scorecardresearch

বড় খবর

করোনা-সঙ্কট: মদের বদলে ‘স্যানিটাইজার’ বানাচ্ছে শেন ওয়ার্নের কোম্পানি!

অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত করোনা-আক্রান্তের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬ জনের। আতঙ্কগ্রস্ত মানুষ ব্যাপক হারে স্যানিটাইজার কিনতে থাকায় ঘাটতি দেখা দিয়েছে করোনা-প্রতিরোধে এই অত্যন্ত প্রয়োজনীয় বস্তুটির।

shane warne company
মদের পরিবর্তে স্যানিটাইজার তৈরি করছে শেন ওয়ার্নের কোম্পানি

অনেকটা যেন ‘ছিল রুমাল, হয়ে গেল বেড়াল’-এর মতো!

করোনা-সঙ্কট সামাল দিতে মাঠে নামলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন মহাতারকা লেগস্পিনার শেন ওয়ার্ন। করোনা-কবলিত অস্ট্রেলিয়ায় হ্যান্ড স্যানিটাইজারের ঘাটতি মেটাতে ওয়ার্নের জিন প্রস্তুতকারক কোম্পানি ‘SevenZeroEightGin’ রাতারাতি জিনের পরিবর্তে ‘অ্যালকোহল-বেসড’ স্যানিটাইজার উৎপাদন করা শুরু করেছে। পশ্চিম অস্ট্রেলিয়ার দুটি হাসপাতালে এই স্যানিটাইজারের যোগান দেওয়া হচ্ছে।

অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত করোনা-আক্রান্তের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬ জনের। আতঙ্কগ্রস্ত মানুষ ব্যাপক হারে স্যানিটাইজার কিনতে থাকায় ঘাটতি দেখা দিয়েছে করোনা-প্রতিরোধে এই অত্যন্ত প্রয়োজনীয় বস্তুটির।

আরও পড়ুন: ‘চোখকান বন্ধ করে রয়েছেন’, অলিম্পিক কমিটির কর্তাকে বললেন চারবারের স্বর্ণপদকজয়ী

এক বিবৃতিতে ওয়ার্ন বলেছেন, “দেশ এখন এক ঘোরতর চ্যালেঞ্জের মুখোমুখি। অস্ট্রেলিয়ার চিকিৎসা-পরিষেবাকে আরও মজবুত করতে এই পরিস্থিতিতে আমাদের সবারই এগিয়ে আসা উচিত। আমি খুশি যে আমাদের কোম্পানি স্যানিটাইজার তৈরি করে সাহায্যের হাত বাড়াতে পেরেছে। বাকি সংস্থাগুলোরও এ ব্যাপারে এগিয়ে আসা উচিত।”

প্রসঙ্গত, বিশ্বজুড়ে করোনাতঙ্কের আবহে বাতিল বা স্থগিত হয়ে গিয়েছে বিশ্বের প্রায় সব গুরুত্বপূর্ণ ক্রীড়ানুষ্ঠান। নিজের নিজের দেশে করোনা প্রতিরোধে যথাসাধ্য সাহায্য করতে এগিয়ে এসেছেন একাধিক ক্রীড়া তারকা। যেমন রোমানিয়ার মহিলা টেনিস তারকা এবং উইমবল্ডন চ্যাম্পিয়ন সিমোনা হ্যালেপ দেশে করোনা-প্রতিরোধে অর্থসাহায্য করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। করোনার দাপটে বিশ্বের বহু দেশের মতো রোমানিয়াতেও জনজীবন বিপর্যস্ত, আতঙ্কে ভুগছেন মানুষ। চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে অর্থাভাবের মুখোমুখি রোমানিয়ার সরকার। এহেন পরিস্থিতিতে বিশ্বের দু’নম্বর মহিলা টেনিস তারকা এবং উইমবল্ডন চ্যাম্পিয়ন সিমোনা হ্যালেপ এগিয়ে এলেন অর্থসাহায্যে।

তবে এ বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্পোর্টিং ইভেন্ট, টোকিয়োর অলিম্পিক গেমস, এক্ষুনি বাতিল করার কথা ভাবছে না অলিম্পিক কমিটি। নির্ধারিত সূচী অনুযায়ী আগামী জুলাই মাসে অনুষ্ঠিত হওয়ার কথা অলিম্পিক্স।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 sharne warne distillery making hand sanitiser instead of gin