scorecardresearch

রেফারির গায়ে লেগেও গোল, ১০ মিনিট এক্সট্রা টাইম! ব্রাজিলকে জেতাতে কলঙ্কিত কোপা

Copa America 2020, Brazil vs Colombia match report: কলম্বিয়ার বিরুদ্ধে পরীক্ষা নিরীক্ষা করার ইঙ্গিত দিয়েছিলেন কোচ তিতে। দেখার ছিল প্ৰথম একাদশে কী পরিবর্তন করেন তিনি।

বিতর্কিতভাবে জয় পেল ব্রাজিল (কোপা আমেরিকা টুইটার)

কলম্বিয়া: ১ (লুইজ দিয়াজ)
ব্রাজিল: ২ (ফিরমিনহো, কাসেমিরো)

কলম্বিয়ার বিরুদ্ধে ব্রাজিল ২-১ জয় পেল। তবে সেই জয়ে লেগে থাকল চরম বিতর্কও। নাটকীয় ম্যাচে ব্রাজিলকে ১০ মিনিটের মধ্যেই পিছিয়ে দিয়েছিলেন লুইজ দিয়াজের দুর্ধর্ষ ওপেনিং গোল। তারপর ব্রাজিল বল দখলের লড়াইয়ে সিংহভাগ এগিয়ে থাকলেও, গোল করার রাস্তাই হারিয়ে ফেলেছিল।

বিরতিতে ১-০ গোলে এগিয়ে থেকেই মাঠ ছেড়েছিল কলম্বিয়ানরা। তবে দ্বিতীয়ার্ধে নখ দাঁত নিয়ে ঝাঁপিয়ে পড়ে ব্রাজিল। পরিবর্ত হিসাবে নামানো হয় রবার্তো ফিরমিনহোকে। লিভারপুলের ফরোয়ার্ড নামায় ব্রাজিল আক্রমণভাগ আরো সচল হয়।

আরো পড়ুন: জোড়া গোলে সেরার সিংহাসনে রোনাল্ডো! ব্লকবাস্টার ইউরোয় অমীমাংসিত ফ্রান্স-পর্তুগাল দ্বৈরথ

৬৬ মিনিটে গোল করার সহজ সুযোগ নষ্ট করেন নেইমার। গোলকিপারকে একা পেয়েও পোস্টে লাগিয়ে সুবর্ণ সুযোগ হেলায় হারান তারকা স্ট্রাইকার। কলম্বিয়ার নাছোড় রক্ষণ কার্যত দুর্ভেদ্য হয়ে উঠেছিল। ব্রাজিল সুবিধাই করতে পারছিল না।

https://platform.twitter.com/widgets.js

তবে ৭৮ মিনিটে বিতর্কিতভাবে সমতাসূচক গোল করে ব্রাজিল। দু-দলের বল দখলের লড়াইয়ে বল সরাসরি গায়ে লাগে রেফারি নেস্টর পিটানার গায়ে। নিয়ম অনুযায়ী, খেলা সেখানেই স্থগিত করা উচিত। তবে সকলকে অবাক করেই রেফারি বাঁশি বাজিয়ে খেলা বন্ধ না করে চালিয়ে যান।।সেখান থেকেই বিতর্কিতভাবে গোল করে যায় ব্রাজিল। ডেড বলের কথা ভেবে কলম্বিয়া ফুটবলাররাও খেলা থামিয়ে দিয়েছিলেন। তবে অদ্ভুতভাবে খেলা চালিয়ে যাওয়ায় লোদির পাস থেকে গোল করে যান ফিরমিনহো।

কলম্বিয়া প্রতিবাদ করলেও রেফারি ভার দিয়ে খতিয়ে দেখেও গোলের সিদ্ধান্তই বহাল রাখেন। এতে ব্যাপক ক্ষিপ্ত হন কলম্বিয়ার ফুটবলাররা। দীর্ঘ তর্কাতর্কির পরেও গোল বাতিল হয়নি।

এরপরে খেলা রীতিমত মারকুটে হয়ে ওঠে। দু-দলের একাধিক ফুটবলারের নাম রেফারির খাতায় ওঠে। দশ মিনিট অতিরিক্ত সময়ের খেলা চালিয়ে যাওয়া হয়। আর দীর্ঘ অতিরিক্ত সময়েই নেইমারের সহায়তায় কাসেমিরোর দুরন্ত হেডে জয়সূচক গোল করে যান।

এই নিয়ে টানা তিনটে ম্যাচ জিতে ব্রাজিল গ্রুপ-বি’তে নয় পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা নিশ্চিত করল। চার ম্যাচে কলম্বিয়ার পয়েন্ট দাঁড়াল ৪-এ। গ্রুপের অন্য ম্যাচের ফলাফলের ওপর আপাতত নির্ভর করছে কলম্বিয়ার পরের রাউন্ডে ওঠার ভাগ্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Copa america 2021 brazil brazil earns three points against colombia in controversial circumstances