মহামেডানের কোর্টে বল ঠেলল আইএফএ, সূচি বদলাচ্ছে সিএফএল-ডুরান্ডের

কলকাতায় এখন ভরা ফুটবলের মরসুম। কলকাতার লিগের সঙ্গেই পাল্লা দিয়ে চলবে ডুরান্ড কাপ। কিন্তু ফুটবল পাগল শহরের সবচেয়ে বড় টুর্নামেন্ট শুরুর আগে হোঁচট খেল। একেবারে জোড়া ধাক্কা খেলেন ফুটবল ফ্য়ানেরা!

By: Kolkata  Updated: July 25, 2019, 07:47:01 PM

কলকাতায় এখন ভরা ফুটবলের মরসুম। কলকাতার লিগের সঙ্গেই পাল্লা দিয়ে চলবে ডুরান্ড কাপ। কিন্তু ফুটবল পাগল শহরের সবচেয়ে বড় টুর্নামেন্ট শুরুর আগে হোঁচট খেল। একেবারে জোড়া ধাক্কা খেলেন ফুটবল ফ্য়ানেরা! ভেস্তে গেল মোহনবাগান ম্য়াচ। মহামেডানেরও প্রথম ম্য়াচ নিয়েও সংশয়ের কালো মেঘ জমেছে। বৃহস্পতিবার সন্ধ্য়ায় আইএফএ-র বৈঠকের পরেও সেই জট কাটল না।

আগামিকাল অর্থাৎ শুক্রবার কলকাতা লিগের (সিএফএল) কার্টেন রেজারের কথা ছিল। মোহনবাগান মাঠেই উদ্বোধনী ম্য়াচে মুখোমুখি হওয়ার কথা ছিল গতবারের চ্য়াম্পিয়ন মোহনবাগান ও রানার্স পিয়ারলেসের। কিন্তু মোহনবাগান মাঠ পিডব্লিউডি-র থেকে ফিট সার্টিফিকেট পায়নি। মোহনবাগান গ্য়ালারি সংস্কারের কাজ সম্পূর্ণ না-হওয়ায় এই ম্য়াচ ভেস্তে গিয়েছে। যার নিটফল শুক্রবার নয়, কলকাতা লিগ শুরু হচ্ছে শনিবার থেকে। এখানেই শেষ নয়। আগামী ২৯ জুলাই, সোমবার কলকাতার তিন প্রধানের অন্য়তম মহামেডানের সিএফএল অভিযানের কথা। কিন্তু মহামেডান জানিয়ে দিয়েছে তাদের পক্ষেও এই ম্য়াচ খেলা সম্ভব নয়। কারণ তাদের মাঠও ম্য়াচের জন্য় প্রস্তুত নয়।

আরও পড়ুন: কাঁধে ইঞ্জেকশন নিয়ে ইস্টবেঙ্গলকে ‘ঐতিহাসিক উপহার’! শতবর্ষে ক্লাবই ভুলল সেই নায়ককে

এদিন প্রফুল্ল সরকার স্ট্রিটে আইএফএ-র অফিসে সাংবাদিক বৈঠক করেন জয়দীপ মুখোপাধ্য়ায়। বঙ্গজ ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার সদ্য়নিযুক্ত সচিব কিন্তু জানিয়ে দিলেন যে, মহামেডান মাঠ পুরোপুরি ফিট ম্য়াচ আয়োজন করার জন্য়। তিনি বললেন, “পিডব্লিউডি ফিট সার্টিফিকেট দিয়েছে ইস্টবেঙ্গল ও মহামেডান মাঠকে। আমরা সেই সার্টিফিকেটের প্রতিলিপি মহামেডানকে পাঠিয়ে দিয়েছি। এখন ওদের উত্তরের অপেক্ষায় আমরা।”

সাংবাদিকদের মুখোমুখি আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্য়ায় (ছবি-শুভপম সাহা) সাংবাদিকদের মুখোমুখি আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্য়ায় (ছবি-শুভপম সাহা)

