‘অপয়া’ সাদা জার্সিতে ঝকঝকে ফুটবল ব্রাজিলের, জ্বলে উঠলেন মেসির সতীর্থ

Copa America 2019: জয় দিয়ে টুর্নামেন্টের শুভ সূচনা করল ব্রাজিল। উদ্বোধনী ম্যাচেই ৩-০ গোলে ব্রাজিল হারাল বলিভিয়াকে। জোড়া গোল করলেন কুটিনহো।

By: New Delhi  Updated: June 15, 2019, 11:17:40 AM

নেইমার তো কি! কুটিনহো আছেন তো! বার্সেলোনায় মেসির সতীর্থের দাপটেই কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে ৩-০ গোলে ব্রাজিল হারাল বলিভিয়াকে। ২০০৭ সালের পরে ফের একবার কোপার আসর ব্রাজিলে। ঘরের মাটিতে মহাদেশীয় টুর্নামেন্ট জয়ের লক্ষ্যে ব্রাজিল এবার হট ফেভারিট। তবে শুরুর আগেই ব্রাজিল ধাক্কা খেয়েছিল কাতারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নেইমারের চোট লাগায়। তারকা ফুটবলার কোপা থেকেই ছিটকে গিয়েছেন।

তবে নেইমার না থাকলেও ব্রাজিল যে ব্রাজিল তার প্রমাণ পাওয়া গেল বলিভিয়া ম্যাচেই। প্রথমার্ধে গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে বলিভিয়ার জালে জড়াল তিন গোল। জোড়া গোল করে গেলেন কুটিনহো। বাকি গোল এভারটনের। সাও পাওলোর এস্তাদিও দ্য মোরুম্বি-তে শুরুটা অবশ্য মোটেই ব্রাজিল-সুলভ হয়নি। নেইমার বিহীন ব্রাজিলিয়ান আক্রমণ শুরু থেকেই আক্রমণের রোলার কোস্টার চালিয়ে দিয়েছিল প্রতিপক্ষ রক্ষণের উপরে। তবে সুনির্দিষ্ট পরিকল্পনার অভাবে ব্রাজিল গোল পাচ্ছিল। বিরতির আগে ছন্নছাড়া ব্রাজিল তাই গোলশূন্য রেখে মাঠ ছেড়েছিল।

আরও পড়ুন মাদারের কলকাতা এখনও হৃদয়ে, সাক্ষাৎকারে অকপট মেসি-মারাদোনার আদরের ‘বুরু’

হাফটাইমের পরে আবার অন্য ব্রাজিল। শুরুর ১০ মিনিটেই জোড়া গোল করে যান কুটিনহো। নিজেদের ডি বক্সের মধ্যে হ্যান্ড বল করে বসেছিলেন বলিভিয়ান ডিফেন্ডার আদ্রিয়ান হুসিনো। পেনাল্টিতে গোল করতে ভুল করেননি সাম্বা স্ট্রাইকার। এই গোলের হ্য়াংওভার কাটতে না কাটতেই ফের গোল। ৫৩ মিনিটে ডান প্রান্তিক আক্রমণে ক্রস তুলেছিলেন রবার্তো ফিরমিনহো। সেখান থেকে হেডে নিজের দ্বিতীয় গোল করেন তিনি।

ব্রাজিলের তৃতীয় গোল আসে পরিবর্ত হিসেবে নামা এভারটন। তাঁর গোল অবশ্য বাঁধিয়ে রাখার মতো। বাঁ প্রান্ত থেকে বক্সের বাইরে আড়াআড়ি শটে তৃতীয় গোল তাঁর।

যাইহোক, ব্রাজিল এদিন খেলল অপরিচিত সাদা জার্সিতে। হলুদ জার্সিতে ব্রাজিল জাতীয় দলকে দেখতে অভ্য়স্ত প্রত্যেকেই। অন্যদিকে, আবার সাদা জার্সি ‘অপয়া’ বলেই ধরে নেওয়া হয় ব্রাজিলের ফুটবলে। কোপায় নামার আগে থেকেই ব্রাজিল জানিয়ে দিয়েছিল সাদা জার্সিতে কিছু ম্যাচ খেলতে দেখা যাবে তাঁদের। এবার কোপায় ব্রাজিলের হলুদ ও নীল জার্সির সঙ্গে তৃতীয় ‘কিট’ হিসেবে যোগ হয়েছে এই সাদা জার্সি। আসলে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের শিরোপা দখলের লড়াইয়ে ১৯১৯ সালে প্রথমবার সাদা জার্সিতে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। সেই স্মৃতি উসকে দিতেই ব্রাজিলের ‘অপয়া’ জার্সিতে মাঠে নামা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Copa america 2019 cutinhos brace helps brazil pip through bolivia in the opening match of copa america

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং