বড় খবর

আফ্রিদির সঙ্গে সর্বাধিক ছক্কার যুগ্ম মালিকানা এখন গেইলের

বাংলাদেশের বিরুদ্ধে অনন্য নজির গড়লেন ক্রিস গেইল। আন্তর্জাতিক ক্রিকেটে ৪৭৬টি ছয় চলে এল তাঁর ব্যাট থেকে। পাক ক্রিকেটার শহিদ আফ্রিদির সঙ্গে এখন সর্বাধিক ছক্কার যুগ্ম মালিকানা চলে এল গেইলের।

Chris Gayle
আফ্রিদির সঙ্গে সর্বাধিক ছক্কার যুগ্ম মালিকানা এখন গেইলের

বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ। গত শনিবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে অনন্য নজির গড়লেন ক্রিস গেইল। আন্তর্জাতিক ক্রিকেটে ৪৭৬টি ছয় চলে এল তাঁর ব্যাট থেকে। পাক ক্রিকেটার শহিদ আফ্রিদির সঙ্গে এখন সর্বাধিক ছক্কার যুগ্ম মালিকানা চলে এল গেইলের।

এই ম্যাচে ৬৬ বলে ৭৩ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন ক্যারিবিয়ান দৈত্য। পাঁচটি ছয় ও ছ’টি চারের সৌজন্য নিজের ইনিংস সাজিয়েছেন গেইল। ৪৪৩ ম্যাচ খেলে গেইলের ঝুলিতে এসেছে ৪৭৬টি ছয়। অন্যদিকে সমসংখ্যক ছয় মারতে পাকিস্তানের লালা নিয়েছেন ৫২৪টি ম্যাচ। যদিও গেইলের সামনে সুযোগ রয়েছে আফ্রিদিকে টপকে যাওয়ার। আগামী ১ অগস্ট থেকে টাইগার্সদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। সেখানে একটি মাত্র ছয় হাঁকালেই গেইল হয়ে যাবেন আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছয় মারা ব্যাটসম্যান।

আরও পড়ুন: স্ত্রী হত্যার দায়ে ফাঁসি হয়েছিল কোন ক্রিকেটারের?

বাংলাদেশের বিরুদ্ধে শেষ ওয়ানডে ম্যাচে গেইলের ব্যাটেও ওয়েস্ট ইন্ডিজ হার আটকাতে পারেনি। জ্যাসন হোল্ডারের দেশকে ১৮ রানে হারিয়েই মাশরাফি মোর্তাজার ম্যাচ ও সিরিজ ২-১ জিতে নেয়। তামিম ইকবাল (১০৩) ও মাহমুদুল্লাহর (অপরাজিত ৬৭) ব্যাটে ভর করে নির্ধারিও ওভারে বাংলাদেশ ছ’উইকেট হারিয়ে ৩০১ তুলেছিল। শুরুতে গেইল ও শেষের দিকে রোভম্যান পাওয়েল (অপরাজিত ৭৪) ইন্জিজদের বাঁচাতে পারেনি।

৩৮ বছরের গেইল আফ্রিদির থেকে ৮১টি আন্তর্জাতিক ম্যাচ কম খেলেছেন। যদিও গেইল এই মাইলস্টোন ছুঁতে পাঁচটি ইনিংস বেশি খেলেছেন। আফ্রিদির ওয়ান ডে ফর্ম্যাটে ৩৫১টি, কুড়ি-কুড়িতে ৭৩টি ও টেস্টে ৫২টি ছয় রয়েছে। গেইল পঞ্চাশ ওভারের ক্রিকেটে ২৭৫টি, টি-২০-তে ১০৩টি ও খেলার দীর্ঘতম ফর্ম্যাটে ৯৮টি ছয় মেরেছেন। ৫০৪ ম্যাচে ৩৪২টি ছয় মেরে এই তালিকায় পাঁচে আছেন মহেন্দ্র সিং ধোনি।

Web Title: Chris gayle equals shahid afridis record for most sixes in international cricket

Next Story
ইস্টবেঙ্গল সমর্থকের মাথায় হকি স্টিক ভাঙতে গিয়েছিলেন মোহনবাগান রত্ন 
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com