scorecardresearch

বড় খবর

শাস্ত্রী-অরুণের নির্দেশ না শুনে ভারতকে ‘হারিয়েছেন’ কিউরেটর! বিরাট অভিযোগে উত্তাল টিম ইন্ডিয়া

গত বছর চেন্নাই টেস্টের মাধ্যমে ইংল্যান্ড সিরিজের সূচনা হয়েছিল। জো রুট দুরন্ত ব্যাটিং করেছিলেন।

গত বছরই ইংল্যান্ড ভারত সফরে খেলতে এসেছিল। দেশের মাটিতে কোহলিদের সেই সিরিজ নিয়ে এবার বড়সড় বিতর্ক দানা বেঁধে গেল। চেন্নাইয়ে প্ৰথম টেস্টে চিপকের পিচ কিউরেটর নাকি হেড কোচ রবি শাস্ত্রী এবং বোলিং কোচ ভরত অরুণের বার্তা মানেননি। ভারত সেই টেস্টে হেরে যায়।

আর সেই হারে ভারতের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা থেকে প্রায় ছিটকে যায়। চার টেস্টের সিরিজের প্ৰথম দুই ম্যাচ হয় চেন্নাইয়ে। বাকি দুই টেস্ট আয়োজন করে মোতেরা। প্ৰথম টেস্ট হারের পরে ভারত দারুণভাবে কামব্যাক করে ৩-১’এ সিরিজ জিতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছনো নিশ্চিত করে।

আরও পড়ুন: প্ৰথম ম্যাচেই KKR-এর সামনে CSK, IPL-এ নাইটদের কোন ম্যাচ কবে-কোথায়! জানুন

তবে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, “রবি শাস্ত্রী এবং ভরত অরুণ ৪ ফেব্রুয়ারি চিপকের এম চিদাম্বরম স্টেডিয়ামে হাজির হয়েছিলেন টেস্ট সিরিজ শুরু হওয়ার ঠিক একদিন আগে। হেড কোচ এবং বোলিং কোচ চেন্নাইয়ের পিচ কিউরেটরকে বলেন, পিচে যেন কোনও বদল না আনা হয়। দুজনেই পিচে জল দিয়ে আর রোলিং করতে নিষেধ করেন। পরিষ্কারভাবে এমন নির্দেশ দিয়ে বাকি দলের সঙ্গে দুজনে প্রস্থান করেন।”

“শাস্ত্রী এবং অরুণ মাঠ ছেড়ে বেরোনোর পরে বিসিসিআইয়ের কিউরেটর গ্রাউন্ডসম্যানকে বলে দেন, উচ্চ কর্তৃপক্ষের কাছ থেকে নির্দেশ এসেছে পিচে ভালো করে রোল করে জল দেওয়ার জন্য। চেন্নাইয়ের গ্রাউন্ডসম্যান সেই নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করেন স্থানীয় গ্রাউন্ডসম্যানদের কথা উপেক্ষা করেই।”

আরও পড়ুন: কপিলের ঐতিহাসিক ৪৩৪ উইকেটের কীর্তিতে হাত অশ্বিনের! বিশাল রেকর্ডে বিরাট জয়ের পথে ভারত

টাইমস অফ ইন্ডিয়া-কে এক সোর্স জানিয়েছেন, “সেদিন সন্ধ্যায় কে নির্দেশ দিয়েছিল, বোর্ড তদন্ত করে দেখুক। কিউরেটর পিচে জল দিয়ে, আরও রোল করে একদম পাটা উইকেট বানিয়ে দিয়েছিলেন।”

সেই পাটা পিচেই দাপট দেখিয়ে জেতে ইংল্যান্ড। টসে জিতে প্ৰথমে ব্যাট করতে নেমে অধিনায়ক জো রুটের দুরন্ত ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ড বিশাল টার্গেট খাড়া করে। এরপরে ভারত ব্যাট করতে নেমে ২২৭ রানে হার হজম করে।

সেই রিপোর্টে আরও বলা হয়েছে, “রবি শাস্ত্রী এবং ভরত অরুণ পিচ কিউরেটরের ওপর মারাত্মক রেগে যান। ইচ্ছাকৃতভাবে এটা করা হয়েছিল। পিচ কিউরেটরের কাছে টিম ম্যানেজমেন্টের উল্টো নির্দেশ আসে। ভারতীয় দলের স্বার্থের বিরুদ্ধে যাওয়া কিউরেটরকে এই নিয়ে জিজ্ঞাসাবাদ করা হোক।”

এই ঘটনার পরে ভারতীয় দলের পক্ষ থেকে বোর্ডের কাছে সরকারিভাবে অভিযোগ জানানো হয়। তারপরেই বোর্ডের তরফে একজন পিচ কিউরেটর চেন্নাইয়ে গিয়ে সমন্বয় সাধনের কাজ করে যান। ভারত-ও দ্বিতীয় টেস্ট জেতে। এখন এই বিষয়ে বোর্ড কোনও তদন্ত শুরু করে কিনা, সেটাই আপাতত দেখার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Chennai pitch curator allegedly did not listen to team indias message during last year england series