করোনা আতঙ্ক: ফাঁকা স্টেডিয়ামেই রঞ্জি, আইএসএল, সম্ভবত আই-লীগ এবং আইপিএল

লা লিগা হোক বা সেরি আ, আইএসএল হোক বা আইপিএল, সর্বত্রই করোনাভাইরাসের করাল ছায়া। ইউরোপীয় ফুটবলে প্রভাব বেশি পড়লেও অক্ষত নেই ভারতের ক্রীড়াজগতও

By: New Delhi  March 12, 2020, 10:07:19 PM

খেলার জগতের ওপর COVID-19 ভাইরাসের ব্যাপক প্রভাব অব্যাহত রইল বৃহস্পতিবার জুড়ে। গোটা রিয়াল মাদ্রিদ দলকেই কোয়ারান্টিনে রাখা হচ্ছে আগামী অন্তত দু’সপ্তাহ। যার ফলে গভীর সঙ্কটে পড়েছে আগামী সপ্তাহে রিয়াল বনাম ম্যানচেস্টার সিটির চ্যাম্পিয়নস লীগের ম্যাচ। এরই মাঝে শোনা যাচ্ছে, চ্যাম্পিয়নস লীগের অবশিষ্টাংশ এবং ইউরোপা লীগের মরশুম স্থগিত রাখার কথা বিবেচনা করে দেখছে UEFA।

বৃহস্পতিবার করোনাভাইরাস পাওয়া যায় রিয়াল মাদ্রিদের এক বাস্কেটবল খেলোয়াড়ের রক্তে। স্পেনের এই কিংবদন্তী ক্লাব জানিয়েছে, যেহেতু তাদের বাস্কেটবল এবং ফুটবল দল একই জায়গায় অনুশীলন করে, সেহেতু ঝুঁকি এড়াতেই রিয়াল মাদ্রিদ ফুটবল টিমকে আলাদা করে রাখার পদক্ষেপ।

স্পেনের শীর্ষ দুই ডিভিশনের সমস্ত ফুটবল ম্যাচ আগামী দু’সপ্তাহের জন্য স্থগিত রাখা হয়েছে। লা লিগার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “আজ সকালের পরিস্থিতির নিরিখে, বিশেষত রিয়াল মাদ্রিদের কোয়ারান্টিন এবং অন্যান্য ক্লাবে সম্ভাব্য সংক্রমণের ঝুঁকি থাকায়, লা লিগা মনে করে যে নিয়মাবলী অনুযায়ী COVID-19’এর মোকাবিলায় এবার পরবর্তী ধাপে পা দেওয়ার সময় এসেছে।”

অন্যদিকে জুভেন্টাসের ডিফেন্ডার দানিয়েলে রুগানি বৃহস্পতিবার জানিয়েছেন, ভালো আছেন তিনি। এর কিছুক্ষণ আগেই তাঁর ক্লাবের তরফে জানানো হয়, রুগানিই সেরি আ-র প্রথম করোনা আক্রান্ত খেলোয়াড়। টুইটারে রুগানি লেখেন, “আপনারা খবরটা জানেন, তাই যাঁরা আমার ব্যাপারে চিন্তিত, তাঁদের আশ্বস্ত করতে চাই যে আমি ভালো আছি।”

আইপিএল, রঞ্জি ট্রফি, ভারত বনাম দক্ষিণ আফ্রিকা

এখনও আনুষ্ঠানিক ভাবে আইপিএল বা চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে কিছু জানায় নি বিসিসিআই, তবে বৃহস্পতিবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের তরফে যা আভাস পাওয়া গিয়েছে, তাতে দর্শক-শূন্য মাঠে খেলা হবে আইপিএল-এর ম্যাচ।

বড় জনসমাবেশ এবং ক্রীড়ানুষ্ঠান এড়িয়ে চলার ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা পালন করার বার্তা দেশের সমস্ত ফেডারেশনকে দিয়েছে ক্রীড়ামন্ত্রক। ক্রীড়ামন্ত্রকের বার্তায় যা বলা হয়েছে তার সারমর্ম, “কোনোরকম ক্রীড়ানুষ্ঠানে যাতে জনসমাবেশ না হয়, তা নিশ্চিত করুন। যদি অনুষ্ঠান অনিবার্য হয়, তবুও দর্শক সমাবেশ হতে দেবেন না বা ভিড় জমতে দেবেন না।”

শনিবার এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে আইপিএল-এর গভর্নিং কাউন্সিল। সূত্রের খবর, ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচও মাঠে দর্শক-বিহীন ভাবেই করানোর কথা বিবেচনা করছে বিসিসিআই।

আগামীকাল রাজকোটের মাঠে দর্শক-শূন্য থাকবে বাংলা বনাম সৌরাষ্ট্রের রঞ্জি ট্রফি ফাইনালের পঞ্চম দিনও। “পঞ্চম দিনে মাঠে কোনও দর্শককে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। থাকবেন স্রেফ খেলোয়াড়রা, ম্যাচ কর্তৃপক্ষ এবং মিডিয়ার প্রতিনিধিরা,” সংবাদ সংস্থা পিটিআই-কে জানান বিসিসিআই-এর জেনারেল ম্যানেজার সাবা করিম, যাঁর দায়িত্বে রয়েছে ঘরোয়া ক্রিকেটের পরিচালনা।

আইএসএল, আই-লীগ

আগামী ১৪ মার্চ অ্যাটলেটিকো কলকাতা বনাম চেন্নাইয়িন-এর আইএসএল ফাইনাল মারগাওয়ের জওহরলাল নেহরু স্টেডিয়ামে দর্শক-বিহীন থাকবে। একথা বৃহস্পতিবার ঘোষণা করেন টুর্নামেন্টের উদ্যোক্তারা।

আগামী রবিবারের ইস্ট-মোহন ডার্বি সমেত আই-লীগের অবশিষ্ট ২৪টি ম্যাচও সম্ভবত খেলা হবে ফাঁকা স্টেডিয়ামেই। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআই-কে জানান, “আমরা ক্লাবদের সঙ্গে কথা না বলে একতরফা সিদ্ধান্ত নিতে চাই না, অতএব শুক্রবার আমাদের বৈঠক হবে, তবে এই মুহূর্তে সবচেয়ে বেশি সম্ভাবনা এই যে ফাঁকা স্টেডিয়ামেই খেলা হবে বাকি ২৮টি ম্যাচ।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus real madrid quarantined ipl 2020 closed door mclaren pulls out

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X