নার নাড়ুগ্রাম পঞ্চায়েতের শংকরপুর গ্রামে। বাবা মির্জা কাশেম আলি পেশায় রাজমিস্ত্রী। মা সাবিনা মির্জা সাধারণ গৃহবধূ। কাশেম আলির তিন মেয়ের মধ্যে রোজিনা সর্বকনিষ্ঠ। ছোট বয়স থেকেই রোজিনার জিমন্যাস্টিকের প্রতি আগ্রহ। তখন সে কাকা মির্জা হাসেম আলির তত্ত্বাবধানে গ্রামের মাঠে জিমন্যাস্টিক অনুশীলন শুরু করেন। সেই সময়েই জিমনাস্টিকে তাঁর সুপ্ত প্রতিভার বিকাশ। রোজিনা গ্রামের স্কুলে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশুনা করে কলকাতার চলে আসেন। ভর্তি হন সুকান্তনগর বিদ্যানিকেতনে। সেখানে পড়াশুনার পাশাপাশি রোজিনা কলকাতার ’সাইয়ে’ জিমন্যাস্টিকের প্রশিক্ষণ নেওয়া শুরু করেন।

আরও পড়ুন: বর্ধমানের স্পিডস্টার এবার বাংলার জার্সিতে! দেশের হয়ে খেলার স্বপ্ন দেখছেন সুমন

কঠোর অনুশীলন চালিয়ে স্কুল জীবনেই রোজিনা জিমন্যাস্টিকে ৪ বার ’বেঙ্গল চ্যাম্পিয়ন’ হন। পরে ২০১৫-য় জাতীয় স্তরের প্রতিযোগীতায় রোজিনা স্বর্ণ পদক লাভ করেন। কলকাতার স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর ভর্তি হন কলেজে বি,এ-র প্রথম বর্ষে।

কলকাতায় অনুশীলন করার সময়ে পায়ে গুরুতর চোট পেয়ে একসময় কেরিয়ার সংকটে পড়ে গিয়েছিল। দীর্ঘদিন ধরে চলে পায়ের চিকিৎসা, ফিট হওয়ার লড়াই।

আরও পড়ুন: বাড়ি নেই এখনও! IPL-এর টাকায় বাড়ি কিনতে চাইছেন মুম্বই ইন্ডিয়ান্সের ১৯ বছরের তারকা

পায়ের চোট পুরোপুরি সারিয়ে ২০২০-তে রোজিনা পাঞ্জাবের গুরুনানক দেব ইউনিভার্সিটি অধীন ’অমৃতসরে খালসা কলেজে’ বি এ প্রথম বর্ষে ভর্তি হন। পাঞ্জাবে থেকে পড়াশুনা চালিয়ে যাওয়ার পাশাপাশি সেখানে কোচের তত্ত্বাবধানে রোজিনা জিমন্যাস্টিকের অনুশীলনও চালিয়ে যাচ্ছেন বর্তমানে।

রোজিনা জানিয়েছেন, ইন্ডিয়ান ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশন সারা ভারত আন্তঃ বিশ্ববিদ্যালয় জিমনাস্টিক প্রতিযোগীতার আয়োজন করে। ২৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত অমৃতসরে অনুষ্ঠিত হওয়া প্রতিযোগীতায় দেশের ১৯২ টি বিশ্ববিদ্যালয়েয় প্রতিযোগীরা অংশ নিয়েছিলেন। সেই প্রতিযোগীতায় ‘আর্টিস্টিক জিমনাস্টিকে’ মহিলা বিভাগে গুরুনানক দেব ইউনিভার্সিটির প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। সেই প্রতিযোগীতায় সার্বিক ভাবে সে দ্বিতীয় স্থান লাভ করে ’রৌপ্য পদক’ ও ট্রফি অর্জন করেছেন। এছাড়াও ’টেবিল ভল্টে’ স্বর্ণ পদক ও টিম চ্যাম্পিয়ন হওয়ার জন্যে আরও একটি স্বর্ণ পদক ও ট্রফি পেয়েছেন তিনি।

সর্বভারতীয় স্তরের প্রতিযোগীতায় পদক প্রাপ্তিতে রোজিনা যথেষ্টই খুশি। তবে এখন তাঁর লক্ষ দেশের হয়ে আন্তর্জাতিক স্তরের প্রতিযোগীতায় পদক প্রাপ্তি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Burdwan girl rojina mirza crowned champion in all india inter university gymnastic competition