জয়দীপবাবু আরও জানিয়েছেন যে, পুলিশের সঙ্গে দু’সপ্তাহ আগেই সব ক্লাবের উপস্থিতিতে  বৈঠক করে কলকাতা লিগের সূচি তৈরি করা হয়েছিল। ক্লাবগুলোর তখনই জানানো উচিত ছিল যে, তাদের মাঠ ম্য়াচের জন্য় প্রস্তুত নয়। শেষ মুহূর্তে কিছু বললে আইএফএ-র পক্ষে বিকল্প কোনও ভেন্য়ুতে ম্যাচ নিয়ে যাওয়া সম্ভব নয়। কারণ আইএফএ-র হাতে মাঠও নেই, আর সেই পরিকাঠামোও নেই। কোন ক্লাব যদি আইএফএ-কে মাঠের দায়িত্ব দিয়ে দেয় তাহলে আইএফএ পুরো বিষয়টা বুঝে নিতে পারে। এর পাশাপাশি আইএফএ সচিব আরও বলেছেন যে, তাঁরা আশাবাদী কলকাতা লিগে খেলা প্রতিটি ক্লাব তাদের পাশে থাকবে। তাদের সমর্থন করবে। কারণ ম্য়াচ ভেস্তে যাওয়া বা পিছিয়ে গেলে ক্ষতিটা ফ্য়ানেদেরই হয়। সেটা কোনওভাবেই প্রত্যাশিত নয়। তাঁর মতে এমনও হতে পারে যে, মোহনবাগান-মহামেডান ভেবেছিল যে নির্ধারিত সময়ের মধ্য়েই মাঠ ম্য়াচ ফিট হয়ে যাবে। কিন্তু কোনও কারণে তারা সেটা করতে পারেনি।

যদিও মোহনবাগান আইএফএ-কে আশ্বস্ত করেছে যে, ১ অগাস্টের পর থেকে মোহনবাগান মাঠে ম্য়াচ করা নিয়ে কোনও সমস্য়া থাকবে না। ঘটনাচক্রে ২৪ জুলাই পর্যন্ত বাগান মাঠের সংস্কারের কাজের অনুমতি দিয়েছিল সেনা। কিন্তু মাঝে তিনদিন সেই কাজ বন্ধ থাকায় সময়ের মধ্য়ে শেষ করা যায়নি। পুণরায় ১ আগস্ট পর্যন্ত সংস্কারের অনুমতি পেয়েছে গঙ্গাপারের প্রাচীন ক্লাব। মহামেডান ম্য়াচের আগে হাতে আরও কয়েক’টা দিন রয়েছে। আইএফএ রবিবার পর্যন্ত দেখবে। তারপর তারা সিদ্ধান্তে আসবে। কিন্তু কোনওরকম সংঘাতের পথে জেতে চায় না আইএফএ। মহামেডান যদি একান্তই ম্য়াচ না-খেলতে চায় তাহলে তাদের কাছে পিছিয়ে দেওয়া ছাড়া কোনও রাস্তাই থাকবে না। আপাতত মহামেডান নিয়ে ‘ওয়েট অ্যান্ড ওয়াচ’-এর নীতি মহামেডানের।

অন্য়দিকে আগামী ১১, ১২ এবং ১৩ অগাস্ট নিরাপত্তা জনিত কারণে কলকাতায় কোনও ম্য়াচ হবে না বলেই জানা যাচ্ছে। ওই দিনগুলোর পুলিশের পক্ষে মাঠে নিরাপত্তা দেওয়া সম্ভব নয় বলেই খবর। সিএফএল-এর  পাশাপাশি ডুরান্ড কাপেও ওই দিনগুলোয় কোনও ম্য়াচ না হওয়ারই সম্ভাবনা তৈরি হয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cfl and durand cup schedule going to be changed ifa awaits for mohammedan s c

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X