আর ফুটবল নয়, জানিয়ে দিলেন চেলসির কিংবদন্তি

দ্রোগবা তাঁর কেরিয়ারে মোট ছ’টি দেশের হয়ে ক্লাব ফুটবল খেলেছেন। ইংল্যান্ড ও ফ্রান্সেই তিনি সবচেয়ে বেশি সফল হয়েছেন। ২০০৬-০৭ ও ২০০৯-১০ মরসুমে প্রিমিয়র লিগে সোনার বুট জিতেছিলেন তিনি।

By: Published: November 22, 2018, 2:39:58 PM

আর ফুটবল নয়। জানিয়ে দিলেন আইভরি কোস্ট ও চেলসির কিংবদন্তি ফুটবলার দিদিয়ের দ্রোগবা। ২০ বছরের বর্ণাঢ্য কেরিয়ারে ইতি টানলেন চল্লিশ বছেরর স্ট্রাইকার। টুইট করেই অবসরের ঘোষণা করলেন তিনি। 

২০০৪ সালে মার্সেলি ছেড়ে দ্রোগবা চলে আসেন চেলসিতে। স্ট্যামফোর্ড ব্রিজে ছিলেন আট বছর। এরপর শাংহাই শেনহুয়া ও গালাতাসারেতে খেলে ফের চলে আসেন চেলসিতে। ক্লাব কেরিয়ারে চেলসিতেই ফুল ফুটিয়েছেন তিনি। ৩৮১ বার নীল জার্সিতে মাঠে নেমেছেন তিনি। করেছেন ১৬৪টি গোল। বায়োডেটায় রয়েছে চারটি প্রিমিয়র লিগ, চারটি এফএ কাপ ও একটি চ্যাম্পিয়ন্স লিগ। আইভরি কোস্টের এই প্রাক্তন ক্যাপ্টেন দেশের জার্সিতে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। রয়েছে ৬৫টি গোল।

সম্প্রতি দ্রোগবা ইউনাইটেড সকার লিগ (ইউএসএল) খেলেছেন ফোনিক্স রাইজিংয়ের হয়ে। গত ৮ নভেম্বর শেষবার মাঠে নেমেছিলেন তিনি। ইউএসএল কাপ ফাইনালে তাঁর দলকে লুইসভিল সিটির কাছে ১-০ হারতে হয়েছিল। বিদায়বেলায় দ্রোগবা টুইটারে লিখলেন, “আমি সব খেলোয়াড়, ম্যানেজার, দল ও ফ্যানেদের ধন্যবাদ জানাতে চাই। তাঁদের জন্য়ই এই সফরটা এত ভাল হয়েছে। যদি কেউ বলে যে তোমার স্বপ্ন অনেক বড়. তাহলে তাঁকে ধন্যবাদ জানিয়ে নিজের কঠোর পরিশ্রম করে যাও। দক্ষতার সঙ্গে সেটা বাস্তবে পরিণত কর।”

দ্রোগবা তাঁর কেরিয়ারে মোট ছ’টি দেশের হয়ে ক্লাব ফুটবল খেলেছেন। ইংল্যান্ড ও ফ্রান্সেই তিনি সবচেয়ে বেশি সফল হয়েছেন। ২০০৬-০৭ ও ২০০৯-১০ মরসুমে প্রিমিয়র লিগে সোনার বুট জিতেছিলেন। ছ’বছর আগে বায়ার্ন মিউনিখকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল চেলসি। নাটকীয় ম্যাচের সমতাসূচক গোলটি এসেছিল দ্রোগবার পা থেকে। তাঁর কেরিয়ারে অবশ্যই স্মরণীয় হয়ে থাকবে এই গোল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Chelsea legend didier drogba announces retirement from football

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement