বড় খবর

নেইমারের দুর্ধর্ষ স্কিলে ফাইনালে ব্রাজিল, স্বপ্নের লড়াইয়ে অপেক্ষা এবার আর্জেন্টিনার

Copa America 2020, Brazil vs Peru match report: মঙ্গলবার সাতসকালে ব্রাজিল খেলতে নেমেছিল পেরুর বিরুদ্ধে। লক্ষ্য ছিল একটাই- ঘরের মাঠে ফাইনাল নিশ্চিত করা।

ব্রাজিল: ১ (লুকাস পাকুয়েতা)
পেরু: ০

ফাইনালে ব্রাজিল বনাম আর্জেন্টিনার সম্ভাব্য স্বপ্নের লড়াইয়ের দিকে আরো একধাপ এগিয়ে গেল কোপা। প্রথম সেমিফাইনালে ব্রাজিল পেরুকে ১-০ গোলে হারিয়ে পৌঁছে গেল ফাইনালে। বুধবার সকালে আর্জেন্টিনা বনাম কলম্বিয়া ম্যাচের বিজয়ীর সঙ্গে ফাইনালে খেলবে সেলেকাওরা।

পেরুর বিরুদ্ধে ব্রাজিল জিতল প্রথমার্ধে লুকাস পাকুয়েতার করা একমাত্র গোলে। দ্বিতীয়ার্ধে পেরু একাধিকবার আক্রমণ শানিয়েও গোলশোধ করতে পারল না। রিও ডি জেনেইরোর এস্টাডিও নিলটন স্যান্টোস স্টেডিয়ামে ব্রাজিল বনাম পেরু মুখোমুখি হয়েছিল। বিরতির আগেই পিছিয়ে যাওয়ার পরে পেরুর কোচ গ্যারেকা দ্বিতীয়ার্ধে বেশ কিছু পবিবর্তন ঘটান। আর দ্বিতীয়ার্ধে পেরু একের পর আক্রমণে ফালাফালা করল ব্রাজিল রক্ষণকে। দ্বিতীয়ার্ধে উদ্দীপিত ফুটবল উপহার দিয়েও ব্রাজিলের নাছোড় রক্ষণ পেরিয়ে অবশ্য গোলশোধ করতে পারল না পেরুভিয়ানরা।

আরো পড়ুন: মেসি ব্লকবাস্টারে ছিন্নভিন্ন ইকুয়েডর! হেসেখেলে শেষ চারে আর্জেন্টিনা

কোয়ার্টার ফাইনালে চিলির বিরুদ্ধে ১০ জনের ব্রাজিল লড়ে জয় ছিনিয়ে নিয়েছিল। অন্যদিকে পেরু গ্রুপ পর্বে ব্রাজিলের কাছে ০-৪ হারের ধাক্কা কাটিয়ে দারুণভাবে টুর্নামেন্টে ফিরে এসেছিল। কলম্বিয়া এবং ভেনেজুয়েলাকে হারানোর পর ইকুয়েডরের সঙ্গে ড্র করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রিকার্ডো গ্যারেকার দল। প্যারাগুয়ের সঙ্গে ৩-৩ ড্রয়ের পর টাইব্রেকার শ্যুট আউটে সেমিফাইনাল পৌঁছয় তাঁরা।

দু-দলের অন্যতম সেরা দুই তারকাই এদিন মাঠে নামতে পারেননি নির্বাসনের কারণে।কোয়ার্টার ফাইনালে লাল কার্ড দেখে ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসাস এবং পেরুর আন্দ্রে করিলো।

প্রথম ৩০ মিনিটে দুই দলই গোলের সুযোগ পেয়েছিল। তবে বিরতির আগেই লিড নেয় ব্রাজিল নেইমারের পায়ের জাদুতে। তিন ডিফেন্ডারকে কাটিয়ে মহাতারকা বল রেখেছিলেন পাকুয়েতার কাছে। ফার্স্ট টাচে দারুন ফিনিশ করেন পাকুয়েতা।

আরো পড়ুন: ১০ জনের ব্রাজিলেই বাজিমাত! বাগে পেয়েও নেইমারদের হারাতে ব্যর্থ চিলি

ঘরের মাটিতে কোপায় কখনো হারেনি ব্রাজিল। সেই রেকর্ড সামনে রেখেই এবার মাঠে নামছে তিতের দল। চলতি সংস্করণেও এখনো পর্যন্ত অপরাজেয় ব্রাজিলিয়ানরা। এদিন বিরতির আগেই ১-০ লিড নিয়ে ড্রেসিংরুমে ফেরে ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরুতেও পেরু গোলশোধ করে ফেলতে পারত। তবে জিয়ানলুকা লাপাদুলার শট দারুণভাবে রুখে দেন ব্রাজিলের ম্যান সিটির গোলকিপার এডেরসন।

আপাতত ব্রাজিল মঙ্গলবার সকালের অপেক্ষায়। আর্জেন্টিনা না কলম্বিয়া- কোন দলের মুখোমুখি হতে হবে নেইমারদের তা চূড়ান্ত হয়ে যাবে ২৪ ঘন্টা পরেই।

এই নিয়ে কোপায় দশমবার চাম্পিয়ন হওয়ার জন্য ব্রাজিল নামবে মারাকানায়। দু বছর আগে ব্রাজিল ঘরের মাঠে চ্যাম্পিয়ন হয়েছিল নেইমারকে ছাড়াই। সেবার পেরুকে ব্রাজিল হারিয়েছিল ৩-১ গোলের ব্যবধানে। শনিবার ফাইনালে ব্রাজিল অবশ্য ঘরের মাঠে খেলবে দর্শকশূন্য স্টেডিয়ামে। করোনা অতিমারীর জন্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Copa 2021 brazil secure copa final spot with 1 0 win against peru goal by lucas paqueta

Next Story
গিলের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ করিমের! পাল্টা দেওয়ার পথে হাঁটলেন সৌরভরাও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com