scorecardresearch

বড় খবর

কুস্তিতে একই দিনে হাফডজন পদক! তিনটে সোনা জয়ে বিরাট কীর্তি বার্মিংহ্যামে

কমনওয়েলথ গেমসে একই দিনে ছয় পদক নিশ্চিত করল ভারত কুস্তি থেকে। এর মধ্যে তিনটে সোনা এল ভারতের ঝুলিতে।

কমনওয়েলথ গেমসে এবার শুটিং নেই। তবে ভারতের জয়জয়কার অব্যাহত কুস্তিতে। শুক্রবার একই সঙ্গে ভারতকে তিনটে সোনা এনে দিলেন তিন তারকা কুস্তিগির। এর আগে অলিম্পিকে পদক জিতেছিলেন বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক। এবার কমনওয়েলথে দেশের গর্বের ইতিহাস লিখলেন দুজনে। সেই সঙ্গে ভারতকে সোনা এনে দিলেন তরুণ দীপক পুনিয়াও। তিন তারকার সোনা জয়ের সঙ্গেই ব্রোঞ্জ জয় করলেন দিব্যা কারেকর এবং মোহিত গ্রেওয়াল। রুপো এল আনসু মালিক। সবমিলিয়ে শুক্রবার কুস্তিতে ভারতের জয়জয়কার অব্যাহত।

এর আগে দু-বার কমনওয়েলথ থেকে পদক জিতেছিলেন বজরং। বার্মিংহ্যামে নিজের তৃতীয়বার পদক জয়ের পথে পরপর হারালেন লো বিংহ্যাম, জিন গেলিন জরিস বান্দু। শেষে টেকনিক্যাল সুপিরিয়রিটিতে বজরংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না ইংল্যান্ডের জর্জ রাম।

আরও পড়ুন: কান্নায় গর্বের পদকজয়! কমনওয়েলথে সৌরভের সাফল্যের শরিক স্ত্রী-ও

গতবারের অলিম্পিক জয়ী তারকা গোটা টুর্নামেন্ট জুড়ে এতটাই দাপটে ছিলেন যে ৪ ম্যাচে মাত্র ২ টো পয়েন্ট খোঁয়াতে হয় তাঁকে। প্ৰথম রাউন্ডেই চারটে বাউটের মধ্যে তিনটি জিতে যান। বজরং পুনিয়া শেষ ম্যাচে দাপটে জেতেন কানাডার ল্যাচলান ম্যাকলিনের বিপক্ষে। ৬৫ কেজি ফ্রি স্টাইলে বজরং নিজের খেতাব ধরে রাখেন ৯-২ ব্যবধানে ম্যাকনিলকে হারিয়ে।

এদিকে দীর্ঘদিন ধরে ফর্মে ছিলেন না সাক্ষী মালিক। ফর্মের সেই জড়তা কাটিয়ে সাক্ষী ৬২ কেজিতে সোনা জয় নিশ্চিত করলেন। ২০১৪-য় গ্লাসগো এবং ২০১৮-য় গোল্ড কোস্টে পদক জিতেছিলেন সাক্ষী। তিনি এদিন সোনা জয়ের পথে পরপর হারালেন কেসলে বার্নেস, বের্থে এমিলেনে। ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হারালেন আনা পাউলো গঞ্জালেজকে।

ছারা গ্রাম থেকে বেড়ে ওঠা দীপক পুনিয়া আবার সোনা জয়ের পথে হারালেন পাকিস্তানের প্রতিপক্ষকে। নিউজিল্যান্ডের ক্লে অক্সহ্যাম, কানাডার আলেকজান্ডার মুরকে হারানোর পরে ফাইনালে তাঁর সামনে পড়েন পাকিস্তানের মহম্মদ ইনাম। ২৩ বছরের তারকা ভারতীয়র সঙ্গে শেষমেশ পেরে ওঠেনি পাক প্রতিপক্ষ।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Commonwealth games 2022 bajrang dipak punia sakshi malik assure india three gold in wrestling